বাবা মায়ের কর্মের সুফল পেয়েছে সেহবাগ, পাকিস্তানের প্রাক্তন তারকার মন্তব্যে হইচই

১৯৯৯ সালে চেন্নাইয়ে সচিনের ১৩০ রানের ইনিংস। নাকি ২০০৪ সালে মুলতানে সেহবাগের ৩১৯ রানের রেকর্ড। কোনটি তাঁর চোখে সেরা!

Edited By: সুমন মজুমদার | Updated By: Jul 11, 2020, 05:23 PM IST
বাবা মায়ের কর্মের সুফল পেয়েছে সেহবাগ, পাকিস্তানের প্রাক্তন তারকার মন্তব্যে হইচই

নিজস্ব প্রতিবেদন- ভারতীয় ক্রিকেটের দুই স্তম্ভ সচিন তেন্ডুলকার ও বীরেন্দ্র সেহবাগ। দেসের জার্সিতে অনেক ম্যাচেই দুজনে মিলে লম্বা পার্টনারশিপ খেলেছেন। শেহবাগ সব সময় বলে এসেছেন, ক্রিকেটে তাঁর গুরু সচিন। দেশের জার্সিতে একসঙ্গে ব্যাটিং করতে নেমে দুজনেই বহু রেকর্ড করেছেন। তবে গুরু সচিনকে টপকে সেহবাগ এক অনন্য রেকর্ডের নজির গড়েছিলেন। ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ট্রিপল সেঞ্চুরির রেকর্ড। ২০০৪ সালে মুলতানে ৩১৯ রানের লম্বা-চওড়া ইনিংস খেলেছিলেন সেহবাগ। ভারতীয় ক্রিকেটপ্রেমীরা এখনো তাঁর সেই ইনিংসের কথা ভোলেননি। সেদিন পাকিস্তানের বোলারদের নাকানিচোবানি খাইয়েছিলেন তিনি। 

সেই ইনিংস নিয়ে এবার পাকিস্তানের প্রাক্তন স্পিনার সাকলাইন মুশতাক অদ্ভুত দাবি করে বসলেন। ১৯৯৯ সালে চেন্নাইয়ে সচিনের ১৩০ রানের ইনিংস। নাকি ২০০৪ সালে মুলতানে সেহবাগের ৩১৯ রানের রেকর্ড। কোনটি তাঁর চোখে সেরা! এই নিয়েই কথা হচ্ছিল সাকলাইনের সঙ্গে। তিনি বেছে নিলেন সচিনের ইনিংস। কারণ হিসাবে বললেন, "ওই সিরিজের আগে আমরা প্রচুর প্রস্তুতি নিয়েছিলাম। তাছাড়া ওটা দ্বিতীয় ইনিংসে করা সচিনের সেঞ্চুরি ছিল। আমরা ওকে আউট করার জন্য উঠেপড়ে লেগেছিলাম। পরিস্থিতি কোনও দিক থেকেই ভারতের পক্ষে ছিল না। আর ওই প্রতিকূল পরিস্থিতিতে সচিন সেঞ্চুরি করেছিল। তাই আমার কাছে চেন্নাইয়ে সচিনের ইনিংস অনেক বেশি গুরুত্বপূর্ণ। সেদিন ওকে দেখে মনে হচ্ছিল দারুণ ফর্মে রয়েছে। তাই আমি সেহবাগের ট্রিপল সেঞ্চুরির থেকেও সচিনের ১৩০ রানের ইনিংস এগিয়ে রাখব।'' 

আরও পড়ুন-  করোনার মধ্যেও উদাহরণ তৈরি করছে ক্যারিবিয়ানরা, মহামারীর মাঝেই বড় সিদ্ধান্ত

এরপরই সেহবাগের ট্রিপল সেঞ্চুরির ইনিংস নিয়ে কথা বলতে শুরু করেন তিনি। সাকলাইন বলেন, "ওটা ছিল প্রথম দিনের উইকেট। প্রথম ইনিংস সেওবাগের ওপর তেমন কোনো চাপ ছিল না। আর আমাদের দলের অন্যতম পেসার শোয়েব আখতার চোটে আক্রান্ত ছিল। আমার মনে হয় ওই দিন সবকিছু সেহবাগের পক্ষে ছিল। একে তো পাটা উইকেট। তার ওপর পারিপার্শ্বিক পরিস্থিতিও ছিল ওর পক্ষে। আমাদেরও খুব একটা ভালো প্রস্তুতি ছিল না। তাছাড়া সেহবাগের বাবা-মা ভাল কর্মের সুফল সেদিন ও ভোগ করেছিল। বা হয়তো ওরই কোনো ভালো কাজ ছিল। তাই ওরকম একটা ট্রিপল সেঞ্চুরি হয়ে গিয়েছিল। দ্বিতীয় ইনিংসে ওরকম ট্রিপল সেঞ্চুরি করতে পারলে আলাদা ব্যাপার ছিল। কিন্তু ও করেছিল প্রথম ইনিংসে। আমি বলছি না সেহবাগ খারাপ ব্যাটসম্যান! ও গ্রেচ। তবে সচিনের ইনিংসটা এগিয়ে রাখব।"

.