Pandit Shivkumar Sharma Passes Away: প্রয়াত কিংবদন্তি সন্তুরবাদক পণ্ডিত শিবকুমার শর্মা

১৯৫৫ সালে বম্বেতে শিবকুমার শর্মা জীবনে প্রথম বারের মতো জনসম্মুখে সন্তুর বাজান। সেই শুরু; তার পর ক্রমে ইতিহাস রচিত হতে থাকল।

Updated By: May 10, 2022, 01:21 PM IST
Pandit Shivkumar Sharma Passes Away: প্রয়াত কিংবদন্তি সন্তুরবাদক পণ্ডিত শিবকুমার শর্মা

নিজস্ব প্রতিবেদন:  চলে গেলেন সন্তুরবাদক পণ্ডিত শিবকুমার শর্মা। বয়স হয়েছিল ৮৪ বছর। অসাধারণ এক মিউজিক্যাল জার্নি তাঁর। জম্মু থেকে উঠে এসে তিনি হয়ে গেলেন গোটা ভারতের ধ্রুপদী সঙ্গীতের একজন কাল্ট ফিগার। গোটা ভারতের সঙ্গীত জগৎ শোকে মুহ্যমান। ভারতীয় ধ্রুপদী সঙ্গীতের ভুবনে অপূরণীয় শূন্যতা তৈরি হল। 

গত ছ'মাস ধরে কিডনির সংক্রমণে ভুগছিলেন। ডায়ালিসিসও চলছিল। তবে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল শিল্পীর।   

শিবকুমার শর্মা ১৯৩৮ সালের ১৩ জানুয়ারি জম্মুতে এক সম্ভ্রান্ত সঙ্গীতজ্ঞ পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা উমা দত্ত শর্মা ছিলেন প্রথিতযশা সংগীতশিল্পী। মাত্র পাঁচ বছর বয়স থেকেই শিবকুমার শর্মা তাঁর বাবার কাছ থেকে সঙ্গীত ও তবলার প্রশিক্ষণ নেওয়া শুরু করেন। উমা দত্ত শর্মা সন্তুর নিয়ে অনেক গবেষণা করেন এবং সিদ্ধান্ত নেন যে, তাঁর ছেলেকে তিনি ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের সন্তুরবাদক হিসেবে গড়ে তুলবেন। এই চিন্তা থেকেই শিবকুমার শর্মাকে তেরো বছর বয়স থেকে সন্তুর প্রশিক্ষণ দেওয়া শুরু করেন তিনি। ১৯৫৫ সালে বম্বেতে শিবকুমার শর্মা জীবনে প্রথম বারের মতো জনসম্মুখে সন্তুর বাজান। সেই শুরু তার পর ক্রমে ইতিহাস রচিত হতে থাকল।

সন্তুর ভারতের জম্মু-কাশ্মীর অঞ্চলের এক জনপ্রিয় বাদ্যযন্ত্র। কিন্তু একক প্রচেষ্টায় শিবকুমার এটিকে হিন্দুস্থানি ধ্রুপদী বাদ্যযন্ত্রের মধ্যে অন্যতম ইনস্ট্রুমেন্ট হিসেবে গণ্য করিয়েছেন। 

আরও পড়ুন: Rabindranath Tagore: নোবেল কমিটি শ্রদ্ধা জানাল সাহিত্যে এশিয়ার প্রথম নোবেলজয়ীকে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.