ICC ODI World Cup 2023: বাবররা ভারতে বিশ্বকাপ খেলতে চান, সরকারের কাছে অনুমতি চেয়ে চিঠি পিসিবি-র!

PCB writes to Pakistan government for travel clearance for ODI World Cup: অক্টোবর-নভেম্বরে ভারতে পঞ্চাশ ওভারের বিশ্বকাপ। বাবর আজমরা কি ভারতে বিশ্বযুদ্ধে অংশ নেবে? পরামর্শ চেয়েই পাক সরকারকে চিঠি দিল পাক ক্রিকেট বোর্ড।  

Updated By: Jul 2, 2023, 12:51 PM IST
ICC ODI World Cup 2023: বাবররা ভারতে বিশ্বকাপ খেলতে চান, সরকারের কাছে অনুমতি চেয়ে চিঠি পিসিবি-র!
সরকারের ছাড়পত্রের অপেক্ষায় বাবররা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মুম্বইতে গত মঙ্গলবার বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) বহু প্রতীক্ষিত সূচি ঘোষণা করে দিয়েছে আইসিসি (ICC)। ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ভারতে চলবে ক্রিকেটের শোপিস ইভেন্ট। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান (Pakistan) আগামী ৬ অক্টোবর হায়দরবাদে কোয়ালিফায়ার ওয়ানের বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করছে। ভারত সফরের জন্য পিসিবি (PCB) পাক সরকারের থেকে ছাড়পত্র চেয়ে চিঠি দিল। পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের (Shehbaz Sharif ) পাশাপাশি পিসিবি সেই চিঠির প্রতিলিপি পাঠিয়েছে পাকিস্তানের অভ্যন্তরীণ ও বৈদেশিক বিষয়ক মন্ত্রককে। পাক দলকে ভারত সফরের অনুমতি দেওয়া হয়েছে কিনা, তা জানতেই চিঠি পাঠানো হয়েছে। পাশাপাশি বিশ্বকাপে পাকিস্তান যে পাঁচটি (হায়দরাবাদ, আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই ও কলকাতা) ভেন্যুতে খেলবে, তা নিয়ে সেই দেশের সরকারের কোনও সংশয় আছে কিনা, তাও জানতে চাওয়া হয়েছে। পাকিস্তান সরকার কি পুনঃনিরীক্ষণের জন্য কোনও নিরাপত্তা প্রতিনিধি দল পাঠাতে চাইলে, সে বিষয়েও পরামর্শ চাওয়া হয়েছে।

আরও পড়ুন: West Indies: এবারই প্রথম, ক্রিকেট বিশ্বকাপে নেই ওয়েস্ট ইন্ডিজ!

এক স্পোর্টস ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে পিসিবি বলেছে, 'গত মঙ্গলবার বিশ্বকাপের সূচি ঘোষণা হওয়ার সঙ্গেই আমরা আমাদের প্যাট্রন ও সম্মানীয় প্রধানমন্ত্রী মহম্মদ শেহবাজ শরিফকে চিঠি পাঠিয়েছি আন্তঃপ্রাদেশিক সমন্বয় মন্ত্রকের মাধ্যমে। সেই চিঠির প্রতিলিপি আমরা দিয়েছে পাকিস্তানের অভ্যন্তরীণ ও বৈদেশিক বিষয়ক মন্ত্রককে। বিশ্বকাপে অংশগ্রহণের ছাড়পত্র চেয়ে অনুরোধ করা হয়েছে। ভারত সফরের সিদ্ধান্ত এবং ভেন্যু অনুমোদন করা পাকিস্তান সরকারের বিশেষাধিকারের মধ্যে পড়ে। আমরা সরকারের রায়ের উপর আমাদের পূর্ণ আস্থাশীল এবং আমাদের যা পরামর্শ দেওয়া হবে, আমরা সেটাই অনুসরণ করব। পরবর্তী পদক্ষেপের বিষয়ে, আমাদের পরামর্শ দেওয়ার আগে, এটি সম্পূর্ণভাবে পাকিস্তান সরকারের উপর নির্ভর করছে, যে তারা কী প্রতিক্রিয়া জানায় ও কোন পথ ধরে চলে। এর জন্য যদি পাক সরকার ভেন্যুগুলি পরিদর্শন করে, ইভেন্ট আয়োজকদের সঙ্গে বৈঠক করার জন্য ভারতে অগ্রিম দল পাঠাতে চায়, তবে তা সম্পূর্ণভাবে সরকারের সিদ্ধান্ত হবে।

গত ২৬ জুন পিসিবি চিঠি দিয়েছে শরিফের সরকারকে। কারণ বাবর আজমদের অন্য় কোনও দেশে ক্রিকেট খেলতে যাওয়ার আর ভারতে আসার মধ্যে রয়েছে আকাশ-পাতাল ফারাক। ইন্দো-পাক রাজনৈতিক ও কুটনৈতিক সম্পর্কের সমীকরণের জন্য পাকিস্তানকে বিশেষ অনুমতি নিয়েই ভারতে আসতে হবে। পাক সরকারের উত্তর পাঠানোর জন্য কোনও সময়সীমা নেই, তবে পিসিবি সরকারের ছাড়পত্র ছাড়া ভারত সফর করতে পারবে না। পিসিবি পাক সরকারকে পাকিস্তানের বিশ্বকাপ সূচি দিয়েছে। সেখানে লেখা রয়েছে যে, আগামী ১৫ অক্টোবর ভারত-পাক মহারণ-সহ পাঁচ শহরে ন'টি লিগ ম্য়াচ খেলবেন বাবর অ্য়ান্ড কোং। ভারতে বিশ্বকাপ খেলতে আসতে চায় না বলেও পাকিস্তান বহু টালহবাহানা করেছে। কিন্তু সকলেই জানেন যে, বাবররা ঠিকই আসবেন এই দেশে, বিশ্বযুদ্ধে শামিল হতে। ২০১৬ সালে শেষবার ভারতে এসেছিল পাকিস্তান। উপলক্ষ্য ছিল কুড়ি ওভারের বিশ্বকাপ। এরপর দুই দেশের এসিসি বা আইসিসি ইভেন্টে একাধিকবার মুখোমুখি হয়েছে। তবে সবই নিরপেক্ষ ভেন্যুতে।

আরও পড়ুন: Pasoori Remake Row: গান শুনেই লাইনচ্যুত 'রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস'! সুপার ভাইরাল হল ট্যুইট

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.