বিপক্ষের অসম্মান হবে, Kangaroo Cake কাটলেন না Ajinkya Rahane

 Australia-র জাতীয় পশু ক্যাঙারু। এমনকী ওই দেশের Coat of Arms হিসাবে ক্যাঙারুর ছবি ব্যবহার করা হয়।

Edited By: সুমন মজুমদার | Updated By: Jan 23, 2021, 12:26 PM IST
বিপক্ষের অসম্মান হবে, Kangaroo Cake কাটলেন না Ajinkya Rahane

নিজস্ব প্রতিবেদন-Kangaroo বধ। অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ জয়ের পর থেকে এমন শব্দই বলা হচ্ছে চারপাশে। তবে অজিঙ্ক রাহানের (Ajinkya Rahane) নিশ্চয়ই এতে আপত্তি রয়েছে। তিনি ব্যাপারটাকে ঠিক বধ বা নিধন হিসাবে দেখতে রাজি নন। খেলার মাঠে তো প্রতিযোগিতা থাকে। যুদ্ধ তো আর হয় না! রাহানে সেটা সহজে বুঝলেও ভারতীয় সমর্থকদের অনেকেই বুঝতে চাইছেন না। সোশ্যাল মিডিয়ায় তাই ক্যাঙারু বধ রমরমিয়ে চলছে। যাই হোক, অস্ট্রেলিয়াকে তাদেরই ঘরের মাঠে হারিয়ে ঘরে ফেরার পর ভারতীয় দলের ক্রিকেটারদের রাজকীয় সংবধর্ধনা দেওয়া হয়েছে। এমনটাই তো হওয়ার কথা। এই সিরিজ জয় অবশ্যই ঐতিহাসিক। এই জয়ের গরিমা ভারতীয় ক্রিকেটের ধ্বজা আরও উঁচিয়ে ধরবে বটে!

তিনি বিরাট কোহলির (Virat Kohli) জুতোয় পা গলিয়েছিলেন। তাই আতস কাঁচে নিচে থাকবেন সেটাই স্বাভাবিক। তিনি অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ হারলে হয়তো বড়সড় সমস্যায় পড়তেন। বিদ্ধ হতেন সমালোচনায়। তবে সিরিজটা জিতেছেন বলে সম্মানও পাচ্ছেন অনেকটাই বেশি। ভারতীয় দলের প্রাক্তন তারাকারা তো রাহানেকে টেস্ট ক্যাপ্টেন হিসাবে দায়িত্ব দেওয়ার পক্ষেও সওয়াল করতে শুরু করেছেন। তবে রাহানে শুধুই ভাল ক্যাপ্টেন নন, একজন আদর্শবান মানুষও। আর এই তথ্য তিনি ভারতে ফিরেই প্রমাণ করে দিলেন। বিপক্ষের অসম্মান হতে পারে, এমন কাজও তিনি করলেন না।

আরও পড়ুন-  ৮.১৫ মিনিটে পেরোতে হবে দু'কিমি ট্র্যাক! তবেই এবার Team India-র হয়ে খেলার সুযোগ

বর্ডার-গাভাসকর ট্রফি (Border-Gavaskar Trophy) জিতে দেশে ফিরেছেন টেস্ট ক্যাপ্টেন রাহানে। রাহানে বাড়ি ফিরলেই কেক কাটা হবে। প্লট সাজিয়েই রেখেছিলেন পরিবারের লোকজন ও প্রতিবেশিরা। একটি বিশেষ কেকের অর্ডার দেওয়া হয়েছিল। Kangaroo Cake. ক্যাঙারুর আকৃতির সেই কেক কাটলেন না রাহানে। কারণ তাতে বিপক্ষের অসম্মান হওয়ার সম্ভাবনা ছিল। রাহানে নম্রভাবে সেই কেক কাটতে অস্বীকার করেন। Australia-র জাতীয় পশু ক্যাঙারু। এমনকী ওই দেশের Coat of Arms হিসাবে ক্যাঙারুর ছবি ব্যবহার করা হয়। আর তাই ক্যাঙারুর কেক কাটতে চাননি রাহানে।