ন্যাটওয়েস্ট ট্রফি ফাইনালে ভারতের গড়া রেকর্ড ভেঙে, বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে চমক আইরিশদের

মরগ্যানের পর বলবার্নি। একই ম্যাচে দুই অধিনায়কের সেঞ্চুরি।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Aug 5, 2020, 12:56 PM IST
ন্যাটওয়েস্ট ট্রফি ফাইনালে ভারতের গড়া রেকর্ড ভেঙে, বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে চমক আইরিশদের
ছবি সৌজন্যে : টুইটার

নিজস্ব প্রতিবেদন:৩২৯ রান তাড়া করে রেকর্ড গড়ে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে চমক দিল আয়ারল্যান্ড। আইসিসি ওয়ানডে লিগের প্রথম দুটো ম্যাচে ইংল্যান্ড অবশ্য সহজেই হারিয়েছিল আয়ারল্যান্ডকে। তবে আইরিশরা লড়াই করেছিল। তৃতীয় ম্যাচে হোয়াইটওয়াশের ভ্রুকুটি এড়াতে মাঠে নেমে বাজিমাত করলেন পল স্টার্লিং অ্যান্ডি বলবার্নিরা। সিরিজের তৃতীয় তথা শেষ একদিনের ম্যাচে ইংল্যান্ডকে এক বল বাকি থাকতে ৭ উইকেটে হারাল আয়ারল্যান্ড।

২০১১ বিশ্বকাপে  বেঙ্গালুরুতে আয়ারল্যান্ডের সামনে ৩২৮ রানের টার্গেট দিয়েছিল ইংল্যান্ড। সেদিন কেভিন ও'ব্রায়েনের ঝোড়ো সেঞ্চুরিতে ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের আসরে চমক দিয়েছিল আয়ারল্যান্ড। সেই বারের মতো এবারও ইংল্যান্ডের ৩২৯ রানের টার্গেট তাড়া করে ম্যাচ জিতে নিল স্টার্লিং-ও'ব্রায়েনরা।

 

মঙ্গলবার সাউদাম্পটনে অবশ্য প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন আয়ারল্যান্ড অধিনায়ক। পরপর উইকেট হারিয়ে অবশ্য চাপে পড়ে যায় ইংল্যান্ড। এরপর দলের হাল ধরেন অধিনায়ক ইয়ন মরগ্যান। অধিনায়কের সেঞ্চুরি সঙ্গে টম ব্যান্টন আর ডেভিড উইলির হাফ সেঞ্চুরিতে ভর করে ইংল্যান্ড ৩২৮ রান তোলে। ৮৪  বলে ১৫টি চার ও চারটি ছক্কায় সাজানো ইংল্যান্ড অধিনায়ক এর ১০৪ রানের ইনিংস।

 

৩২৯ রানের টার্গেট তাড়া করতে নেমে পল স্টার্লিং এবং অ্যান্ডি বলবার্নির সেঞ্চুরিতে ভর করে দুরন্ত জয় ছিনিয়ে নেয় আয়ারল্যান্ড। ১২৮ বলে ৯টি চার ও ছটি ছক্কায় সাজানো স্টার্লিংয়ের ১৪২ রানের ইনিংস। অন্যদিকে ১২টি চারে ১১৩ রানের দুরন্ত ইনিংস খেলেন আইরিশ অধিনায়ক বলবার্নি। এক বল বাকি থাকতে ৭ উইকেটে ম্যাচ জিতে নেয় আয়ারল্যান্ড।
 

মরগ্যানের পর বলবার্নি। একই ম্যাচে দুই অধিনায়কের সেঞ্চুরি। এর আগে ওয়ান ডে ক্রিকেটে মাত্র চারবার দুই অধিনায়কের সেঞ্চুরি করার নজির রয়েছে। তবে সেই সঙ্গে ইংল্যান্ড এর মাটিতে ভারতের রেকর্ড ভেঙ্গে দিল আয়ারল্যান্ড। ২০০২ সালে ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনালে ইংল্যান্ডের ৩২৬ রানের টার্গেট তাড়া করে ম্যাচ জিতেছিল সৌরভের ভারত। ইংল্যান্ডের মাটিতে এতদিন সেটাই ছিল প্রতিপক্ষ কোনও দলের সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জেতার নজির। মঙ্গলবার ভারতের সেই রেকর্ডে ভাগ বসালো আয়ারল্যান্ড। ৩২৮ রানের টার্গেট তাড়া করতে নেমে ৩২৯ রান করল আইরিশরা।

আরও পড়ুন -