মঞ্জরেকরকে কেন বাদ দেওয়া হয়েছিল? সৌরভ গাঙ্গুলিকে তীব্র আক্রমণ রামচন্দ্র গুহর

তাঁর নিশানায় এবার সৌরভ গাঙ্গুলি। 

Updated By: Nov 22, 2020, 10:32 PM IST
মঞ্জরেকরকে কেন বাদ দেওয়া হয়েছিল? সৌরভ গাঙ্গুলিকে তীব্র আক্রমণ রামচন্দ্র গুহর

নিজস্ব প্রতিবেদন- প্রবীণ ইতিহাসবিদ। তবে এটাই শুধুমাত্র তাঁর পরিচয় নয়। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের চালচলনের তদারকির জন্য কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরস গঠন করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। তিনি সেই প্রশাসক কমিটির সদস্যও ছিলেন। সেই রামচন্দ্র গুহ এবার বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলিকে তীব্র ভাষায় আক্রমণ করলেন। সঞ্জয় মঞ্জরেকরকে কেন ধারাভাষ্যকারদের প্যানেল থেকে বাদ দেওয়া হল! এই নিয়েই প্রশ্ন তুলেছেন তিনি। আর তাঁর নিশানায় এবার সৌরভ গাঙ্গুলি। 

রামচন্দ্র গুহ বলেছেন, ''কোনও কোনও দেশে এমনটা হবে না। স্বার্থের সংঘাত ঠিক নয়। কিন্তু ধারাভাষ্যকার প্যানেল থেকে সঞ্জয় মাঞ্জরেকরকে সরিয়ে দেওয়াটা অসম্মানজনক। সৌরভ যেটা করেছে সেটা ঠিক নয়। সঞ্জয় মঞ্জরেকরকে আচমকা বাদ দেওয়া হল। তার পর তাঁকে পদে ফেরত পাওয়ার জন্য আবার আবেদন করতে হল। এটা মোটেও ওর জন্য সম্মানজনক হয়নি। এই দেশে বলেই এমনটা হল। ধারাভাষ্যকারদের প্যানেলের উপরও বোর্ডের নিয়ন্ত্রণ থাকবে কোন যুক্তিতে! কই, ইংলিশ প্রিমিয়র লিগে তো এমন কিছু হয় না। অন্য কোনও দেশের লিগেও এরকম হবে বলে মনে হয় না।''

আরও পড়ুনঅবশেষে ইডেনে ফিরছে ক্রিকেট, 'বাংলার আইপিএল' নিয়ে উত্সাহ এখন চরমে

ধারাভাষ্যকার হিসাবে বারবার বিতর্কে জড়িয়েছেন মাঞ্জরেকর। কখনও তিনি সতীর্থ হর্ষ ভোগলের সঙ্গে সরাসরি ঝামেলায় জড়িয়েছিলেন। কখনও আবার রবীন্দ্র জাদেজাকে  ‘বিটস অ্যান্ড পিসেস’বলে কটাক্ষ করেছিলেন। এর পর জাদেজাও সরাসরি তাঁকে জবাব দিয়েছিলেন। চলতি বছর মার্চ মাসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজের ঠিক আগে মাঞ্জরেকরকে ধারাভাষ্যকারদের প্যানেল থেকে বাদ দেয় ভারতীয় বোর্ড। এর পর আইপিএলে ধারাভাষ্য করার জন্য আবেদন করেছিলেন তিনি। কিন্তু সেই আবেদনও খারিজ করে দেয় বোর্ড। আসন্ন ভারত-অস্ট্রেলিয়া সিরিজে অবশ্য তিনি ধারাভাষ্যকার হিসাবে থাকবেন।