''হ্যাঁ ফিক্সি করেছিলাম'', ১৯ বছর পর স্বীকার করলেন পাকিস্তানের প্রাক্তন তারকা

১৯৯২ বিশ্বকাপজয়ী ইমরান খানের পাকিস্তান দলের সদস্য ছিলেন সেলিম মালিক।

Updated By: Apr 29, 2020, 02:33 PM IST
''হ্যাঁ ফিক্সি করেছিলাম'', ১৯ বছর পর স্বীকার করলেন পাকিস্তানের প্রাক্তন তারকা

নিজস্ব প্রতিবেদন— পাকিস্তান ক্রিকেটের সমার্থক শব্দ হতে পারে দুর্নীতি। ইমরান খানের দেশের একের পর এক তারকার নাম জড়িয়ে যায় ক্রিকেটীয় দুর্নীতিতে। উমর আকমলের নাম জড়িয়েছিল কিছুদিন আগে। তার জন্য তাঁকে নির্বাসিত করেছে পাকিস্তানের ক্রিকেট বোর্ড। এবার ১৯ বছর আগের এক ঘটনা সামনে এসেছে। ২০০০ সালে ফিক্সিংয়ে নাম জড়িয়েছিল পাকিস্তানের তারকা ক্রিকেটার সেলিম মালিকের নাম। ১৯ বছর পর তিনি স্বীকার করে নিলেন ফিক্সিংয়ের কথা। বললেন, হ্যাঁ আমি ফিক্সিং করেছিলাম। তার পর তোলপাড় পাকিস্তান ক্রিকেট সার্কিট।

২০০০ সালে অস্ট্রেলিয়ার তিনজন ক্রিকেটারকে ঘুঁষ দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন সেলিম। সেই কথা প্রকাশ্যে আসার পর তাঁকে চিরনির্বাসিত করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। কিন্তু এর আগে কখনও সেলিম মালিক দোষ স্বীকার করেননি। গত ১৯ বছর ধরে কোনওরকম ক্রিকেটীয় কাজকর্মে জড়িত থাকতে পারেননি তিনি। আর সেই জন্য তাঁর আক্ষেপ ছিল বিস্তর। ২০০৮ সালে পাকিস্তানের কোচ হওয়ার জন্য আবেদন করেছিলেন মালিক। ২০১২ সালে পাকিস্তানের ব্যাটিং কোচের জন্যও আবেদন করেন। কিন্তু তাঁর আবেদন গ্রাহ্য হয়নি। এর পরই মালিক বলেন, মহম্মদ আমির, সালমান বাট, মহম্মদ আসিফ ও শার্জিল খানকে খেলার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু আমার আবেদন বারবার খারিজ করা হয়েছে। আমি তো কোচ হিসাবে ফিরতে চেয়েছি। সেটার অনুমতি কেন দেওয়া হচ্ছে না!

আরও পড়ুন— ওয়ার্নকে নিয়ে 'ছেলেখেলা' করত সচিন: ব্রেট লি

১৯৯২ বিশ্বকাপজয়ী ইমরান খানের পাকিস্তান দলের সদস্য ছিলেন সেলিম মালিক। এদিন তিনি স্বীকার করেন, ১৯ বছর আগে যেটা করেছি তার জন্য আমি দুঃখিত। আট বছর বয়স থেকে ক্রিকেট খেলি। সারা জীবন শুধু ক্রিকেট খেলেছি। এটাই আমার রুটি-রুজি ছিল। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল ও পাকিস্তান ক্রিকেট বোর্ডকে এই ব্যাপারে সম্পূর্ণ সহযোগিতা করতে আমি তৈরি। 

.