Ranji Trophy 2021-22: অভিষেকেই ত্রিশতরান! কলকাতার বুকে বিশ্ব রেকর্ড গড়লেন বিহারের Sakibul Gani

বাইশ গজে ব্যাটিং তান্ডব।

Updated By: Feb 18, 2022, 07:23 PM IST
Ranji Trophy 2021-22: অভিষেকেই ত্রিশতরান! কলকাতার বুকে বিশ্ব রেকর্ড গড়লেন বিহারের Sakibul Gani
বিশ্ব রেকর্ডধারী শাকিবুল গনি। ছবি: জি ২৪ ঘণ্টা

সব্যসাচী বাগচী: বরোদার বিরুদ্ধে বাংলা যে সময়টা লজ্জার ব্যাটিং ‘উপহার’ দিল, ঠিক সেই সময় খাস কলকাতার বুকে চুপিসারে বিশ্ব রেকর্ড গড়ে ফেললেন বিহারের শাকিবুল গনি। শুধু রঞ্জি ট্রফি নয় পুরো বিশ্বে প্রথমশ্রেণির ক্রিকেটের ইতিহাসে শাকিবুল হলেন প্রথম ব্যাটার যিনি অভিষেক ম্যাচে ত্রিশতরান করলেন।

৮৮ বছরের সুদীর্ঘ ইতিহাসে এর আগে এই নজির মধ্যপ্রদেশের ব্যাটার অজয় ​​রোহেরার নামে। হায়দরাবাদের বিরুদ্ধে ২০১৮-১৯ রঞ্জি মরশুমে তিনি অভিষেক ম্যাচে ২৬৭ রান করেছিলেন অজয়। এ দিন সেই রেকর্ড নিজের নামে করলেন বিহারের শাকিবুল। থামলেন ম্যারাথন ৩৪১ রানে। ক্রিজে ছিলেন ৫১২ মিনিট। 

Sakibul Gani

আরও পড়ুন: Sachin Tendulkar: কোহলির থেকে 'অমূল্য' উপহার পেয়ে সেদিন অঝোরে কেঁদেছিলেন সচিন

আরও পড়ুন: Ranji Trophy 2022, Ajinkya Rahane: দুরন্ত সেঞ্চুরি রাহানের, সৌরভের দাওয়াইয়ে পেলেন রান

কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সল্টলেক  ক্যাম্পাসের মাঠে মুখোমুখি হয়েছে বিহার ও মিজোরাম। ২২ বছরের শাকিবুল মিজরামের বিরুদ্ধে শুরু থেকেই মারমুখী মেজাজে ছিলেন। প্রথমদিন ১৩৬ রানে অপরাজিত থাকার পর দ্বিতীয় দিন চা পানের বিরতির কিছুক্ষণ আগে ত্রিশতরান পূর্ণ করেন শাকিবুল। ৪০৫ বলে ৩৪১ রান করে সাজঘরে ফিরে যান তিনি। ৫৬টি চার ও ২টি ছয় দিয়ে তাঁর এই ম্যারাথন ইনিংস সাজানো ছিল।

মিজোরামের বিরুদ্ধে রঞ্জি ট্রফির প্রথম ম্যাচে শুরুটা ভাল হয়নি বিহারের। মাত্র ৭১ রানে চলে যায় ৩ উইকেট। কিন্তু এরপর যা দেখা গেল সেটা ইতিহাসের পাতায় লিপিবদ্ধ হয়ে থাকবে। মিজোরামের বোলিংকে তুলোধুনা করলেন শাকিবুল ও তাঁর সতীর্থ বাবুল কুমার। শাকিবুল ৩৪১ রানে ফিরে গেলেও, বাবুল কুমার ২২৯ রানে অপরাজিত থাকেন। চতুর্থ উইকেটে ৭৫৬ বলে ৫৩৮ রানের পার্টনারশিপ করেন দুজন। ফলে ৬৮৬ রানে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে বিহার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.