ঘূর্নি নায়কের নয়া ঠিকানা লিখলেন হাসিনা

'নায়কের জন্য রাজপ্রাসাদ' গড়ে দেওয়ার নির্দেশ দিলেন দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজে বঙ্গদেশের সবথেকে বড় আবিষ্কার ১৯ বছরের মিরাজ। ঢাকা টেস্টে একটা সেশনেই ৬ ইংরেজের শিকার করে দলকে ঐতিহাসিক জয় এনে দিয়েছিলেন এই তরুণ তুর্কি। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে ২০ অক্টোবর ২০১৬। দুসপ্তাহের মধ্যেই দেশের কনিষ্ঠ যুবরাজ হয়ে উঠেছেন মেহেদি হাসান। খেলেছেন মাত্র ২টি টেস্ট, আর রেকর্ডে লিস্টে এনলিস্ট করেছেন নিজের নাম। ১৯টি টেস্ট উইকেটের মালিক এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তিন বার। একটা ম্যাচে (দুই ইনিংস) ১০ উইকেট নেওয়ার রেকর্ডও করেছেন এই ডানহাতি অফ স্পিনার। ৭৭ রানে ৬ উইকেট, এখনও পর্যন্ত এটাই তাঁর বেস্ট পারফরম্যান্স। 

Updated By: Nov 3, 2016, 04:55 PM IST
ঘূর্নি নায়কের নয়া ঠিকানা লিখলেন হাসিনা

ওয়েব ডেস্ক: 'নায়কের জন্য রাজপ্রাসাদ' গড়ে দেওয়ার নির্দেশ দিলেন দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজে বঙ্গদেশের সবথেকে বড় আবিষ্কার ১৯ বছরের মিরাজ। ঢাকা টেস্টে একটা সেশনেই ৬ ইংরেজের শিকার করে দলকে ঐতিহাসিক জয় এনে দিয়েছিলেন এই তরুণ তুর্কি। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে ২০ অক্টোবর ২০১৬। দুসপ্তাহের মধ্যেই দেশের কনিষ্ঠ যুবরাজ হয়ে উঠেছেন মেহেদি হাসান। খেলেছেন মাত্র ২টি টেস্ট, আর রেকর্ডে লিস্টে এনলিস্ট করেছেন নিজের নাম। ১৯টি টেস্ট উইকেটের মালিক এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তিন বার। একটা ম্যাচে (দুই ইনিংস) ১০ উইকেট নেওয়ার রেকর্ডও করেছেন এই ডানহাতি অফ স্পিনার। ৭৭ রানে ৬ উইকেট, এখনও পর্যন্ত এটাই তাঁর বেস্ট পারফরম্যান্স। 

 

গরীব পরিবারে জন্ম। খেলাধূলায় দুর্দান্ত মিরাজ যখন বাংলাদেশের অনুর্দ্ধ ১৫, অনুর্দ্ধ ১৭ এবং অনুর্দ্ধ ১৯ দলের অধিনায়কত্ব করেছেন তখনও দারিদ্রতার সঙ্গে কঠিন লড়াই করেই ক্রিকেটে জয় পেয়েছেন। হয়ত, স্ট্রাগেলটা ছিল বলেই আজ ইতিহাসে নিজেকে নথিভুক্ত করতে পেরেছেন এই উদীয়মান ক্রিকেটার। তবে এবার একটা পাকাপোক্ত বাড়ির বন্দবস্ত হচ্ছে। জন্ম বরিশালে হলেও থাকেন খুলনায়। সেখানেই মিরাজের জন্য বাড়ি বানিয়ে দেওয়ার জন্য খুলনা জেলার প্রশাসনকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

.