ফের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি

দুবাই ম্যাচে টসে জিতে প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান।

Updated By: Sep 25, 2018, 06:10 PM IST
ফের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি

নিজস্ব প্রতিবেদন: এই ঘটনা ভারত তো বটেই গোটা বিশ্ব ক্রিকেটেই বিরল। বলা ভাল, বিরলের থেকেও বিরলতম ঘটনা। অধিনায়ক, সহ-অধিনায়ক দুজনকেই বিশ্রামে বসিয়ে কি না একজন ‘সাধারণ’ টিম সদস্যকে অধিনায়ক করে খেলতে নামল দল! এই অবিশ্বাস্য কাণ্ডটি ঘটল ভারত বনাম আফগানিস্তান ম্যাচে। দুবাইয়ে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা ও সহ-অধিনায়ক শিখর ধাওয়ানকে বিশ্রাম দিয়ে প্রাক্তন অধিনায়ক ধোনির কাঁধে দায়িত্ব ছাড়ল ম্যানেজমেন্ট। উল্লেখ্য, এটা ধোনির ২০০তম একদিনের ম্যাচ, যেখানে তাঁর চওড়া কাঁধের ওপর ভরসা করেই দলের অধিনায়কত্বের ভার ছাড়া হল।

টানা চার ম্যাচ জিতে এশিয়া কাপ ফাইনালের রাস্তা আগেই পাকা করে ফেলেছিল ভারতীয় দল। দুবাইতে আফগানিস্তানের বিরুদ্ধে একটা পরিবর্তনের আশা সবাই করছিল বটে, তবে গোটা দলটাই পাল্টে যাবে, তা কে-ই বা জানত! অধিনায়ক, সহ-অধিনায়ক বিশ্রামে।  অর্ধেক দলই নতুন। আফগানিস্তানের বিরুদ্ধে পাঁচ পাঁচটা পরিবর্তন করেছে ভারত। ওপেনিং-এ এলেন লোকেশ রাহুল। সুযোগ পেলেন মণীষ পাণ্ডে, হংকং ম্যাচে অভিষেক হওয়া খলিল আহমেদ সহ আরও দুই। দলে জায়গা পেলেন দীপক চাহর ও সিদ্ধার্থ কউল।

অন্যদিকে, রোহিত শর্মা ও শিখর ধওয়ানের সঙ্গেই বিশ্রাম দেওয়া হল যুজুবেন্দ্র চহাল, ভুবনেশ্বর কুমার ও যশপ্রীত বুমরাহকে।

 

উল্লেখ্য, দুবাইয়ের ভারত-আফগানিস্তান ম্যাচ দুই দলের কাছেই স্রেফ নিয়ম রক্ষা। ভারত জিতলেও ফাইনালে, আর হারলেও ফাইনালেই। আর অন্যদিকে, আফগিনাস্তান জিতলেও কাবুল দেশের টিকিট কাটবে আর হারলেও। তবে ভারতের সঙ্গে জিতলে স্বান্তনা পুরস্কার নিয়ে বাড়ি ফিরতে পারবে নবিরা। এ দিকে ভারতের কাছে আফগানিস্তান ম্যাচ পারতপক্ষে ল্যাবটরি। এখানে থাকছে ভারতীয় মিডল অর্ডার নিয়ে কাটাছেড়ার সুযোগ। আর তেমনটা যে হবেই, সেটা ভারতীয় দল দেখলেই বোঝা যাচ্ছে।

প্রসঙ্গত, দুবাই ম্যাচে টসে জিতে প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান।