ভয়ে কাঁটা বাংলাদেশ টিম, জঙ্গি হামলা ঠেকাতে সফটওয়্যার এনেছে পাকিস্তান পুলিস

পাকিস্তান-বাংলাদেশ সিরিজের জন্য প্রায় ১০ হাজার পুলিস এবং নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। রয়েছে গোয়েন্দা নজরদারিও।

Updated By: Jan 23, 2020, 03:47 PM IST
ভয়ে কাঁটা বাংলাদেশ টিম, জঙ্গি হামলা ঠেকাতে সফটওয়্যার এনেছে পাকিস্তান পুলিস

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের মাটিতে পা রেখেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। কিন্তু কোনও এক অজানা ভয় যেন গোটা দলকে গ্রাস করেছে। এমনিতেই দলের একাধিক ক্রিকেটার ও সাপোর্ট স্টাফ পাকিস্তান সফরে যেতে চাননি। শেষমেশ বিসিবি-র চাপে তাঁদের পাকিস্তানের মাটিতে খেলতে যেতে হয়। কিন্তু পাকিস্তানে পৌঁছনোর পর থেকেই গোটা বাংলাদেশ দল যেন ভয়ে কাঁটা হয়ে রয়েছে। ক্রিকেটারদের মাথায় ঘুরপাক খাচ্ছে ২০০৯ সালে শ্রীলঙ্কা দলের উপর জঙ্গি হামলার ঘটনা। পাকিস্তান সরকার যদিও নিশ্ছিদ্র নিরাপত্তার আশ্বাস দিয়েছে। তবে তাতেও স্বস্তি নেই বাংলাদেশ দলের।

তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলতে পাকিস্তানে গিয়েছে বাংলাদেশ টিম। লাহোরে পা রাখার পর কঠোর নিরাপত্তায় বুলেট প্রুফ বাসে করে বাংলাদেশের ক্রিকেটারদের টিম হোটেলে নিয়ে যাওয়া হয়।  টিম হোটেলের চারপাশ নিরাপত্তার চাদরে ঢাকা রয়েছে। পাকিস্তানের জনপ্রিয় দৈনিক ‘দ্য এক্সপ্রেস ট্রিবিউন’ আবার একটি প্রতিবেদনে জানিয়েছে, জঙ্গি হামলা ঠেকাতে ক্রাইম ম্যাপিং সফটওয়ার ব্যবহার করছে লাহোর পুলিস। ক্রাইম ম্যাপিং মূলত আইটি বেসড আধুনিক সফটওয়ার। অপরাধীর তথ্য, ছবি এবং ঘটনার স্থান মুহূর্তেই পুলিসের কাছে পৌঁছে দেবে এই সফটওয়্যার।

আরও পড়ুন-  বীরুকে অশ্লীল আক্রমণ আখতারের! ''ওর মাথায় চুলের থেকে আমার বেশি টাকা''

পাকিস্তান-বাংলাদেশ সিরিজের জন্য প্রায় ১০ হাজার পুলিস এবং নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। রয়েছে গোয়েন্দা নজরদারিও। ২৪, ২৫ ও ২৭ জানুয়ারি লাহোরে পাকিস্তানের বিরুদ্ধে তিনটি টি-২০ ম্যাচ খেলবে বাংলাদেশ। তার পর তারা দেশে ফিরবে। ৭ ফেব্রুয়ারি থেকে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ হবে রাওয়ালপিণ্ডিতে। তার জন্য ফের পাকিস্তান যাবে বাংলাদেশ। এপ্রিলে তৃতীয় দফার সফর করবে বাংলাদেশ। ৩ এপ্রিল করাচিতে একটি ওয়ানডে খেলবে বাংলাদেশ-পাকিস্তান। ওখানেই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের আরেকটি টেস্ট ৫ এপ্রিল থেকে অনুষ্ঠিত হবে।