কলকাতায় কিছুতেই গোলাপি বলে দিনরাতের টেস্ট খেলতে রাজি হচ্ছে না কিউইরা!

ক্রিকেট নিয়ে পরীক্ষানিরীক্ষা চলছেই । এবারের ভাবনায় দিনেরাতের টেস্টে গোলাপি বলের ব্যবহার । আর সেই ইতিহাসের সাক্ষী থাকতে পারে ইডেন গার্ডেন্স। শীতকালে কিউদের বিরুদ্ধে ভারতের প্রথম দিনরাতের টেস্ট হতে পারে ক্রিকেটের নন্দন কাননে। কিন্তু এই ইতিহাস গড়ার পথে বাধা হয়ে দাঁড়িয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। কলকাতার আবহাওয়াতে কিছুতেই গোলাপি বলে দিনরাতের টেস্ট খেলতে না কি রাজি হচ্ছে না কিউইরা। কিন্তু কেন? নিউজিল্যান্ড বোর্ড না কি মনে করছে কলকাতায় রাতের দিকে শিশির পড়ে। এই শিশির প্রভাব ফেলবে গোলাপি বলের উপর। তাই তারা এই ম্যাচে আপত্তি করছেন। যদিও নিউজিল্যান্ডের আপত্তি নিয়ে  বিসিসিআই-এর তরফ থেকে এরকম কোনও ইঙ্গিত পায়নি সিএবি। বোর্ডের ভাবনাকে গুরুত্ব দিয়ে প্রস্তুতি শুরু করে দিল সিএবি । বৃহস্পতিবার  সৌরভ গাঙ্গুলি , ডিন জোন্স এবং ভিভিএস লক্ষণের উপস্থিতিতে  ইডেনে ট্রায়াল হয়ে গেল । পাশাপাশি ভারতে প্রথম   শনিবার থেকে মোহনবাগান-ভবানীপুরের সুপার লিগের ফাইনাল ম্যাচ  গোলাপি বলে দিন রাতে   শুরু হচ্ছে ইডেনে। সিএবি-র সভাপতি সৌরভ গাঙ্গুলি জানিয়েছেন নিউজিল্যান্ড বোর্ড ইডেনে দিনরাতের টেস্ট খেলতে চায় না এমন খবর তার জানা নেই। তার মতে নিউজিল্যান্ড অ্যাডিলেডে দিনরাতের টেস্ট খেলেছে। আর শিশির বর্তমান ক্রিকেটে কোনও সমস্যা নয়।

Updated By: Jun 17, 2016, 04:21 PM IST
 কলকাতায় কিছুতেই গোলাপি বলে দিনরাতের টেস্ট খেলতে রাজি হচ্ছে না কিউইরা!

ওয়েব ডেস্ক: ক্রিকেট নিয়ে পরীক্ষানিরীক্ষা চলছেই । এবারের ভাবনায় দিনেরাতের টেস্টে গোলাপি বলের ব্যবহার । আর সেই ইতিহাসের সাক্ষী থাকতে পারে ইডেন গার্ডেন্স। শীতকালে কিউদের বিরুদ্ধে ভারতের প্রথম দিনরাতের টেস্ট হতে পারে ক্রিকেটের নন্দন কাননে। কিন্তু এই ইতিহাস গড়ার পথে বাধা হয়ে দাঁড়িয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। কলকাতার আবহাওয়াতে কিছুতেই গোলাপি বলে দিনরাতের টেস্ট খেলতে না কি রাজি হচ্ছে না কিউইরা। কিন্তু কেন? নিউজিল্যান্ড বোর্ড না কি মনে করছে কলকাতায় রাতের দিকে শিশির পড়ে। এই শিশির প্রভাব ফেলবে গোলাপি বলের উপর। তাই তারা এই ম্যাচে আপত্তি করছেন। যদিও নিউজিল্যান্ডের আপত্তি নিয়ে  বিসিসিআই-এর তরফ থেকে এরকম কোনও ইঙ্গিত পায়নি সিএবি। বোর্ডের ভাবনাকে গুরুত্ব দিয়ে প্রস্তুতি শুরু করে দিল সিএবি । বৃহস্পতিবার  সৌরভ গাঙ্গুলি , ডিন জোন্স এবং ভিভিএস লক্ষণের উপস্থিতিতে  ইডেনে ট্রায়াল হয়ে গেল । পাশাপাশি ভারতে প্রথম   শনিবার থেকে মোহনবাগান-ভবানীপুরের সুপার লিগের ফাইনাল ম্যাচ  গোলাপি বলে দিন রাতে   শুরু হচ্ছে ইডেনে। সিএবি-র সভাপতি সৌরভ গাঙ্গুলি জানিয়েছেন নিউজিল্যান্ড বোর্ড ইডেনে দিনরাতের টেস্ট খেলতে চায় না এমন খবর তার জানা নেই। তার মতে নিউজিল্যান্ড অ্যাডিলেডে দিনরাতের টেস্ট খেলেছে। আর শিশির বর্তমান ক্রিকেটে কোনও সমস্যা নয়।

 বেশ কিছু ক্রিকেট বোর্ড গোলাপি বল নিয়ে আপত্তি করলেও তাকে আমল দিতে রাজি নন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ডিন জোন্স ও ভিভিএস লক্ষ্মণ। জোন্স বলেন গোলাপি বলের আকৃতি না কি খুব দ্রুত নষ্ট হচ্ছে। এমন অভিযোগ অনেকে করছেন। কিন্তু তার মতে এটা পরীক্ষামূলক স্তরে রয়েছে। গোলাপি বল ষাট ওভার পর বদল করতে হবে না আশি ওভার পর বদল করতে হবে তা এখনও নিশ্চিত নয়। এমনকী  গোলাপি বলে সুইং বেশি হচ্ছে বলে যে অভিযোগ করা হচ্ছে তাও ঠিক নয়। জোন্সের মতে গোলাপি বলের টেস্টে ব্যাটে বলে লড়াইটা জমবে। আর দিনরাতের টেস্টের ফলে মাঠে দর্শক সংখ্যাও বাড়বে। টেস্ট ক্রিকেটকে বাঁচাতে নয়া চিন্তাভাবনাকে স্বাগত জানিয়েছেন ভিভিএস লক্ষ্মণও। তার মতে বল কোনও ফ্যাক্টর নয়। লাল বলে দিনরাতের ম্যাচ খেলতেও কোনও অসুবিধা হয়নি। গোলাপি বলে টেস্ট ক্রিকেটকে নয়া চ্যালেঞ্জ হিসেবেই নেওয়া উচিত বলে মনে করছেন লক্ষ্মণ।
                                 
চব্বিশে জুন বিসিসিআই ওয়ার্কিং কমিটিতে দলীপ ট্রফিকে গোলাপি বলে খেলানোর সিদ্ধান্ত হতে চলেছে। তার আগে সৌরভ গাঙ্গুলির উদ্যোগে ইডেনে গোলাপি বলে সুপার লিগের দিনরাতের ফাইনাল খুবই তাত্পর্যপূর্ণ। তাহলে কি ইডেনেই প্রথম দিনরাতের টেস্ট করতে মরিয়া বিসিসিআই? বোর্ড রাজনীতিতে সভাপতি অনুরাগ ঠাকুরের খুবই কাছের লোক সৌরভ গাঙ্গুলি। ফলে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডকে শেষমেশ রাজি করিয়ে বিসিসিআই ঐতিহাসিক দিনরাতের টেস্ট ম্যাচটি  ইডেনে করতে মরিয়া ।  আশাবাদী সিএবি কর্তারাও।

.