Qatar World Cup 2022: কেমন হল বিশ্বকাপের নতুন বল? দেখে নিন

বলের ডিজাইন থেকে রং,সবেতেই ফুটিয়ে তোলা হয়েছে কাতারের সংস্কৃতি। পাশাপাশি বলটিকে ফুটবলারদের জন্য করা হয়েছে নিখুঁত। 

Updated By: Mar 30, 2022, 09:58 PM IST
Qatar World Cup 2022: কেমন হল বিশ্বকাপের নতুন বল? দেখে নিন
সবার সামনে 'আল রিলা'।

নিজস্ব প্রতিবেদন: হাতে আর মাত্র কয়েকটা মাস।এরপরেই কাতারে শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ (Qatar World Cup 2022)। দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপের ড্র। ১ এপ্রিল ভারতীয় সময় রাত সাড়ে নটা নাগাদ শুরু হবে বিশ্বকাপের ড্র (FIFA World Cup draw)। এখনও পর্যন্ত ২৭টি দল চূড়ান্ত। বুধবার মধ্যরাতে আছে আরও চারটি ম্যাচ। সেখান থেকে পাওয়া যাবে চারটি দল। এযুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের প্লে-অফ ম্যাচ হবে আগামী জুন মাসে। বাকি দলগুলো কে কোথায় থাকছে, কার বিরুদ্ধে খেলছে, সেটা পরিষ্কার হয়ে যাবে শুক্রবার মধ্য রাতের মধ্যে।  

এ দিকে বিশ্বকাপের ড্র হওয়ার আগে বুধবার প্রকাশ করা হল কাতার বিশ্বকাপের অফিসিয়াল ম্যাচ বল। নাম 'আল রিলা' (Al Rihla)। আরবি শব্দ। বাংলায় যার অর্থ ‘সফর’। ইবন বতুতার ভ্রমণবৃত্তান্ত থেকে অনুপ্রাণিত হয়েই এই বলের নাম রাখা হয়েছে আল রিলা। বলের ডিজাইন থেকে রং,সবেতেই ফুটিয়ে তোলা হয়েছে কাতারের সংস্কৃতি। পাশাপাশি বলটিকে ফুটবলারদের জন্য করা হয়েছে নিখুঁত। বলের বাউন্স থেকে সুইং কোনও কিছু নিয়েই ফুটবলারদের সমস্যা পড়তে হবে না বলে দাবি বল প্রস্তুতকারক সংস্থা। তৃণমূল স্তর থেকে ফুটবলের সর্বোচ্চ পর্যায় এবং ল্যাবরটরিতে একাধিক পরীক্ষার মধ্যে দিয়ে যাওয়ার পর বল প্রকাশ করলেন আয়োজকরা।

কাতার বিশ্বকাপকে সবদিক থেকে জাঁকজমক করে তুলতে সব দিক থেকে সেরা চেষ্টার কোনও কসুর করেননি আয়োজকরা। মূল শহর দোহা থেকে ৫০ কিলোমিটারের মধ্যেই বিশ্বকাপের আটটি স্টেডিয়াম। বিশ্বকাপের মাঝে ফুটবলার বা সমর্থক, কাউকেই বিমান ধরতে হবে না। এমনকি এক স্টেডিয়ামে ম্যাচ দেখে সে দিনই আর এক স্টেডিয়ামে গিয়ে খেলা দেখতে পারবেন দর্শকরা। তাপমাত্রার কথা মাথায় রেখে সব স্টেডিয়ামে থাকছে অত্যাধুনিক এয়ার কন্ডিশনার। ২১ নভেম্বর বিশ্বকাপের প্রথম ম্যাচ। সে দিনই মাঠে নামবে আয়োজক কাতার। 

আরও পড়ুন: Bruno-র জোড়া গোলে, Qatar বিশ্বকাপে Cristiano Ronaldo-র Portugal

আরও পড়ুন: যে মাঠে মৃত্যুপথযাত্রী, সে মাঠে ফিরেই গোল করলেন Christian Eriksen

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.