Paddy Upton: ধোনির দলকে দিয়েছিলেন বিশ্বকাপ! মহারণের আগে ফের ইন্ডিয়ার ড্রেসিংরুমে 'মনের মানুষ'

Paddy Upton roped in as mental conditioning coach of Indian team:  সামনেই একের পর এক বড় টুর্নামেন্ট। রয়েছে চিনে এশিয়ান গেমসও। যার সঙ্গে জড়িয়ে অলিম্পিক্স কোয়ালিফিকেশন। এসব মাথায় রেখেই হকি ইন্ডিয়া নিয়ে আসল অভিজ্ঞ 'মনের মানুষ' প্যাডি আপটনতে।

Updated By: Jun 29, 2023, 01:47 PM IST
Paddy Upton: ধোনির দলকে দিয়েছিলেন বিশ্বকাপ! মহারণের আগে ফের ইন্ডিয়ার ড্রেসিংরুমে 'মনের মানুষ'
প্য়াডি আপটন ফের ভারতীয় দলের ড্রেসিংরুমে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যাট্রিক অ্যান্থনি হাওয়ার্ড প্যাডি আপটন (Patrick Anthony Howard 'Paddy' Upton)। ওরফে প্যাডি আপটন (Paddy Upton)। অস্ট্রেলিয়ার ডিকিন ইউনিভার্সিটির অধ্য়াপককে চেনেন না, এমন ভারতীয় ক্রীড়াপ্রেমীকে খুঁজে পাওয়া যাবে না। প্যাডি আপটনের পরিচয় তিনি 'মনের মানুষ'। ক্রীড়াবিদদের মন নিয়ে কাজ করেন তিনি। ৫৪ বছরের দক্ষিণ আফ্রিকার নাগরিকের পোশাকি পদের নাম মেন্টান কন্ডিশনিং এক্সপার্ট। ফের প্যাডি আপটন ফের ভারতীয় দলের ড্রেসিংরুমে। তবে এবার ক্রিকেট নয়, হকিতে। হরমনপ্রীত সিং (Harmanpreet Singh) ও পিআর শ্রীজেশদের (PR Sreejesh) মনের হালহকিকত রাখবেন তিনি। ভারতীয় পুরুষ হকি দলের (Indian Men's Hockey Team) সামনে রয়েছে একের পর এক মহাযুদ্ধ। এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি ( Asian Champions Trophy) দিয়ে শুরু। তারপর রয়েছে হাংঝাউ এশিয়ান গেমস (Asian Games 2023)। এই টুর্নামেন্টের সঙ্গেই জড়িয়ে রয়েছে  অলিম্পিক্সে ভারতের সরাসরি যোগ্যতা অর্জনের পর্ব।

আগামী পয়লা জুলাই থেকেই প্যাডি হরমনপ্রীতদের সঙ্গে কাজ শুরু করে দেবেন। বেঙ্গালুরুর সাইতে ভারতীয় হকি দলের জাতীয় শিবির চলছে। প্যাডি তিন ভাগে মেন্টাল কন্ডিশনিং সেশন সারবেন খেলোয়াড়দের সঙ্গে। প্যাডির কোচিংয়ের অভিজ্ঞতা ও জ্ঞান প্রশ্নাতীত। কেপটাউনের বাসিন্দা শুধুই হাই-পারফরম্যান্স কোচ নন, তিনি অধ্যাপক, লেখক ও সুবক্তাও। স্পোর্টস সাইকোলজি ও লিডারশিপ কোচিং নিয়ে দুই দশকেরও বেশি সময় ধরে কাজ করছেন। বিশ্বের তাবড় অ্যাথলিটরা প্যাডির সংস্পর্শে এসে ভিতরের আগুন জ্বালিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন। তিনি দায়িত্ব নিয়ে তৈরি করে দেন জেতার মানসিকতা।

প্যাডির কথা বললে, সবার আগে বলতে হবে ২০১১ বিশ্বকাপের কথা। কপিল দেবের ভারতীয় দল ১৯৮৩ সালে প্রথম বিশ্বকাপ জিতেছিল। তার ঠিক ২৮ বছর পর এমএস ধোনির টিম জেতে কাপ। ধোনির দলকে বিশ্বকাপ জেতানোর নেপথ্যের অন্যতম কারিগর ছিলেন প্য়াডি। তাঁর সৌজন্যে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল তিন ফরম্যাটে বিশ্বের এক নম্বর দল হয়েছিল। নিজের দেশের হকি দলের সঙ্গেও কাজ করেছেন। এমনকী ইংল্যান্ডের পুরুষ রাগবি দলেও কাজ করেছেন। আর প্যাডি কিন্তু ভারতীয় ফুটবলেও পরিচিত নাম। ইন্ডিয়ান সুপার লিগে তিনি এফসি গোয়া ও হায়দরাবাদের সঙ্গে কাজ করেছেন।

আরও পড়ুন: Virat Kohli and Rohit Sharma, ICC ODI World Cup 2023: এটাই কি বিরাট-রোহিতের শেষ বিশ্বকাপ? জবাব দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

হকি ইন্ডিয়ার সভাপতি দিলীপ তিরকে বলছেন, 'হকি ইন্ডিয়া চলতি বছর মেজর সব টুর্নামেন্টে অংশ নিচ্ছে। চিনের এশিয়ান গেমসের সঙ্গে জড়িয়ে রয়েছে অলিম্পিক্স কোয়ালিফিকেশন। ফলে কোনও কিছুতে ঘাটতি রাখা যাবে না। একটা দলকে ম্যানেজ করা ও প্রত্যাশার চাপ সামলে পারফর্ম করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একজন মেন্টাল কন্ডিশনিং এক্সপার্টের। তাই আমরা প্যাডি আপটনকে এনেছি দলে।' এখন দেখার প্যাডির সংস্পর্শে এসে হরমনপ্রীত-শ্রীজেশরা হকির পিচে কী ঝড় তুলতে পারেন!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 
 

.