জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) যখন ভারত অধিনায়ক ছিলেন, তখন ভারতীয় দলে কুলদীপ যাদব (Kuldeep Yadav) ছিলেন একেবারে চর্চিত তারকা। কিন্তু দেশের একমাত্র 'চায়নাম্যান' বোলার ধীরে ধীরে ভারতীয় দলে ব্রাত্য হয়ে পড়লেন। যে কুলদীপকে একসময়ে বিদেশের মাটিতে এক নম্বর স্পিনার হিসাবে গণ্য করা হতো, সেই কুলদীপই হারিয়ে গিয়েছিলেন টিম ইন্ডিয়ার ভাবনা থেকে। যদিও সম্প্রতি চিত্রটা বদলাচ্ছে। রাহুল দ্রাবিড় কোচ হওয়ার পর কুলদীপ ফের হারানো জমি ফেরত পেতে শুরু করেছেন। জাতীয় দলে সীমিত সুযোগ পেলেও, কুলদীপ কিন্তু ছাপ রাখছেন। বুঝিয়ে দিচ্ছেন যে, তাঁকে ছেটে ফেলা হয়তো ভুল হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচ ৭ উইকেটে জিতে ভারত সিরিজ ২-১ ছিনিয়ে নিয়েছে। গত মঙ্গলবার এই ম্যাচে কুলদীপ ১৮ রান দিয়ে তুলে নেন একাই চার উইকেট। এর আগের জোড়া ওয়ানডে ম্যাচে একটি করে উইকেট পয়েছেন তিনি। দিয়েছেন যথাক্রমে ৩৯ ও ৪৯ রান। কুলদীপে মোহিত তাঁরই সতীর্থ ও টিম ইন্ডিয়ার তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন । চেন্নাইয়ের ক্রিকেটার তাঁর ইউটিউব চ্যানেলে ভূয়সী প্রশংসা করেছেন কুলদীপের।


আরও পড়ুন: IND vs SA: বলে কুলদীপ, ব্যাটে শুভমন, মিলারদের হেলায় উড়িয়ে সিরিজ জিতল টিম ইন্ডিয়া



অশ্বিন বলেন, 'কুলদীপের ওপর সবসময় আমার প্রত্যাশা বেশিই থাকে। ও অসাধারণ বাঁ-হাতি রিস্ট স্পিনার। ওর সবচেয়ে বড় গুণ ও একেবারে নিখুঁত লাইনে বল করতে পারে। যেটা একজন বোলারের টেস্ট ক্রিকেটে সফল হওয়ার চাবিকাঠি। কুলদীপ পিচের নির্দিষ্ট জায়গায় বল স্পট করতে পারে। গতির বৈচিত্র্যের সঙ্গেই বলের গতিপথ বাঁধা। একজন রিস্ট স্পিনারের এটা দারুণ গুণ। কুলদীপের মধ্যে টেস্টে সফল ক্রিকেটার হওয়ার সব গুণ মজুদ আছে।' কুলদীপ সিরিজ পকেটে পুরে বলেছেন, 'আমার ছন্দের ওপর কাজ করেছি। এখন গতিতে বৈচিত্র্য আনার চেষ্টা করছি। আমি আইপিএল থেকে আত্মবিশ্বাস পেয়েছি। আমার ফোকাসই হচ্ছে বল স্পিন করানো। '২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্ত কুলদীপের কেরিয়ার ঠিকঠাক এগিয়ে যাচ্ছিল। কিন্তু বিশ্বকাপ মিটে যেতেই ওঁর পারফরম্যান্সের গ্রাফ ক্রমশ নীচে নামতে শুরু করে। কুলদীপ এখনও পর্যন্ত ৭টি টেস্টে ২৬ উইকেট নিয়েছেন। ৭২টি ওয়ানডে ম্য়াচে পেয়েছেন ১১৮টি উইকেট। ২৫টি টি-২০ ম্যাচে তাঁর ৪৪টি উইকেট আছে।


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App