নিজস্ব প্রতিবেদন: প্রয়াত কিংবদন্তি সন্তুরবাদক পণ্ডিত শিবকুমার শর্মা (Pandit Shivkumar Sharma)। হৃদরোগে আক্রান্ত হয়ে ৮৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি। গোটা ভারতের সঙ্গীত জগৎ শোকে মুহ্যমান। টুইট করে শোকপ্রকাশ করেছেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মঙ্গলবার টুইটারে সচিন লিখলেন, "পণ্ডিত শিবকুমার শর্মাজির প্রয়াণে আমি শোকাহত। আমি ভাগ্যবান যে ওঁর লাইভ পারফরম্যান্স দেখেছি। শিবকুমার শর্মাজির পরিবার, বন্ধুবান্ধব ও তাঁর গুণমুগ্ধদের গভীর সমবেদনা জানাই। ওঁর আত্মার শান্তি কামনা করি।" 



ভারতীয় ধ্রুপদী সঙ্গীতের ভুবনে এক অপূরণীয় শূন্যতা তৈরি হয়েছে শিল্পীর মৃত্যুতে। গত ছ'মাস ধরেই তিনি কিডনির সংক্রমণে ভুগছিলেন। ডায়ালিসিসও চলছিল। শিবকুমার শর্মা ১৯৩৮ সালের ১৩ জানুয়ারি জম্মুতে এক সম্ভ্রান্ত সঙ্গীতজ্ঞ পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা উমা দত্ত শর্মা ছিলেন প্রথিতযশা সংগীতশিল্পী। মাত্র পাঁচ বছর বয়স থেকেই শিবকুমার শর্মা তাঁর বাবার কাছ থেকে সঙ্গীত ও তবলার প্রশিক্ষণ নেওয়া শুরু করেন। সন্তুর ভারতের জম্মু-কাশ্মীর অঞ্চলের এক জনপ্রিয় বাদ্যযন্ত্র। কিন্তু একক প্রচেষ্টায় শিবকুমার এটিকে হিন্দুস্থানি ধ্রুপদী বাদ্যযন্ত্রের মধ্যে অন্যতম ইনস্ট্রুমেন্ট হিসেবে গণ্য করিয়েছেন। 


আরও পড়ুন: Pandit Shivkumar Sharma-Ajay Chakraborty: পণ্ডিত শিবকুমার শর্মার চলে যাওয়া পিতৃবিয়োগের সমান, শোকাহত পণ্ডিত অজয় চক্রবর্তী


আরও পড়ুনPandit Shivkumar Sharma Passes Away: প্রয়াত কিংবদন্তি সন্তুরবাদক পণ্ডিত শিবকুমার শর্মা


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)