Sanjita Chanu Ban: ডোপের দায়ে চার বছরের জন্য নির্বাসিত! ভারতকে কলঙ্কিত করলেন ভারত্তোলক সঞ্জিতা চানু

গত সেপ্টেম্বর-অক্টোবরে জাতীয় গেমসের ৪৯ কেজি বিভাগে রুপো জিতেছিলেন চানু। সেই সময় নাডার পক্ষ থেকে তাঁর মূত্র সংগ্রহ করা হয়েছিল। সেই টেস্টেই তাঁর রিপোর্ট পজিটিভ চিহ্নিত হয়। চানুর খেলার উপর প্রাথমিকভাবে নিষেধাজ্ঞা জারি করে নাডা। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 4, 2023, 08:04 PM IST
Sanjita Chanu Ban: ডোপের দায়ে চার বছরের জন্য নির্বাসিত! ভারতকে কলঙ্কিত করলেন ভারত্তোলক সঞ্জিতা চানু
দেশের নাম ডোবালেন কমনওয়েলথে সোনাজয়ী সঞ্জিতা চানু। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চার বছরের জন্য সমস্ত প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হল ভারতের ভারত্তোলক খুমুকচাম সঞ্জিতা চানুকে (Sanjita Chanu)। মঙ্গলবার ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি বা নাডার তরফে এই সিদ্ধান্তের কথা জানানো হয়। ভারতীয় ভারত্তোলন ফেডারেশন থেকেই সরকারি ভাবে ঘোষণা হয়, চার বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে কমনওয়েলথ গেমসে সোনাজয়ী তারকাকে। গত বছর সেপ্টেম্বর মাসে ডোপ টেস্টে পজিটিভ হন চানু।

গত সেপ্টেম্বর-অক্টোবরে জাতীয় গেমসের ৪৯ কেজি বিভাগে রুপো জিতেছিলেন চানু। সেই সময় নাডার পক্ষ থেকে তাঁর মূত্র সংগ্রহ করা হয়েছিল। সেই টেস্টেই তাঁর রিপোর্ট পজিটিভ চিহ্নিত হয়। চানুর খেলার উপর প্রাথমিকভাবে নিষেধাজ্ঞা জারি করে নাডা। নির্দোষ প্রমাণিত হলে অবশ্য এই নিষেধাজ্ঞা প্রত্যাহার হত। কিন্তু সাম্প্রতিক রিপোর্টেও ফের প্রমাণিত হয়েছে, ইচ্ছাকৃতভাবে ডোপ করেছিলেন চানু। 

আরও পড়ুন: East Bengal: সুপার কাপের আগেই বড় আপডেট, ইস্টবেঙ্গলের নতুন কোচ সের্জিও লোবেরা

আরও পড়ুন: Shreyas Iyer Injury, IPL 2023: বড় ধাক্কা খেল টিম ইন্ডিয়া ও কেকেআর! আইপিএল-বিশ্ব টেস্ট ফাইনাল থেকে ছিটকে গেলেন শ্রেয়স

তবে এই প্রথমবার নয়। ২০১৮ সালেও ডোপ করে নিষিদ্ধ হয়েছিলেন চানু। আন্তর্জাতিক ভারত্তোলন সংস্থার তরফে নিষিদ্ধ করা হয় মণিপুরি তারকাকে। তবে একাধিকবার নিজেকে নির্দোষ বলেই দাবি করেছেন চানু। আগামী চার বছরের জন্য কোনও প্রতিযোগিতায় নামতে পারবেন না তিনি। ফলে প্রশ্নের মুখে পড়ল চানুর কেরিয়ার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.