সুন্দর, সিরাজদের পাশে অজি তরুণরা প্রাইমারি স্কুলের ছাত্র : গ্রেগ চ্যাপেল

অস্ট্রেলিয়ার তরুণ ক্রিকেটারদের যেভাবে প্রস্তুত করা হয় তা নিয়ে রীতিমতো বিরক্ত চ্যাপেল। 

Updated By: Jan 23, 2021, 02:40 PM IST
সুন্দর, সিরাজদের পাশে অজি তরুণরা প্রাইমারি স্কুলের ছাত্র : গ্রেগ চ্যাপেল

নিজস্ব প্রতিবেদন- ভারতের তরুণ ক্রিকেটারদের তুলনায় অস্ট্রেলিয়ার তরুণ ক্রিকেটাররা নেহাৎই প্রাইমারি স্কুলের ছাত্র, বক্তা গ্রেগ চ্যাপেল। ভারতের সিরাজ, শুভমান, সুন্দর, শার্দুলদের তুলনায় পুকোভস্কি, ক্যামেরন গ্রীনরা অনেক পিছিয়ে বলেই মন্তব্য ভারতের প্রাক্তন কোচের। বিসিসিআই যেভাবে তরুণ ক্রিকেটারদের উপর লগ্নি করে তার জন্যই ভারত সিনিয়র লেভেলে এই সাফল্য পাচ্ছে বলে মত তাঁর।

অস্ট্রেলিয়ার এক সংবাদপত্রে তিনি জানান, জাতীয় দলে সুযোগ পাওয়ার আগেই ভারতের তরুণ ক্রিকেটাররা যেভাবে তৈরী হওয়ার সুযোগ পায় তার ফলেই তাঁরা জাতীয় দলে এসে সাফল্যের মুখ দেখছে। অস্ট্রেলিয়ার তরুণ ক্রিকেটারদের যেভাবে প্রস্তুত করা হয় তা নিয়ে রীতিমতো বিরক্ত চ্যাপেল। “আমাদের দেশের তরুণ ক্রিকেটাররা যেন সপ্তাহান্তের যোদ্ধা, কিন্তু ভারতীয় তরুণরা অনুর্দ্ধ ১৬ থেকেই প্রতিযোগীতামূলক ক্রিকেকেটের চাপ নিতে শিখে যায়। এর ফলে খুব দ্রুত আন্তর্জাতিক ক্রিকেটের জন্য তারা তৈরী হয়ে যায়।”

আরও পড়ুন -চেন্নাইয়ে দর্শকশূন্য স্টেডিয়ামে হবে ভারত-ইংল্যান্ড সিরিজ, বিজ্ঞপ্তি জারি বোর্ডের

অজিদের হয়ে সেভাবে দাগ কাটতে পারেননি ক্যামেরণ গ্রীন, উইল পুকোভস্কিরা। মূলত তাদেরকে উদ্দেশ্য করেই চ্যাপেল বলেন যে তাদের ক্রিকেট এখনও প্রাইমারি স্কুলের ছাত্রদের মত। চ্যাপেল নিজের দেশের ক্রিকেট বোর্ডকেও একহাত নেন। তিনি বলেন, “ভারত যেখানে তরুণদের উপর লক্ষ লক্ষ টাকা ব্যয় করছে সেখানে ক্রিকেট অস্ট্রেলিয়া শেফিল্ড শিল্ড আয়োজন করতে মাত্র ৪৪ মিলিয়ন ডলার ব্যয় করে।”