EXPLAINED | Lionel Messi: একেবারে সাজানো ছকেই খেলছেন লিও, নিজেই জানালেন বার্সায় না ফেরার কারণ!

Lionel Messi reveals reason for not choosing Barcelona again: মেসি পিএসজি ছেড়ে ইন্টার মায়ামিতে যাচ্ছেন। ফিরছেন না প্রাণের ক্লাব বার্সেলোনায়। মেসি বহু আগেই বলে দিয়েছিলেন যে, তিনি মেজর লিক সকার খেলবেন। ফলে একেবারে সাজানো ছকেই খেলছেন লিও।  

Updated By: Jun 8, 2023, 10:22 AM IST
EXPLAINED | Lionel Messi: একেবারে সাজানো ছকেই খেলছেন লিও, নিজেই জানালেন বার্সায় না ফেরার কারণ!
একেবারে ছকেই খেলছেন লিও!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিগত কয়েক ঘণ্টায় আন্তর্জাতিক ফুটবলে খবরে একজনই। তিনি 'ওয়ান অ্যান্ড অনলি' লিওনেল মেসি (Lionel Messi)। নিজেকে যে উচ্চতায় তিনি নিয়ে গিয়েছেন, সেখানে তাঁর প্রতিটি পদক্ষেপ জরিপ হয় প্রতি মুহূর্তে। এলএমটেন যে আর প্যারিস সঁ জরমেঁ (PSG) থাকবেন না, সেকথা অনেক আগেই জানত ফুটবলমহল। তবে সকলে এটা জানতেই আগ্রহী ছিলেন যে, মেসির কেরিয়ারের পরের স্টেশন কী হতে চলেছে! মেসির ভবিষ্যত নিয়ে কার্যত ফুটবল বিশেষজ্ঞরা থিসিস লিখতে শুরু করে দিয়েছিলেন। কেউ বলছিলেন, মেসিও এবার এশিয়ান ফুটবলের স্বাদ নেবেন। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo) দেখানো পথেই পা দেবেন।

আল নাসেরের প্রধান প্রতিপক্ষ আল হিলাল নাকি ৪০ কোটি ইউরোরও বেশি অর্থে তাঁকে দলে নেবেন। কেউ কেউ এও জোর দিয়ে বলছিলেন যে, মেসি ফের ফিরবে 'নিজের ঘর' বার্সেলোনায় (Barcelona)। কিন্তু না, মেসি যাচ্ছেন ইন্টার মায়ামিতেই (Inter Miami)। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ও ইংল্যান্ডের প্রাক্তন কিংবদন্তি ডেভিড বেকহ্যামের  ক্লাবই মেসির নেক্সট ডেস্টিনেশন। বার্সায় দীর্ঘ ১৭ বছরের কেরিয়ার শেষ করেই মেসি এসেছেন প্যারিসে।শৈশব, কৈশোর ও যৌবনের চারণভূমিতেই মেসির ফেরার যাবতীয় সম্ভাবনা তৈরি হয়েছিল। অর্থাৎ বার্সায় হতে চলেছিল তাঁর স্বপ্নের কামব্যাক। বার্সার সমর্থকরা বারবার আওয়াজ তুলেছিলেন যে, মেসিকেই চাই। মেসি মুন্ডো ডেপোর্টিভো ও স্পোর্টকে যৌথভাবে দেওয়া এক সাক্ষাৎকারে ইন্টার মায়ামিতে যাওয়ার ব্যাপারে কথা বলেছেন। 

এখন প্রশ্ন কেন মেসি বার্সায় ফিরতে চেয়েও ফিরলেন না? 'আমি সত্যিই চেয়েছিলাম বার্সায় ফিরতে। অত্যন্ত রোমাঞ্চিত ছিলাম এটা ভেবেই। কিন্তু মাথাতে এটাও এসেছিল যে, ২০২১ ছাড়ে বার্সা ছাড়ার সময়ে যে অভিজ্ঞতা আমার হয়েছিল, তার আর পুনরাবৃত্তি চাইনি। সেই জায়গায় আর ফিরতে চাইনি। নিজের ভবিষ্যৎ অন্য কারোর হাতে ছাড়তে চাইনি। নিজেই নিজের ও পরিবারের সিদ্ধান্ত নিয়েছি। যদিও আমি শুনেছি যে, লা লিগা নাকি মেনে নিয়েছিল আমার ফেরার যাবতীয় শর্ত। কিন্তু এসবের বাইরেও আরও অনেক কিছু ছিল। আমিও এও শুনেছিলাম যে, আমাকে নেওয়ার জন্য নাকি বার্সা অনান্য প্লেয়ারদের বিক্রি করে দেবে, বা বেতন কমিয়ে দেবে। এভাবে আমি ফিরতে চাইনি। ফিরতে পারলে সত্যিই ভালোলাগত। কিন্তু ওই যে বললাম, নিজের সিদ্ধান্ত নিজেই নিতে চেয়েছিলাম।'

আরও পড়ুন: Lionel Messi: বার্সেলোনা কিংবা আল হিলাল নয়, ইন্টার মিয়ামিতে যাচ্ছেন মেসি!

মেসির কাছে অর্থ কতটা ফ্যাক্টর ছিল? 'আমাদের চুক্তি নিয়ে কখনও কথাই হয়নি। প্রস্তাব দেওয়া হয়েছিল মৌখিক ভাবে, লিখিত বা সরকারি ভাবে কিছু স্বাক্ষরিত প্রস্তাব পাইনি। কারণ কিছুই ছিল না। ওদের ইচ্ছা ছিল ঠিকই, কিছুই এগিয়ে নিয়ে যেতে পারিনি। এমনকী টাকা নিয়েও কোনও কথা হয়নি। আর যদি বিষয়টি টাকারই হত, তাহলে আমি সৌদি আরব বা অন্য কোথাও যেতেই পারতাম। সেই অর্থ প্রচুর। তবে বিষয়টি অর্থের নয়, অন্য কিছু। বার্সেলোনা ১০০ শতাংশ নিশ্চিত করতে পারেনি আমার প্রত্যাবর্তন। 

মেসি কি কোনও ভাবে ভবিষ্যতে বার্সাতে ফিরবেন? 'আমি জানি না, কিন্তু আশা করি আমি বার্সালোনায় একদিন নিজের অবদান রাখতে পারব। এই ক্লাব আমাকে সাহায্য করেছে। বারবার বলেছি বার্সার থেকে যে ভালোবাসা পেয়েছি, তা আমায় মোহিত করেছে। ওখানকার মানুষ আমাকে ভালোবেসেছেন। হ্যাঁ, আমি আবার বার্সায় ফিরতে চাই।'
 
পিএসজি-তে আসার আগেই মেসি তাঁর আগামীর রূপরেখা ছকে ফেলেছিলেন। আমেরিকার জীবন তাঁকে ভীষণ টানে। যার জন্য মেসি ফ্লোরিডার সানি আইলজ বিচ শহরে একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্টের পুরো ১০ তলাটাই কিনে নিয়েছিলেন ৫ মিলিয়ন পাউন্ডে। স্প্যানিশ টিভি স্টেশন লা সেক্সটাতে দেওয়া এক সাক্ষাৎকারে মেসি পিএসজি-তে আসার আগে বলেছিলেন, 'আমি মার্কিন মুলুকে খেলতে চাই, ওখানকার জীবন ও লিগ, দুয়ের অভিজ্ঞতাই নিতে চাই। কিন্তু যেভাবে হোক না কেন আমি বার্সায় ফিরে আসব। এর বেশি কিছু ভাবছি না।' মেসির ইন্টার মায়ামিতে আসা ও মেজর লিক সকার খেলার চিন্তা ভাবনা অনেক আগেই করা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.