UEFA Champions League: শেষ মিনিটের নাটকে Manchester City-র স্বপ্নে ৩-১ গোলের যবনিকা টানল Real Madrid

Real শেষ ধাক্কা দেয় অতিরিক্ত সময়ের পঞ্চম মিনিটে যখন বক্সের মধ্যে Benzema-কে ফাউল করেন Dias

Updated By: May 5, 2022, 12:51 PM IST
UEFA Champions League: শেষ মিনিটের নাটকে Manchester City-র স্বপ্নে ৩-১ গোলের যবনিকা টানল Real Madrid
ছবি: রয়টার

নিজস্ব প্রতিবেদন: বুধবার চ্যাম্পিয়ন্স লিগের রোমাঞ্চকর সেমিফাইনালে ছিটকে যাওয়া দোরগোড়া থেকে নাটকীয়ভাবে ফিরে এল রিয়াল মাদ্রিদ (Real Madrid)। অতিরিক্ত সময়ের খেলায় ম্যাঞ্চেস্টার সিটিকে (Manchester City) ৩-১ গোলে উড়িয়ে দিয়েছে তারা। সিটিকে মোট ৬-৫ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লীগের (Champions League) ফাইনালে উঠে গেল তারা। 

সিটি ১-০ গোলে এগিয়ে যায় যখন রিয়াদ মাহরেজ (Riyad Mahrez) খেলার ৭৩ মিনিটে গোল করেন। কিন্তু মাদ্রিদের পরিবর্ত খেলোয়াড় রদ্রিগো (Rodrygo) খেলার শেষ মিনিটে সমতা ফেরান এবং তার ঠিক এক মিনিট পরে আবার গোল করে সমান করে ফেলেন মোট গোল পার্থক্য।

অতিরিক্ত সময়ের পাঁচ মিনিটে রুবেন ডায়াস (Ruben Dias) ফাউল থেকে পাওয়া পেনাল্টি সিটির জালে জড়িয়ে ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে আবার ফাইনালে তুললেন করিম বেঞ্জেমা (Karim Benzema)। ২৮ মে প্যারিসে লিভারপুলের (Liverpool) বিপক্ষে ফাইনাল খেলতে নামবে তারা। ২০১৮ সালে Kyiv-এ চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালের মুখোমুখি হয় এই দুই দল। সেই খেলায় La Liga জয়ী রিয়াল মাদ্রিদ ৩-১ গোলে হারায় লিভারপুলকে।

এই বছরের চ্যাম্পিয়ন্স লীগের নক আউট পর্বে এই নিয়ে তৃতীয়বার পিছিয়ে থেকেও জয় ছিনিয়ে নিয়েছে রিয়াল মাদ্রিদ। প্রথম লেগের খেলায় উভয় পক্ষের অসংখ্য গোলে ভরা রোমাঞ্চকর খেলার পরে এই দ্বিতীয় লেগের খেলা ছিল সম্পূর্ণ বিপরীত ধরণের। 

মাদ্রিদকে থামাতে অক্লান্ত পরিশ্রম করে সিটি। মাদ্রিদ প্রথমার্ধে গোল লক্ষ্য করে একটিও শট নেওয়ার সুযোগ পায়নি। এই পরিস্থিতিতে যখন রিয়ালের কাছে সুযোগ ফুরিয়ে আসছে তখন খেলার দ্বিতীয় হাফে বার্নার্ডো সিল্ভা (Bernardo Silva) তাদের রক্ষণ ভেঙে ঢুকে পড়েন এবং মাহরেজের জন্য গোলের বল সাজিয়ে দেন। এই গোলের পরেই মনে করা হচ্ছিল সিটি হয়ত তাদের প্রথম ট্রফি জিততে চলেছে।

কিন্তু রাউন্ড অফ ১৬-তে প্যারিস সেন্ট জার্মেন (Paris St Germain) এবং কোয়ার্টার ফাইনালে চেলসির (Chelsea) বিপক্ষে যে জাদু রিয়াল দেখিয়েছিল, তারই পুনরাবৃত্তি করতে ভুল করেনি তারা। গোল করে  রদ্রিগো তাদেরকে লাইফলাইন দেওয়ার পরেই সিটির স্বপ্নে শেষ পেরেক পুঁতে দেন করিম বেঞ্জেমা।

প্রথম লেগে আধিপত্যের সঙ্গে খেলে সিটি। তাদের কোচ পেপ গুয়ার্দিওলা (Pep Guardiola) আঁটসাঁট রক্ষণ এবং অ্যাটলেটিকো মাদ্রিদের (Atletico Madrid) বিপক্ষে তাদের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের মতো একই রকম সতর্ক দৃষ্টিভঙ্গিতে এই খেলাটি শেষ করার পরিকল্পনা করেন। প্রথমার্ধে এই ভাবনা ভাল কাজ করলেও হাফটাইমের পরে রিয়াল লিড নেওয়ার একটি ভালো সুযোগ হাতছাড়া করে। দানি কার্ভাহাল (Dani Carvajal) এই শট ফারপোস্টে পেয়েও ভিনিসিয়াস জুনিয়রের (Vinicius Jr.) ভলি বেরিয়ে যায় গোলের পাশ দিয়ে।

সিটি তাদের ধৈর্যের প্রথম ফসল পায় যখন মাহরেজ গোলটি করেন। জাক গ্রিয়ালিশের (Jack Grealish) নেতৃত্বে পাল্টা আক্রমণের মাধ্যমে সিটির লিড প্রায় বাড়িয়ে দিয়েছিলেন ফিল ফোডেন (Phil Foden)। রিয়ালের ডিফেন্ডার এডের মিলিতাও (Eder Militao) এই যাত্রায় গোল হজমের হাত থেকে বাঁচিয়ে দেন রিয়ালকে।

আরও পড়ুন: Danish Kaneria: 'আমাকে ধর্ম বদলাতে জোর করেছিলেন আফ্রিদি', বিস্ফোরক দানিশ কানেরিয়া

মূল সময়ের শেষ মিনিটে, পরিবর্ত খেলোয়াড় এডুয়ার্ডো কামাভিঙ্গার (Eduardo Camavinga) পাস বেঞ্জেমা ধরেন ফারপোস্টে। সেখান থেকে এই ফরাসি স্ট্রাইকার রদ্রিগোকে গোলের বল সাজিয়ে দেন। এর এক মিনিট পরেই দানি কার্ভাহালের কাছ থেকে আসা নিখুঁত ক্রসকে তিনজন ডিফেন্ডারের মধ্যে থেকে হেড করে সিটির জালে জড়ান রদ্রিগো।

রিয়াল শেষ ধাক্কা দেয় অতিরিক্ত সময়ের পঞ্চম মিনিটে যখন বক্সের মধ্যে বেঞ্জেমাকে ফাউল করেন ডায়াস। অসাধারণ দক্ষতায় স্পট-কিক থেকে সিটির জালে বল জড়িয়ে দেন ফরাসি স্ট্রাইকার।

গুয়ার্দিওলা বলেন, "আমরা আমাদের সেরাটা খেলতে পারিনি, তবে এটা স্বাভাবিক, সেমিফাইনালে, খেলোয়াড়রা চাপ অনুভব করে। ফুটবল অনিশ্চিত খেলা। আমাদের এটা মেনে নিতে হবে।"

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.