অস্ট্রেলিয়ায় সিরিজ জয়ের পর ম্যাচ বল নিয়ে রসিকতা ধোনির

৭ বছর পর সিরিজ সেরা হলেন মহেন্দ্র সিং ধোনি। সেটাও আবার অস্ট্রেলিয়ায়। 

Updated By: Jan 19, 2019, 12:35 PM IST
অস্ট্রেলিয়ায় সিরিজ জয়ের পর ম্যাচ বল নিয়ে রসিকতা ধোনির

নিজস্ব প্রতিবেদন: মহেন্দ্র সিং ধোনি। এই নামটাই যথেষ্ট। যার আগে বা পরে আর কোনও ব্যাখ্যা বা পরিসংখ্যানের প্রয়োজন নেই। তাও বলতেই হয়, ইনিই ভারতীয় ক্রিকেটের একমাত্র অধিনায়ক যার ক্যাবিনেটে সাজানো রয়েছে তিন তিনটি আইসিসি ট্রফি। ২টি বিশ্বকাপ ট্রফি, যার মধ্যে একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং আরেকটি হল চ্যাম্পিয়নস ট্রফি। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে ধোনির আগে বিশ্বকাপ জিতেছিলেন কপিল দেব। আর ধোনির আগে চ্যাম্পিয়নস ট্রফি নিজের হাতে তুলেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। যদিও সেবার (২০০২) শ্রীলঙ্কার সঙ্গে চ্যাম্পিয়নস ট্রফির যুগ্ম বিজয়ী হয়েছিল ভারত।

আরও পড়ুন- ধোনির মস্তিষ্কই তাঁর সব থেকে বড় অস্ত্র, প্রমাণ দিয়ে গেল এক ভিডিও

৩৭ বছরের এই ক্রিকেটার এখনও পর্যন্ত তিনটি বিশ্বকাপ খেলেছেন। তার মধ্যে শেষ ২বার তাঁর নেতৃত্বেই ভারত বিশ্বকাপ খেলেছে।  ২০১১ সালে দেশ বিশ্বজয়ী হয়েছিল। আর ২০১৫-তে সেমি ফাইনাল থেকেই ফিরে এসেছিল ভারত। ২০১৯ বিশ্বকাপ ধোনির জীবনের চতুর্থ বিশ্বকাপ এবং সম্ভবত শেষ বিশ্বকাপ। ইতিমধ্যেই গোটা বিশ্বে তাঁর অবসর নিয়ে নানান জল্পনা চলছে। ধোঁনি মন্থর ব্যাটিং নিয়েও কাঁটাছেড়া কম হয়নি। ধোনি সব দেখেছেন, শুনেছেন, চুপ করে থেকেছেন। তবে তাঁর ব্যাট এবার জবাব দিল। ৭ বছর পর সিরিজ সেরা হলেন মহেন্দ্র সিং ধোনি। সেটাও আবার অস্ট্রেলিয়ায়। সিডনিতে ৫১, অ্যাডিলেডে অপরাজিত ৫৫ এবং মেলবোর্নে  অপরাজিত ৮৭- এটাই ধোনির সর্বশেষ রেকর্ড। আর তারপর তিনি যেটা করলেন, সেটা এক অর্থে রসিকতাও বটে আবার সমালোচকদের মুখে কষিয়ে থাপ্পড় মারাও বটে।   

আরও পড়ুন- ধোনির ক্যাচ নিয়েও আউট করতে পারল না অস্ট্রেলিয়া! দেখুন ভিডিয়ো

মেলবোর্নে ম্যাচ জিতিয়ে ম্যাচ বল তুলে নিয়েছিলেন মাহি। এবং তা তুলে দিয়েছেন ভারতীয় দলের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারের হাতে। তবে যে বিষয়টি তাজ্জুব করেছে ক্রিকেট মহলকে, তা হল তাঁর বক্তব্য। ক্রিকেট নেটওয়ার্কের ক্যামেরায় ধোনিকে বলতে শোনা যায়, “বল তুলে নিয়েছে দেখে ভাববে আমি অবসর নিচ্ছি।” অতীতে ইংল্যান্ডে সিরিজ হারের পর যখন বল তুলে নিয়েছেলিন মাহি, তখন ধোনির অবসর জল্পনা নিয়ে অনেক লেখালেখি হয়েছিল। যদিও ধোনি নিজের অবসর নিয়ে একটা শব্দও ব্যয় করেননি। তবে এবার সেটা হল না। তিনি যে বিশ্বকাপের আগে অবসর নিয়ে বিন্দুমাত্র ভাবছেন না, সেটাই বুঝিয়ে দিলেন মহেন্দ্র সিং ধোনি।