ISL 2020-21: মনখারাপের মাঝেই কোভিড কালে আজ বাঙালির ফুটবল আবেগের 'হোক কলরব', ঘটি-বাঙালের সাধের বড় ম্যাচ

বিরাট-বাইডেন-মোদী-মমতা-ভ্যাকসিন সব ভুলে শুক্রবার সন্ধ্যায় বাঙালি মাতবে তাদের দেড়শ বছরের ঐতিহ্যের বড় ম্যাচ নিয়ে। যা বাঙালির চিরকালীন ফুটবল আবেগ।

Reported By: সুখেন্দু সরকার | Updated By: Nov 27, 2020, 12:00 AM IST
ISL 2020-21: মনখারাপের মাঝেই কোভিড কালে আজ বাঙালির ফুটবল আবেগের 'হোক কলরব', ঘটি-বাঙালের সাধের বড় ম্যাচ
ছবি: সংগৃহীত

সুখেন্দু সরকার

হেমন্তের এলোমেলো হিমেল হাওয়ায় আজ মন ভাল নেই বাঙালির। বুধবার রাতে আর্জেন্তিনার তিগ্রে শহর থেকে যে খবর এসেছে তাতে এক লহমায় টলিয়ে দিয়েছে গোটা পৃথিবীকে।  জীবনের ময়দান থেকে দিগন্তে হারিয়ে গিয়েছেন দিয়েগো। হঠাৎ হার্ট অ্যাটাক! আর তারপরই ঠিকানাহীন দেশে ফুটবল কিংবদন্তি দিয়েগো আর্মান্দো মারাদোনা। মাত্র ৬০ বছর বয়সেই নক্ষত্র পতন। তবে যতদিন ফুটবল থাকবে, ততদিন ফুটবল বিশ্বের কোনায় কোনায় থেকে যাবে তাঁর অন্তহীন বাঁ পায়ের জাদু আর তার অনুরণন।

মারাদোনা নেই, মনখারাপ! শুক্রবার সিডনিতে বিরাট কোহলি কি সেঞ্চুরি পাবেন? বৃহস্পতিবার দশ শ্রমিক সংগঠনের ডাকে দেশজুড়ে সাধারণ ধর্মঘট কতটা সফল হল? করোনার ভ্যাকসিন কবে পাওয়া যাবে? বিরাট-বাইডেন-মোদী-মমতা-ভ্যাকসিন সব ভুলে শুক্রবার সন্ধ্যায় বাঙালি মাতবে তাদের দেড়শ বছরের ঐতিহ্যের বড় ম্যাচ নিয়ে। যা বাঙালির চিরকালীন ফুটবল আবেগ। মাছে-ভাতে বাঙালির শিরা-উপশিরায়, হাসি-কান্নায়, সুখে-দুঃখে বঙ্গ জীবনের অঙ্গ হয়ে আষ্টে-পৃষ্ঠে জড়িয়ে রয়েছে ঘটি-বাঙালের চিরন্তন ফুটবল আবেগ-সাধের বড় ম্যাচ।

#এবার নতুন আদলে, নয়া মোড়কে। কোয়ারেন্টিন-কোভিড টেস্ট-সোশ্যাল ডিসট্যান্স পেরিয়ে জৈব সুরক্ষা বলয়ে সুপার লিগের মহাযুদ্ধ- কলকাতা ডার্বি। মহারণে মুখোমুখি এসসি ইস্টবেঙ্গল এবং এটিকে মোহনবাগান।
#শুক্রবার ভাস্কোর তিলক ময়দানে সন্ধে সাড়ে সাতটায় শুরু মহারণ।
#একুশ বছর পর গোয়ার মাটিতে কলকাতা ডার্বি। এর আগে গোয়ায় মোহনবাগান-ইস্টবেঙ্গল ম্যাচ শেষবার হয়েছিল ১৯৯৯ সালের ২ মার্চ জাতীয় লিগে।
#ডাঙায় ইলিশ-চিংড়ির যুদ্ধ ঘিরে আজও মেতে ওঠে এবঙ্গ। স্বাধীনতার আগে, সেই ১৯২৫ সাল থেকে শুরু বড় ম্যাচের ইতিহাস।
#শুক্রবার ৩৭২তম কলকাতা ডার্বিতে মুখোমুখি হবে ইস্টবেঙ্গল-মোহনবাগান।
#পরিসংখ্যান বলছে, জয়ের দিক থেকে এগিয়ে লাল-হলুদ। যেখানে ১২৯ ম্যাচে জিতেছে ইস্টবেঙ্গল সেখানে মোহনবাগান জিতেছে ১২০ ম্যাচে আর ড্র হয়েছে ১২২ বার।
#কলকাতা ডার্বিতে মোহনবাগানের গোলসংখ্যা ৩১৩, আর ইস্টবেঙ্গলের গোলসংখ্যা ৩২০।

এখন আর সত্তর বা আশির দশকের মতো অত কথার লড়াই নেই। জমানা বদলেছে- টেলিফোন থেকে এখন ট্যাব-আই ফোন। এখন কথার লড়াই চলে ফেসবুকে। বাঙালির ফুটবল আবেগ আজ সেলফোনে বন্দি। সময় বদলেছে, বদলেছে অনেক কিছুই। শুধু বদলায়নি বড় ম্যাচ ঘিরে উন্মাদনা-আবেগ আর একে অপরকে টিপ্পনি কাটা। হয়তো তার প্রকাশ বদলেছে। আজ হয়তো অনেকেই একে বলবেন কলরব। শুক্রবার বাঙালির ফুটবলের 'হোক কলরব'! ৯০ মিনিটের ফুটবল দ্বন্দ্বে দ্বিধাবিভক্ত বাংলার নজর গোয়ায় ইন্ডিয়ান সুপার লিগে। লাল-হলুদ কিংবা সবুজ-মেরুন সমর্থকদের ঐতিহ্যের 'ষোলকলা' পূর্ণ হওয়ার দিন যেন ২৭ নভেম্বর।

আরও পড়ুন -   ফুটবল ঈশ্বরকে শ্রদ্ধার্ঘ বাইচুং-বিজয়ন-সুনীলদের

 

.