হকির `আইপিএল`-এ দলই পেল না কলকাতা

ক্রিকেটে আছি হকিতে নেই। এমন একটা স্লোগানই দেওয়া যায় কলকাতাকে নিয়ে। এই শহর কলকাতার দল কিনেই বাজার মাতিয়েছেন শাহরুখ খান। কিন্তু হকির `আইপিএল`-এ কলকাতার দল কেউ কিনল না। আইপিএলে সব শহরকে টেক্কা দিয়ে জনপ্রিয়তায় সেরা কলকাতাই। কিন্তু এক সময় হকির `আঁতুরঘর` কলকাতা ভারতীয় হকির আইপিএলের ধাঁচের প্রতিযোগিতায় দলই পেল না। কারণটা হল আধুনিক মানের মাঠ ও পরিকাঠামোর অভাব।

Updated By: Nov 12, 2012, 08:06 PM IST

ক্রিকেটে আছি হকিতে নেই। এমন একটা স্লোগানই দেওয়া যায় কলকাতাকে নিয়ে। এই শহর কলকাতার দল কিনেই বাজার মাতিয়েছেন শাহরুখ খান। কিন্তু হকির `আইপিএল`-এ কলকাতার দল কেউ কিনল না। আইপিএলে সব শহরকে টেক্কা দিয়ে জনপ্রিয়তায় সেরা কলকাতাই। কিন্তু এক সময় হকির `আঁতুরঘর` কলকাতা ভারতীয় হকির আইপিএলের ধাঁচের প্রতিযোগিতায় (নাম হকি ইন্ডিয়া লিগ) দলই পেল না। কারণটা হল আধুনিক মানের মাঠ ও পরিকাঠামোর অভাব।
আধুনিক মানের মাঠ ও পরিকাঠামোর অভাবের জন্য ইন্ডিয়ান হকি লিগের জন্য কলকাতার কোনও দল কিনলো না ফ্র্যাঞ্চাইজিরা। পরিবর্তে তারা বেছে নিয়েছে ধোনির শহর রাঁচিকে। একটি ফ্র্যাঞ্চাইজি রাঁচি রাইনহোস নামে দল গড়েছেন রাঁচি থেকে। কলকাতায় একটিমাত্র অ্যাস্ট্রোটার্ফ। তাও সাইতে । তাতে নেই ফ্লাডলাইটের ব্যবস্থা। আর এখানেই আপত্তি ফ্রাঞ্চাইজিদের। রাজ্য সরকার সল্টলেকে যুবভারতী ক্রীড়াঙ্গনের পাশে হকির অ্যাস্টোটার্ফ করার জন্য জমি দিলেও তাতে এখনও কিছুই হয়নি। যার উত্তর দিতে পারেননি রাজ্য হকি সংস্থার কোনও কর্তাই। ফলে হকি লিগের জন্য  ফ্র্যাঞ্চাইজিদের প্রস্তাব বাধ্য হয়ে ফিরিয়ে দিতে হল বেঙ্গল হকি অ্যাসোসিয়েশনকে।
   

.