IND vs SA: বলে কুলদীপ, ব্যাটে শুভমন, মিলারদের হেলায় উড়িয়ে সিরিজ জিতল টিম ইন্ডিয়া

IND vs SA: এত কম রান নিয়ে লড়াই করা সম্ভব নয়। তাই প্রোটিয়াসদের হার ছিল সময়ের অপেক্ষা। বাকি কাজটা অনায়াসে সারলেন গত ম্যাচে ১১১ রানে অপরাজিত থাকা শ্রেয়স আইয়ার। এবং পঞ্জাব তনয় শুভমন।

Updated By: Oct 11, 2022, 07:56 PM IST
IND vs SA: বলে কুলদীপ, ব্যাটে শুভমন, মিলারদের হেলায় উড়িয়ে সিরিজ জিতল টিম ইন্ডিয়া
দারুণ খেলেও ম্যাচ জেতাতে না পারার আফসোস শুভমনের চোখেমুখে। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সিরিজের ফয়সালার ম্যাচ বলে কথা। টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2022) আগে সিরিজ জিতে অস্ট্রেলিয়া উড়ে যেতে চেয়েছিল ডেভিড মিলারের (David Miller) দল। কিন্তু সেটা হল কোথায়! তৃতীয় একদিনের ম্যাচ এতটা একপেশে হবে, তারকাখচিত দক্ষিণ আফ্রিকার (South Africa) ব্যাটিং তাসের ঘরের মতো ভেঙে পড়বে সেটা ভারতীয় দলের কোনও সদস্যও ভাবতে পারেননি। তবে কুলদীপ যাদব (Kuldeep Yadav) ও বাকি তিন বোলারের দাপটে মাত্র ৯৯ রানে প্রোটিয়াসরা উড়ে যেতেই, ম্যাচ জিতে সিরিজে নাম লেখানো ছিল স্রেফ সময়ের অপেক্ষা। আর তাই হল। শুভমন গিলের (Shubman Gill) ও শ্রেয়স আইয়ারের (Shreyas Iyer) সৌজন্যে ১৯.১ ওভারে ৩ উইকেটে ১০৫ রান তুলে ম্যাচ জয়ের সঙ্গে সিরিজও জিতে 'অকাল দিওয়ালি' পালন করল শিখর ধাওয়ানের (Shikhar Dhawan) টিম ইন্ডিয়া (Team India)। 

জয় এমনিতেই নিশ্চিত ছিল। মাত্র ১০০ রান তাড়া করতে নেমে শুরুটাও বেশ ভালো করেছিলেন অধিনায়ক 'গব্বর' ও শুভমন। তবে দলের স্কোর যখন ৪২, তখন রান আউট হয়ে সাজঘরে ফিরে গেলেন শিখর ধাওয়ান। দ্বিতীয় ম্যাচে রাঁচির বাইশ গজে ঝড় তুলেছিলেন 'লোকাল বয়' ঈশান কিশান (Ishan Kishan)। তবে এদিন পারলেন না। ১০ রানে আউট হলেন। ভারত তখন ৫৮ রানে ২ উইকেট। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

এত কম রান নিয়ে লড়াই করা সম্ভব নয়। তাই প্রোটিয়াসদের হার ছিল সময়ের অপেক্ষা। বাকি কাজটা অনায়াসে সারলেন গত ম্যাচে ১১১ রানে অপরাজিত থাকা শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। এবং পঞ্জাব তনয় শুভমন। দুজন তৃতীয় উইকেটে ৩৯ রান যোগ করে শিখর ধাওয়ানের হাতে ম্যাচ ও সিরিজ এনে দিলেন। শ্রেয়স ২৩ বলে ২৮ রান করে অপরাজিত রইলেন। শুভমন করেন ৫৭ বলে ৪৯ রান। 

আরও পড়ুন: Exclusive Gautam Bhattacharya, Sourav Ganguly: সৌরভকে সরিয়েই দেওয়া হল, কেন?

আরও পড়ুন: Kuldeep Yadav, IND vs SA: তৃতীয়বার হ্যাটট্রিকের সুযোগ হাতছাড়া হলেও আক্ষেপ করছেন না কুলদীপ

আর একটু হলে আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে তৃতীয় হ্যাটট্রিক সেরে নেওয়ার সুবর্ণ সুযোগ ছিল। তবে অল্পের জন্য রেকর্ড গড়তে পারলেন না কুলদীপ। তবে তাতে কি!মঙ্গলবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আয়োজিত সিরিজের তৃতীয় একদিনের ম্যাচে ২৭.১ ওভারে মাত্র ৯৯ রানে গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। আর এটাই ভারতের বিরুদ্ধে ৫০ ওভারের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার সর্বনিম্ন স্কোর। ফলে হেলায় ম্যাচ জিতে ২-১ ব্যবধানে প্রোটিয়াসদের বিরুদ্ধে সিরিজ দখল করল টিম ইন্ডিয়া। 

মহম্মদ সিরাজ (Mohammed Siraj) ও ওয়াশিংটন সুন্দর (Washington Sundar) প্রোটিয়াসদের শুরুতেই ধাক্কা দেন। মাঝের ওভারে বাকি কাজটা সারেন কুলদীপ। তবে বাংলার শাহবাজ আহমেদও (Shahbaz Ahmed) কম যান না। কেরিয়ারের দ্বিতীয় একদিনের ম্যাচ খেলতে নেমে সুনীল গাভাসকরের (Sunil Gavsakar) মতো কিংবন্দন্তির কাছে প্রশংসা পেলেন এই বাঁহাতি অলরাউন্ডার। 

এদিন ৩৩ রানে শেষ ৬ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। কুলদীপ মাত্র ১৮ রানে ৪ উইকেট নিলেন। সিরাজ (১৭/২), সুন্দর (১৫/২) ও শাহবাজ (৩৫/২) দুটি করে উইকেট নিলেন। হেনরিক ক্লাসেনের ৩৪ রান ছাড়া বিপক্ষের আর কেউ বাইশ গজে দাঁড়াতেই পারলেন না। ফলে ১০০ রান তাড়া করে সিরিজ জেতা ছিল স্রেফ সময়ের অপেক্ষা। আর তাই হল। ঘড়ির কাঁটায় তখন সন্ধে ৬:৩২ মিনিট। শ্রেয়স বিপক্ষের মার্কো জ্যানসেনকে লং অফের উপর দিয়ে ছক্কা মারতেই ঘরের মাঠে প্রোটিয়াসদের দুরমুশ করে ম্যাচ ও সিরিজ জিতে নিল ভারতীয় দল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.