Pink Ball Test: বৃষ্টিবিঘ্নিত দিন-রাতের টেস্টে ঝকঝকে ৮০ রানে অপরাজিত Smriti Mandhana

বৃষ্টিবিঘ্নিত গোলাপি বলের টেস্টে দারুণ শুরু করল ভারত।  

Updated By: Sep 30, 2021, 06:24 PM IST
Pink Ball Test: বৃষ্টিবিঘ্নিত দিন-রাতের টেস্টে ঝকঝকে ৮০ রানে অপরাজিত Smriti Mandhana
বৃষ্টিবিঘ্নিত দিন-রাতের টেস্টে দুরন্ত ছন্দে স্মৃতি মন্ধনা। ছবি - আইসিসি

নিজস্ব প্রতিবেদন: গোলাপি বলে খেলার অভিজ্ঞতা নেই। এরমধ্যে আবার যোগ হল একনাগাড়ে বৃষ্টি ও মন্দ আবহাওয়া। তবে সব নেতিবাচক ব্যাপারগুলোকে এড়িয়ে অস্ট্রেলিয়ার (Australia Women) বিরুদ্ধে দিন-রাতের টেস্টে (Day-Night Test) এখনও পর্যন্ত দারুণ ব্যাট করল মিতালি রাজের (Mithali Raj) মহিলা বাহিনী (Indian Women)। প্রথম মহিলা ভারতীয় ক্রিকেটার হিসেবে অর্ধ-শতরান করে নজির গড়ে ফেললেন স্মৃতি মন্ধনা (Smriti Mandhana)। যেন ব্যাট হাতে নীরবে নিন্দুকদের জবাব দিলেন এই বাঁহাতি। ৮০ রানে অপরাজিত থাকা স্মৃতির সামনে এখন শতরানের হাতছানি। 

কুইন্সল্যান্ডের কারারা ওভাল স্টেডিয়ামে বেলা থেকেই চলছিল দফায় দফায় বৃষ্টি। প্রথম দিনেই মন্দ আবহাওয়ার জন্য বারবার থমকে যায় খেলা। ফলে বাধ্য হয়ে নির্ধারিত সময়ের আগেই চায়ের বিরতি ঘোষণা করেন অম্পায়াররা। তবে এতে লাভ হল না। কারণ একটানা বৃষ্টির জন্য চায়ের বিরতির পরে আর খেলা শুরু করা যায়নি।

বৃহস্পতিবার টস জিতে ভারতকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানায় অজিরা। অস্ট্রেলিয়ার ঘাস ও বাউন্সে ভরা পিচ, মেঘাচ্ছন্ন আবহাওয়ার সঙ্গে যোগ হয়েছিল গোলাপি বল। তবে এমন প্রতিকূল পরিবেশেও দাপটের সঙ্গে ইনিংস গড়তে শুরু করেন দুই ওপেনার। শেফালি ভার্মা (Shafali Verma) জমাটি ডিফেন্সের উপর ভর করে একটা দিক আগলে রেখে ব্যাট করলেও, স্মৃতি ছিলেন বরাবরের মতো আগ্রাসী মেজাজে। ফলে ওপেনিং জুটিতে ৯৩ রান তুলে নেয় ভারত। শেফালি ৪টি বাউন্ডারির সাহায্যে ৬৪ বলে ৩১ রান করে আউট হন। 

আরও পড়ুন: IPL 2021: কোন বিশেষ কারণে সাফল্য পাচ্ছে RCB? জানিয়ে দিলেন Virat Kohli

 

শেফালি ফিরলেও স্মৃতি ১১টি চার মেরে মারমূখী মেজাজে ৫১ বলে অর্ধ-শতরান পূর্ণ করেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজে তাঁর উইকেট ছুঁড়ে দেওয়া নিয়ে প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেছিলেন মিতালি। ঐতিহাসিক গোলাপি বলের টেস্টে দলকে টেনে যেন সেই নিন্দার জবাব দিচ্ছেন স্মৃতি। ফলে নৈশভোজের বিরতিতে ভারত ৩৩ ওভারে ১ উইকেটের বিনিময়ে ১০১ রান তুলে নেয়।  

 

তবে নৈশভোজের পর ফের বৃষ্টি বাধ সাধে। ফলে ৬.৩ ওভারের বেশি খেলা চালিয়ে যাওয়া সম্ভব হয়নি। ভারতের স্কোর তখন ৩৯.৩ ওভারে ১ উইকেটে ১১৪। তবে বৃষ্টির পর খেলা শুরু হলেও কিছুক্ষণ পরেই ম্যাচ বন্ধ হয়ে যায়। 

শেষ পর্যন্ত ৪৪.১ ওভারে ভারত ১ উইকেটে ১৩২ রান তোলার পর চায়ের বিরতি ঘোষণা করেন ম্যাচ অফিসিয়ালরা। এরপর আর প্রথম দিনের খেলা শুরু করা যায়নি। স্মৃতি ১৫টি চার ও ১টি ছয়ের সাহায্যে ১৪৪ বলে ৮০ রান করে অপরাজিত রয়েছেন। পুণম রাউত  ৫৭ বলে ১৬ রানে ক্রিজে রয়েছেন। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)