কাঁকড়া চাষ শুরু করছেন বাংলাদেশের শাকিব আল হাসান

এবার একেবারে নতুন ক্ষেত্রে বিনিয়োগ করছে বাংলাদেশের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার।

Updated By: Nov 1, 2019, 07:00 PM IST
কাঁকড়া চাষ শুরু করছেন বাংলাদেশের শাকিব আল হাসান

নিজস্ব প্রতিবেদন : বুকিরা তাঁর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছিল। কিন্তু তিনি কোনওভাবেই বুকিদের প্রস্তাবে সায় দেননি। বুকিদের প্রশয়ও দেননি। তবুও তাঁকে শাস্তি ভোগ করতে হচ্ছে। কারণ, বাংলাদেশের অলরাউন্ডার শাকিব আল হাসান গোটা ঘটনা আইসিসির দুর্নীতিদমন শাখার কাউকে জানাননি। নিয়মভঙ্গের জন্য দুবছরের জন্য নির্বাসিত করা হয়েছে শাকিবকে। বাংলাদেশ দল এখন ভারতে সফররত। কিন্তু শাকিব আসতে পারেননি। তামিম ইকবাল নেই। এর পর শাকিবের নির্বাসনে যাওয়াটা যে বাংলাদেশের কাছে গোঁদের উপর বিষফোঁড়ার মতো, তা আর বলার অপেক্ষা রাখে না। শাকিব বিশ্বের অন্যতম সেরা একজন অলরাউন্ডার। এমন একজনের দলে না থাকাটা দুর্ভাগ্যজনক বলে মনে করছেন বাংলাদেশের ক্রিকেটাররা। তবে শাকিবকে ছাড়াও বাংলাদেশ দল শক্তিশালী বলে জানিয়েছেন লিটন দাসরা।

ক্রিকেটের বাইরে এবার শাকিব ব্যবসাতেও হাত পাকাতে চান। যদিও এমনিতেই শাকিবের বেশ কয়েক ধরণের ব্যবসা রয়েছে। তবে এবার একেবারে নতুন ক্ষেত্রে বিনিয়োগ করছে বাংলাদেশের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার। শাকিব এবার কাঁকড়ার চাষ শুরু করছেন। বাংলাদেশের সাতক্ষীরার বুড়িগোয়ালী এলাকায় একটি কাঁকড়ার খামার গড়ে তুলেছেন শাকিব। ইতিমধ্যে সেই খামার নির্মাণের কাজ প্রায় শেষ হয়ে গিয়েছে। নাম দেওয়া হয়েছে সাকিব অ্যাগ্রো ফার্ম লিমিটেড। জানা যাচ্ছে, আগামী বছর থেকে সেখানে কাঁকড়া চাষ শুরু হবে। সাতক্ষীরার এই অঞ্চলে বাড়ি বাংলাদেশের দুই তারকা মুস্তাফিজ ও সৌম্যর। সেখানে প্রায় ৫০ বিঘা জমির উপর কাঁকড়া চাষ শুরু করতে চলেছেন শাকিব। থাকবে শ্রমিকদের থাকার জায়গা। এছাড়া ফ্রিজিং-এর ব্যবস্থাও থাকবে। 

আরও পড়ুন-  ভারত-বাংলাদেশ ম্যাচ বাতিল হোক, চাইছেন গৌতম গম্ভীর

কাঁকড়া চাষের জন্য ইতিমধ্যে ৩০ হাজার বক্স বসানো হয়েছে। জানা গিয়েছে, শাকিবের এই প্রোজেক্ট শুরু হলে কম করে ১৫০ জন মানুষের কর্মসংস্থান হবে।