নিজস্ব প্রতিবেদন: বিশ্ব ক্রিকেটের ইতিহাসে ২০০০ সালের আগে যে সমস্ত ক্রিকেটারদের টেস্টে অভিষেক হয়েছিল, তাঁদের মধ্যে শেষ ক্রিকেটার হিসেবে শুক্রবার অবসর নিলেন হরভজন সিং (Harbhajan Singh)। ২০০০ সালের আগে যাঁরা টেস্ট ক্রিকেট খেলা শুরু করেছিলেন তাঁরা অনেক আগেই অবসর নিয়েছিলেন। এ বার সেই তালিকায় নাম লেখালেন ভাজ্জি। আর টিম ইন্ডিয়ার এমন ম্যাচ উইনার ও টিম ম্যানের বিদায় নিয়ে আবেগপ্রবণ হয়ে উঠলেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) ও গৌতম গম্ভীর (Gautam Gambhir)। এমনকি তাঁর অবসরের ব্যাপারটা সামনে আসতেই টুইট করলেন ভারতীয় দলের সদ্য বিদায়ী হেড কোচ রবি শাস্ত্রী (Ravi Shashtri ) ও একটা সময় হরভজনের জায়গা নিয়ে নেওয়া রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। জোড়া বিশ্বকাপ জয়ী অফ স্পিনারকে ভবিষ্যতের জন্য শুভেচ্ছা জানিয়েছে বিসিসিআই (BCCI) ও এনসিএ-এর বর্তমান ডিরেক্টর ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman)। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

৪১ বছর বয়সে সব ধরনের ক্রিকেট থেকে ভাজ্জির অবসর নেওয়ার খবরে আবেগপ্রবণ হয়ে পড়েন 'মাস্টার ব্লাস্টার'। ভাজ্জির সঙ্গে মোট ৮৬টি টেস্ট খেলছেন সচিন। সঙ্গে রয়েছে ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে ঐতিহাসিক টেস্ট জয় থেকে শুরু করে ২০১১ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশ্বকাপ জয়। ২ এপ্রিল রাতে সেই কাপ জয়ের পর সচিনকে কাঁধে তুলে পুরো মাঠ ঘুরিয়েছিলেন 'টার্বুনেটর'। 



ভারতীয় ক্রিকেটে ভাজ্জির অবদানের কথা উল্লেখ করতে গিয়ে সচিন টুইটারে লিখেছেন, 'ভাজ্জি সেই ১৯৯৫ সালে তোমার সঙ্গে প্রথম ভারতীয় দলের নেটে আলাপ হয়েছিল। এরপর থেকে আগামী অনেক বছর আমরা একসঙ্গে খেলেছি। কত ভাল-মন্দ স্মৃতি আমরা ভাগ করে নিয়েছি। তুমি সত্যি একজন অসাধারণ মানুষ। এবং সব সময় হৃদয় দিয়ে দেশের জন্য খেলেছো।'



সচিন আরও যোগ করেছেন, 'মাঠ ও মাঠের বাইরে আমরা অনেক মজার মুহূর্ত উপভোগ করেছি। সেগুলো সারাজীবন মনে থাকবে। তোমার জন্য সব সময় গর্বিত। তাই তোমার 'দুসরা' ইনিংসের জন্য শুভেচ্ছা জানালাম।' 




২০০৩ সাল থেকে ২০১২ পর্যন্ত, নয় বছরে গম্ভীরের সঙ্গে ৩৭টি টেস্ট, ৭৩টি একদিনের ম্যাচ ও ২২টি টো-টোয়েন্টি খেলছেন ভাজ্জি। এহেন প্রাক্তন বাঁহাতি ওপেনার লিখেছেন, 'যারা বলে ক্রিকেট শুধু ব্যাটারদের খেলা তাদের তোমার কেরিয়ারের দিকে তাকানো উচিত। তুমি সত্যি সুপারস্টার।'  



আরও পড়ুন: Harbhajan Singh: সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন 'টার্বুনেটর', এ বার কোচিংয়ের পথে


আরও পড়ুন: বিয়ের আগেই সন্তানের বাবা! Viv Richards থেকে Hardik Pandya, তালিকায় একাধিক তারকার নাম


গম্ভীরের মন্তব্য যে ভুল নয় সেটা এই পঞ্জাব তনয়ের পরিসংখ্যান দেখলেই বোঝা যায়। ১০৩টি টেস্টে তাঁর ৪১৭টি উইকেট রয়েছে। ২৩৬টি একদিনের আন্তর্জাতিকে হরভজনের উইকেট সংখ্যা ২৬৯। ২৮টি টি-টোয়েন্টি ম্যাচে ২৫টি উইকেট নিয়েছেন ভাজ্জি। 



বিসিসিআই-এর পাশাপাশি তাঁকে ভবিষ্যতের শুভেচ্ছা ২০০১ সালের ইডেন টেস্টে ২৮১ রান করা লক্ষ্মণ। তিনি টুইটারে লিখেছেন, 'ভাজ্জি তোমাকে আগামী দিনের শুভেচ্ছা। একজন অসধারণ লড়াকু অফ স্পিনার, ভগবান প্রদত্ত ব্যাটার ও একজন যোদ্ধা। তোমার জন্য দেশ অনেক জয় পেয়েছে। এগিয়ে যাও ভাজ্জি।" 



অশ্বিনের সঙ্গে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন শাস্ত্রী। প্রাক্তন কোচ লিখেছেন, 'ভাজ্জি তোমার অসাধারণ কেরিয়ারের জন্য অনেক অভিনন্দন। নিজের সময়ে তুমি একজন বিশ্ব মানের অফ স্পিনার ও প্রকৃত ম্যাচ উইনার ছিলে। সেটা অস্ট্রেলিয়াকে জিজ্ঞেস করলেই বোঝা যায়।  



২০১৫ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ টেস্ট খেলেছিলেন। শেষ একদিনের ম্যাচও খেলেছিলেন ২০১৫ সালেই। ২০১৬ সালে দেশের হয়ে শেষ টি-টোয়েন্টি ম্যাচে তাঁর প্রতিপক্ষ ছিল সংযুক্ত আরব আমিরশাহি। দেশের হয়ে খেলা ছাড়াও আইপিএল-এর একাধিক দলে তাঁকে দেখা গিয়েছে। চলতি বছর আইপিএল-এর প্রথমার্ধে কলকাতা নাইট রাইডার্সের হয়ে তিনি তিনটি ম্যাচে সুযোগ পেয়েছিলেন। সানরাইজার্স হায়দরাবাদ, মুম্বই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্য়াঙ্গালোরের বিরুদ্ধে তিনটি ম্যাচ খেললেও কোনও উইকেট পাননি তিনি। এরপর সংযুক্ত আরব আমিরশাহিতে আয়োজিত প্রতিযোগিতার দ্বিতীয় পর্বে তাঁকে কোনও ম্যাচ খেলায়নি নাইট টিম ম্যানেজমেন্ট।  


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App