Kohli-Rohit থাকবেন ইংল্যান্ডে, শ্রীলঙ্কায় ভারতীয় দলের নেতৃত্বে কে? আলোচনায় তিন নাম

দ্বীপরাষ্ট্র সফরে রবি শাস্ত্রীর অনুপস্থিতিতে ভারতীয় দলের কোচ হতে পারেন রাহুল দ্রাবিড়। 

Updated By: May 11, 2021, 04:27 PM IST
Kohli-Rohit থাকবেন ইংল্যান্ডে, শ্রীলঙ্কায় ভারতীয় দলের নেতৃত্বে কে? আলোচনায় তিন নাম

নিজস্ব প্রতিনিধি: বিরাট কোহলিরা (Virat Kohli) যখন ইংল্যান্ডে লাল বলের ক্রিকেট খেলবেন, তখন ভারত একদম নতুন একটা টিমকে শ্রীলঙ্কায় পাঠাবে সাদা বলের ক্রিকেটের জন্য। আগামী জুলাই মাসে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩ ম্যাচের ওয়ানডে ও সমসংখ্যক ম্যাচের টি-২০ সিরিজের ভাবনায় বিসিসিআই (BCCI)। জানা যাচ্ছে দ্বীপরাষ্ট্র সফরে রবি শাস্ত্রীর অনুপস্থিতিতে ভারতীয় দলের কোচ হতে পারেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। এখন প্রশ্ন কোহলি-রোহিত (Rohit Sharma) হীন ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন কে? এই মুহূর্তে আলোচনায় উঠে তিন নাম। তাঁরা হলেন শিখর ধাওয়ান (Shikhar Dhawan), কেএল রাহুল (KL Rahul) ও ভুবনেশ্বর কুমার (Bhuvneshwar Kumar)। 

শিখর ধাওয়ান: দেখতে গেলে ভারতীয় দলের প্রায় সব সিনিয়র ক্রিকেটারই টেস্ট খেলতে ইংল্যান্ড উড়ে যাবেন। কিন্তু দেশে থাকছেন ধাওয়ান। সীমিত ওভারের ক্রিকেটে তাঁর অভিজ্ঞতা প্রশ্নাতীত। সদ্যসমাপ্ত আইপিএলেও (IPL 2021) ছিলেন ভয়ঙ্কর ফর্মে। টুর্নামেন্ট স্থগিত হয়ে যাওয়ার আগে তিনিই ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক। ৮ ম্যাচে ৩৮০ রান করা গব্বরের মাথায় উঠেছিল অরেঞ্জ ক্যাপ। ২০১৮ সালে ধাওয়ানকে এশিয়া কাপের ভাইস ক্যাপ্টেন হিসেবে পাওয়া গিয়েছিল। 

কেএল রাহুল: আইপিএলের মাঝপথেই অ্যাপেন্ডিসাইটিসের অসহ্য যন্ত্রণায় হাসপাতালে ভর্তি হয়েছিলেন রাহুল। কিন্তু অস্ত্রোপচার করিয়ে পুরোপুরি ফিট হয়ে তিনি ইংল্যান্ড সফরে আদৌ যেতে পারবেন কিনা, সে ব্যাপারে সন্দেহ থেকে যাচ্ছে। তিনি যদি কোনও কারণে ইংল্যান্ডে না যান, তাহলে নিশ্চিত ভাবে শ্রীলঙ্কায় যাবেন। আইপিএল-এ পঞ্জাব কিংসকে নেতৃত্ব দেওয়ার যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে রাহুলের। এমনকী গত বছর অস্ট্রেলিয়া সফরে সীমিত ওভারের ক্রিকেটে রোহিতের বদলে তিনিই ছিলেন ভাইস-ক্যাপ্টেন। ভারতীয় দলের ক্যাপ্টেন হওয়ার যাবতীয় রসদ রয়েছে তাঁর মধ্যে।

আরও পড়ুন: শ্রীলঙ্কা সফরে ভারতের কোচ হিসাবে উঠে আসছে Rahul Dravid র নাম

ভুবনেশ্বর কুমার: টিম ইন্ডিয়ার অভিজ্ঞ পেসার ভুবনেশ্বর কুমারের নাম উঠে আসছে অধিনায়ক হিসাবে। দেড়়শোর বেশি ওয়ানডে ম্যাচ খেলা ভুবির হাতে আইপিএলে ক্যাপ্টেনসির ব্যাটন উঠেছিল। ২০১৯ সালে সানরাইজার্স হায়দরাবাদকে বেশ কিছু ম্যাচে নেতৃত্ব দেন তিনি। যদিও ধাওয়ান এবং রাহুলই অধিনায়ক হওয়ার দৌড়ে এগিয়ে আছেন।