Maradona | Hand of God | WC 1986: নিলামে বিক্রি হয়ে গেল বিখ্যাত বলটি! অর্থের পরিমাণ শুনলে মাথা ঘুরে যাবে

Maradona's Hand of God: মারাদোনার সেই বিখ্যাত 'হ্যান্ড অফ গড'-এর বলটি বিক্রি হয়ে গেল নিলামে। এতদিন এই বলটি ছিল ওই বিতর্কিত ম্যাচের রেফারি টিউনিশিয়ার রেফারি আলি বিন নাসেরের কাছে।

Updated By: Nov 17, 2022, 04:50 PM IST
 Maradona | Hand of God | WC 1986: নিলামে বিক্রি হয়ে গেল বিখ্যাত বলটি! অর্থের পরিমাণ শুনলে মাথা ঘুরে যাবে
'হ্যান্ড অফ গড' আজও চর্চায়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাতে আর ঠিক তিন দিন। তারপরেই কাতারে শুরু বহু প্রতীক্ষিত ফুটবল বিশ্বকাপ (FIFA World Cup 2022)। লিওনেল মেসির (Lionel Messi) আর্জেন্টিনা (Argentina) সৌদি আরবের বিরুদ্ধে কাপযুদ্ধ শুরু করছে। ৩৬ বছর পর ফের বিশ্বকাপ জেতার আশায় বুকে বেঁধেছেন আর্জেন্টাইন সমর্থকরা। শেষবার নীল-সাদা দেশকে যিনি আবেগের সুনামিতে ভাসিয়ে ছিলেন, সেই দিয়েগো আর্মান্দো মারাদোনা (Diego Armando Maradona) আজ চিরঘুমের দেশে। ওপর থেকে দেখবেন মেসিদের পারফরম্যান্স।

মারাদোনা বললেই চোখের সামনে ভেসে ওঠে ৮৬ মেক্সিকো বিশ্বকাপ। বিশ্বকাপের শেষ আটের লড়াইয়ে আর্জেন্টিনা মুখোমুখি হয়েছিল ইংল্যান্ডের। মারাদোনার টিম সেদিন ২-০ গোলে ব্রিটিশদের হারিয়ে চলে গিয়েছিল শেষ চারে। মেক্সিকো সিটির এস্তাদিও আজটেকা স্টেডিয়ামে সেদিন একাই লাইমলাইট কেড়ে নিয়েছিলেন 'ফুটবল ঈশ্বর'। প্রথম গোলটি তিনি হাত দিয়ে করেছিলেন। রেফারি বুঝতে না পারায় সেদিন গোলটি বৈধতা পেয়ে গিয়েছিল। বিতর্কিত ওই গোল পরিচিত 'হ্যান্ড অফ গড' নামেই। এরপর ম্যাচের দ্বিতীয় গোলটি এসেছিল মারাদোনার পা থেকেই। যে গোল আবার গোল অফ দ্য সেঞ্চুরির তকমা পায়। ওই 'হ্যান্ড অফ গড'-এর বলটি নিলামে উঠেছিল সম্প্রতি। লন্ডনে অনুষ্ঠিত গ্রাহাম বাড অকশানে বলটি বিক্রি হয় ২ মিলিয়ন মার্কিন ডলারে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২০ কোটি টাকার সমান।

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: 'বাবা দেখছে, কাপ নিয়ে ফিরো লিও'

ঘটনাচক্রে যে রেফারির ভুলে মারাদোনা হাত দিয়ে গোল করেও, পার পেয়ে গিয়েছিলেন, সেই টিউনিশিয়ার রেফারি আলি বিন নাসেরের কাছেই এতদিন ছিল বলটি। তিনি মনে করছেন, যাঁর হাতে এখন এই বলের মালিকানা এসেছে, তিনি যেন সাধারণ মানুষকে একবার ওই বলটি দেখার সুযোগ করে দেন। মারাদোনার 'হ্যান্ড অফ গড'-এ শুধুই মারাদোনা ও আলি বিন নাসেরই জড়িয়ে নেই। অবশ্যই জুড়ে রয়েছেন ব্রিটিশ গোলরক্ষক পিটার শিলটনও। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.