Tokyo Olympics 2020: ভারতকে ভারোত্তোলনে রুপো জিতিয়ে ইতিহাস লিখলেন Mirabai Chanu

অলিম্পিক্সে ইতিহাস!

Updated By: Jul 24, 2021, 02:16 PM IST
Tokyo Olympics 2020: ভারতকে ভারোত্তোলনে রুপো জিতিয়ে ইতিহাস লিখলেন Mirabai Chanu

নিজস্ব প্রতিবেদন: টোকিও অলিম্পিক্সে (Tokyo Olympics 2020) এবার ভারতকে প্রথম পদক এনে দিলেন মীরাবাঈ চানু (Mirabai Chanu)। শনিবার ভারোত্তোলনে ৪৯ কেজি বিভাগে রুপো জিতলেন মীরাবাঈ। ইম্ফলের বছর ছাব্বিশের কন্যা কর্নম মালেশ্বরীর পর ভারতের দ্বিতীয় ভারোত্তোলক হিসেবে অলিম্পিক্সে পদক জিতলেন। দেশের হয়ে এদিন ইতিহাস লিখলেন তিনি। মালেশ্বরী ২০০০ সালে সিডনি অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতেছিলেন ৬৯ কেজি বিভাগে। ২১ বছর পর ভারতের ভারোত্তোলনে পদক এল।

চানু ৮৪ কেজি ও ৮৭ কেজি সফল ভাবে তুললেও ৮৯ কেজিতে তিনি দ্বিতীয় স্থানে থামেন স্ন্যাচে। অন্যদিকে চিনের হাউ ঝিউ ৯৪ কেজি বিভাগে অলিম্পিক রেকর্ড করেন। ৮৭ কেজি বিভাগে চানু সেরা ব্যক্তিগত রেকর্ড স্পর্শ করেন। ২০১৭ সালে চানু বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৮৭ কেজিতে সোনা জিতেছিলেন।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: এল প্রথম সোনা, চিনা শুটার নিজেই পদক পরে নিলেন গলায়!

গতবার রিও অলিম্পিক্সে চানুর ওপর ভারতের প্রত্যাশা ছিল। কিন্তু তিনি সেই প্রত্যাশা পূরণে ব্যর্থ হন। কিন্তু এদিন দেশের মুখ উজ্জ্বল করলেন রুপো জিতে। চানুকে এদিন টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)