জাতীয় দলে জায়গা নেই মুলার, হামেলস, বোয়েতাং-এর জানিয়ে দিলেন জোয়াকিম লো

২০১৪ সালে ব্রাজিলে জোয়াকিম লো-র বিশ্বকাপ জয়ী জার্মানি দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তাঁরা।

Updated By: Mar 6, 2019, 10:51 AM IST
জাতীয় দলে জায়গা নেই মুলার, হামেলস, বোয়েতাং-এর জানিয়ে দিলেন জোয়াকিম লো

নিজস্ব প্রতিবেদন :  আন্তর্জাতিক ফুটবলে আর খেলা হচ্ছে না বিশ্বকাপজয়ী তিন জার্মান তারকার। কোচ জোয়াকিম লো-র ভবিষ্যত্ পরিকল্পনায় নেই ২০১৪ সালে বিশ্বকাপজয়ী দলের তিন সদস্য - ম্যাটস হামেলস, জেরোম বোয়েতাং এবং টমাস মুলার। খারাপ সময় কাটিয়ে জার্মানির জাতীয় দলকে 'নতুন রূপ' দিতেই এমন সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন কোচ জোয়াকিম লো। এমনকী মিউনিখে গিয়ে বার্য়ানের তিন ফুটবলারকে সে কথা জানিয়েও এসেছেন বিশ্বকাপজয়ী কোচ। 

৩০ বছর বয়সী দুই ডিফেন্ডার জেরোম বোয়াতাং এবং ম্যাটস হামেলস সঙ্গে ২৯ বছর বয়সী স্ট্রাইকার টমাস মুলার জার্মানির হয়ে মোট ২৪৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ২০১৪ সালে ব্রাজিলে জোয়াকিম লো-র বিশ্বকাপ জয়ী জার্মানি দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তাঁরা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার পরেও গত বছর খুব খারাপ কেটেছে জার্মানির। সেই জার্মানিকে 'নতুন রূপ' দিতেই তিন তারকাকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন কোচ। তাই তিন তারকার উদ্দেশ্যে লো-র বার্তা , " অনেকগুলো অসাধারণ বছর আমরা একসঙ্গে কাটিয়েছি এবং যে সব সাফল্য পেয়েছি তার জন্য আমি ম্যাটস, জেরোমে ও টমাসকে ধন্যবাদ জানাই। তারা বড় মাপের ফুটবলার যারা গুরুত্বপূর্ণ সময়ে জাতীয় দলে অবদান রেখেছে।"

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই ছিটকে যাওয়ার পর প্রথমবার আয়োজিত উয়েফা নেশনস লিগেও অবনমন হয় জার্মানির। নেশনস লিগে চার ম্যাচ খেলে একটিতেও জিততে পারেনি তারা। ২০১৮ সালে মোট ছটি ম্যাচে হারে তারা। জার্মানির ইতিহাসে এক বছরে কখনও এত ম্যাচে হারেনি তারা। এসব কারণেই এমন কঠিন সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বকাপজয়ী জার্মান কোচ। চলতি মাসের শেষ দিকে সার্বিয়ার বিরুদ্ধে একটি প্রস্তুতি ম্যাচে খেলবে জার্মানি। পরে ইউরো ২০২০ সালের বাছাই পর্বের ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে।

আরও পড়ুন - I League 2018-19: ভেস্তে যাওয়া রিয়াল কাশ্মীর-মিনার্ভা ম্যাচ ফের খেলা হবে, জানাল ফেডারেশন

.