Nijat Masood | BAN v AFG : অভিষেকেই ইতিহাসে এই আফগান, একের পর এক রেকর্ড করে আলোচনায়!

Nijat Masood of Afghanistan Joins Exclusive Club in Test cricket : আফগানিস্তানের হয়ে টেস্ট অভিষেকেই চমকে দিয়েছেন নিজাত মাসুদ। একের পর এক রেকর্ড করলেন তিনি।  

Updated By: Jun 15, 2023, 01:38 PM IST
 Nijat Masood | BAN v AFG : অভিষেকেই ইতিহাসে এই আফগান, একের পর এক রেকর্ড করে আলোচনায়!
উইকেট নেওয়ার পর নিজাতকে নিয়ে সতীর্থদের উচ্ছ্বাস।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলাদেশ সফরে এসেছে আফগানিস্তান (Afghanistan tour of Bangladesh 2023) । দুই দেশের মধ্যে একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও জোড়া টি-২০ ম্য়াচ খেলা হবে। এই মুহূর্তে মীরপুরের শেরে বাংলা ন্যাশনাল স্টেডিয়ামে (Shere Bangla National Stadium, Mirpur) একটি মাত্র টেস্টের দ্বিতীয় দিনের খেলা চলছে হশমাতুল্লাহ শহিদি (Hashmatullah Shahidi) ও লিটন দাসদের (Litton Das) মধ্যে। যুদ্ধবিধ্বস্ত ক্রিকেটীয় দেশ আফগানিস্তানের হয়ে বাংলাদেশে টেস্ট অভিষেক করেছেন নিজাত মাসুদ (Nijat Masood)। বছর চব্বিশের জোরে বোলার হাতে 'রেড চেরি' তুলে নিয়ে কামাল করেছেন। পদ্মাপাড়ের দেশে তাঁর প্রথম ম্য়াচের পারফরম্যান্স নিয়েই চলছে আলোচনা। অভিষেকেই ইতিহাস লিখেছেন নিজাত। এই আফগান করলেন একের পর এক রেকর্ড! আফগানিস্তান টস জিতে প্রথমে ব্য়াট করেছে। নাজমুল হোসেইন শান্তর (Najmul Hossain Shanto) সেঞ্চুরিতে (১৪৬) ভর করে বাংলাদেশ প্রথম ইনিংসে ৩৮২ রান তুলেছে। বাংলাদেশের পাঁচ উইকেট তুলে নিয়েছেন নিজাত একাই। দু'টি মেডেন-সহ ১৬ ওভার বল করে নিজাত ৭৯ রান খরচ করেছেন। 

নিজাত কেরিয়ারের প্রথম টেস্ট বলেই উইকেট পেয়েছেন। তাঁর দেশের প্রথম বোলার ও বিশ্বের অষ্টম বোলার হিসেবে এই নজির গড়েছেন। অতীতে এই রেকর্ড করেছেন রিচার্ড ইলিংওয়ার্থ (১৯৯১), নীলেশ কুলকার্নি (১৯৯৭), চামিলা গামাগে (২০০২), ন্যাথান লিয়ঁ (২০১১), শামিন্দা এরাঙ্গা (২০১১), ড্যান পিয়েট (২০১৪), ও হার্ডাস ভিলজোয়েন (২০১৬)। নিজাত দ্বিতীয় আফগান ক্রিকেটার হিসেবে অভিষেকেই টেস্ট ফাইফার পেলেন। নিজাতের আগে আমির হামজা ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৭৪ রানে পাঁচ উইকেট নিয়েছিলেন। রশিদ খান ও হামজার পর তৃতীয় আফগানি হিসেবে টেস্টে ফাইফার পেলেন। নিজাতের প্রথম শ্রেণির ক্রিকেটের ট্র্যাকরেকর্ডও দুর্দান্ত। ২৫টি প্রথম শ্রেণির ম্য়াচে ২৮.৭৩-এর গড়ে ৮৩ উইকেট পেয়েছেন। নিজাতের প্রথম শ্রেণির ক্রিকেটে রয়েছে পাঁচটি ফাইফার। নিজাত এখন আলোচনায়। এই টেস্ট শুরুর আগে যে ক্রিকেটার ছিলেন অখ্যাত, সেই নিজাতই এখন সকলের আলোচনায়। এখন দেখার নিজাত কীভাবে আগামীতে নিজের ছাপ রাখতে পারেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.