Babar Azam, PAK vs ENG : দ্রুততম ব্যাটার হিসেবে ৩০০০ রান! বিরাটকে ছুঁয়ে, রোহিতের এলিট লিস্টে ঢুকে পড়লেন বাবর

Babar Azam, PAK vs ENG : বাবর এই ম্যাচে ৫২ রান করলেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ব্যাটার হিসেবে ৩০০০ রানের মাইলস্টোন ছুঁয়ে ফেলতে পারতেন। বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসেবে এমন কৃতিত্ব অর্জনের হাতছানি ছিল তাঁর সামনে। 

Updated By: Sep 30, 2022, 10:01 PM IST
Babar Azam, PAK vs ENG : দ্রুততম ব্যাটার হিসেবে ৩০০০ রান! বিরাটকে ছুঁয়ে, রোহিতের এলিট লিস্টে ঢুকে পড়লেন বাবর
চাপের মুখে দাপুটে অর্ধ শতরান। ঈশ্বরকে ধন্যবাদ জানাচ্ছেন বাবর আজম। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিরাট কোহলির (Virat Kohli) বিশ্বরেকর্ড ছোঁয়ার হাতছানি ছিল বাবর আজমের (Babar Azam) সামনে। ইংল্যান্ডের (PAK vs ENG) বিরুদ্ধে সিরিজের ষষ্ঠ টি-টোয়েন্টি ম্যাচে ৫২ রান করতেই বিরাটকে ছুঁয়ে ফেললেন পাকিস্তানের (Pakistan) অধিনায়ক। একইসঙ্গে আন্তর্জাতিক মঞ্চে ৮৬টি ম্যাচের ৮১টি ইনিংসে দ্রুততম ব্যাটার হিসেবে ৩০০০ রান করলেন তিনি। আর এই ইনিংস খেলার জন্যই ২৭তম অর্ধ শতরান করে রোহিত শর্মা (Rohit Sharma)-মার্টিন গাপ্তিল (Martin Guptill), পল স্টার্লিংদের (Paul Stirling) এলিট লিস্টে ঢুকে ফের একবার 'বাবরনামা' লিখলেন তিনি। শুক্রবার লাহোরের গদ্দাফি স্টেডিয়ামে চাপের মুখে ৪১ বলে ৫০ করেন বাবর। শেষ পর্যন্ত ৮৭ রানে অপরাজিত রইলেন। খেললেন মাত্র ৫৯টি বল। মারলেন ৭টি চার ও ৩টি ছক্কা। ফলে ৮৬ ম্যাচের ৮১ টি ইনিংসে বাবরের রান দাঁড়াল ৩০৩৫। 

বাবর এই ম্যাচে ৫২ রান করলেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ব্যাটার হিসেবে ৩০০০ রানের মাইলস্টোন ছুঁয়ে ফেলতে পারতেন। বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসেবে এমন কৃতিত্ব অর্জনের হাতছানি ছিল তাঁর সামনে। এখনও পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৩ হাজার রানের মাইলস্টোন টপকেছেন মোটে চারজন ব্যাটার। দুই ভারতীয় তারকা 'কিং কোহলি' ও 'হিটম্যান' এই কৃতিত্ব রয়েছে আয়ারল্যান্ডের পল স্টার্লিং ও নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিলের রয়েছে। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে কম ইনিংসে ৩ হাজার রান করার রেকর্ড রয়েছে বিরাটের নামে। বিরাট ৮১টি ইনিংসে এমন নজির গড়েন। এই ইনিংস খেলার আগে বাবর ৮০টি ইনিংসে ২৯৪৮ রান করেছিলেন। সুতরাং, শুক্রবার ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের ষষ্ঠ টি-২০ ম্যাচে ৫২ রান করলে বিরাটের দ্রুততম ৩ হাজার রানের রেকর্ড ছোঁয়ার হাতছানি ছিল বাবরের সামনে। সেই সঙ্গে রোহিত, মার্টিন গাপ্তিল, পল স্টার্লিংদের সঙ্গে একাসনে বসে যাওয়ার সুযোগ ছিল। অধিনায়কের মতো সামনে থেকে রুখে দাঁড়িয়ে ফের নিজের জাত চেনালেন পাক অধিনায়ক।  

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি রান করা পাঁচ ব্যাটার 

১. রোহিত শর্মা: ১৪০ ম্যাচের ১৩২টি ইনিংসে ৩৬৯৪ রান।
২. বিরাট কোহলি: ১০৮ ম্যাচের ১০০টি ইনিংসে ৩৬৬৩ রান।
৩. মার্টিন গাপ্তিল: ১২১ ম্যাচের ১১৭টি ইনিংসে ৩৪৯৭ রান।
৪. পল স্টার্লিং: ১১৪ ম্যাচের ১১৩টি ইনিংসে ৩০১১ রান।
৫. বাবর আজম: ৮৬ ম্যাচের ৮১ টি ইনিংসে ৩০৩৫ রান।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.