Leonel Messi: কাপ যুদ্ধের মঞ্চে মেসির মহানুভবতার ছয় বছর পুরনো ঘটনা সামনে চলে এল

মেসি মাঠে মারাত্মক পেশাদার। আর তাই অধিনায়ক থেকে অচিরেই সতীর্থদের কাছে 'নেতা' হয়ে উঠেছেন। পরিবারের কাছেও লিও তেমনই। সৎ। নিষ্ঠাবান। এবং বিশ্বাসযোগ্য। 

Updated By: Dec 13, 2022, 10:54 PM IST
Leonel Messi: কাপ যুদ্ধের মঞ্চে মেসির মহানুভবতার ছয় বছর পুরনো ঘটনা সামনে চলে এল
লিওনেল মেসির মহানুভবতা এমন পর্যায়ের যে ম্যাচের মাঝেও পাগল ফ্যানের পিঠে অটোগ্রাফ দেন। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লিওনেল মেসি (Lionel Messi) প্রায়ই বলেন, 'আমি পৃথিবীর সেরা ফুটবলার হওয়ার চেয়ে একজন ভালো মানুষ হতেই বেশি আগ্রহী।' আর্জেন্টিনার (Argentina) অধিনায়ক এখানেই অনন্য। এক ও অদ্বিতীয়। ক্যানসার (Cancer) আক্রান্ত শিশুদের জন্য তিনি এবং তাঁর সংস্থা 'লিওনেল মেসি ফাউন্ডেশন' (Lionel Messi Foundation) অনেক বছর ধরেই আর্থিক সাহায্য করে আসছে। সেটা সবাই জানে। তবে তাঁর মহানুভবতার আরও একটা ঘটনা কেউই জানত না। শুধু কয়েকজন কাছের মানুষ ছাড়া। এরমধ্যে একজন হলেন মেসির খুব পছন্দের সাংবাদিক বন্ধু জুয়ান পালো ভার্স্কি। তিনিই মেসির এই মহানুভবতার গল্প জনসমক্ষে এনেছেন। 

ভার্স্কি একটি রেডিয়ো স্টেশনে তাঁর বন্ধু মেসি সম্পর্কে বলছিলেন, "২০১৬ সালের কথা। ব্রাজিলের বিরুদ্ধে আর্জেন্টিনার ম্যাচ। বেলো হরিজোন্তের স্টেডিয়ামের ড্রেসিংরুমে মেসি জার্সি পরে বসে আছে। ঠিক এমন সময় কয়েকজন দরজায় কড়া নাড়ল। মেসি সেই শব্দ শুনে দরজা খুলতেই দেখে কয়েকটা চেনে মুখ খুব করুণ চোখ-মুখ করে ওর দিকে চেয়ে রয়েছে। মেসি অবাক হয়ে ওদের জিজ্ঞেস করল, এখন তো ম্যাচ শুরু হবে! তোমারা এখন এখানে কী করছো?' মেসির কথা শুনে ওরা বলে ওঠে, 'লিও তুমি তো আমাদের সবাইকে চেনো। আমাদের পরিবারের কেমন অবস্থা সেটা খুব ভালোভাবেই জানো। তুমি কি জানো যে গত সাত মাস আমরা বেতন পাই না। ফুটবল কর্তারা আমাদের দিক থেকে মুখে ফিরিয়ে নিয়েছে! আমরা কীভাবে সংসার চালাই বলতে পারো? আমাদের কোনও উপায় নেই। তুমি আর্জেন্টিনার অধিনায়ক। তাই তোমাকে আমাদের অবস্থা জানাতে এলাম। দয়াকরে এই অন্যায়ের বিহিত কর।' এই গল্পটা অনেক বছর পর লিও আমাকে বলেছিল।" 

আরও পড়ুন: Walid Regragui, FIFA World Cup 2022: 'বল পজেশন নিয়ে কি ধুয়ে জল খাব!' ফ্রান্সের বিরুদ্ধে নামার আগে বাজার গরম করে দিলেন মরক্কোর কোচ

আরও পড়ুন: Morocco, FIFA World Cup 2022: একাধিক 'বিদেশি' ফুটবলার, কোচ ওয়ালিদ রেগরাগুইয়ের কৌশলেই 'সুপার পাওয়ার' মরক্কোর বিপ্লব

মেসির সেই বন্ধু সাংবাদিক ফের বলে চললেন, "মেসি এমনিতেই খুব থান্ডা মাথার ছেলে। তবে সেই সিকিউরিটি গার্ডদের কথা শুনে মারাত্মক রেগে যায়। আর্জেন্টিনার ফুটবল কর্তাদের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেই, পকেট থেকে বের করে মোবাইল।" 

এরপর কী হল? ভার্স্কি যোগ করলেন, "মেসি মাঠে নামার আগে ওর বাবাকে ফোন করে বলে দেয়, যেন ম্যাচ শেষ হওয়ার আগে সিকিউরিটি গার্ডরা নিজেদের প্রাপ্য টাকা পেয়ে যায়।" 

তবে এই ঘটনার জন্য মেসির কাছে শুধু আর্জেন্টিনার কর্তারাই মন্দ কথা শুনে ক্ষান্ত হননি। মেসি কিন্তু এই সাংবাদিক ভার্স্কিও উপরেই ব্যাপক চটেছিলেন। কারণ মেসি সবাইকে জানিয়ে, ঢাকঢোল পিটিয়ে কাউকে সাহায্য করতে চান না। মেসি মাঠে মারাত্মক পেশাদার। আর তাই অধিনায়ক থেকে অচিরেই সতীর্থদের কাছে 'নেতা' হয়ে উঠেছেন। পরিবারের কাছেও লিও তেমনই। সৎ। নিষ্ঠাবান। এবং বিশ্বাসযোগ্য। লিওনেল মেসি প্রায়ই বলেন, 'আমি পৃথিবীর সেরা ফুটবলার হওয়ার চেয়ে একজন ভালো মানুষ হতেই বেশি আগ্রহী।' ঠিক বলেন। একদম ঠিক বলেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.