Shreyas Iyer: সপ্তম ভারতীয় হিসাবে অনন্য নজির! স্বপ্নের অভিষেকেও আক্ষেপ আইয়ারের

স্বপ্নের টেস্ট অভিষেকে রেকর্ডের ঝুলি উপচে পড়েছে আইয়ারের।

Updated By: Nov 30, 2021, 01:23 PM IST
Shreyas Iyer: সপ্তম ভারতীয় হিসাবে অনন্য নজির! স্বপ্নের অভিষেকেও আক্ষেপ আইয়ারের
শ্রেয়স আইয়ার

নিজস্ব প্রতিবেদন: কিংবদন্তি সুনীল গাভাসকরের (Shreyas Iyer) হাত থেকে পেয়েছিলেন টেস্ট 'ডেবিউ ক্যাপ'! এমন সৌভাগ্যই বা আর ক'জনের হয়। গাভাসকরের হাত থেকে টেস্ট অভিষেকের টুপি পাওয়া থেকে শ্রেয়স আইয়ারের শুরু। কানপুরের গ্রিনপার্ক স্টেডিয়ামে মাঠে নেমে টেস্ট ইতিহাসের পাতায় নিজের নাম লিখিয়ে নিয়েছেন বছর ছাব্বিশের মুম্বইকর। ১৬ তম ভারতীয় ক্রিকেটার হিসাবে জীবনের অভিষেক টেস্টে শতরান (১০৫) হাঁকিয়ে ছিলেন আইয়ার। 

এমনকী প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে তিনি প্রথম টেস্টে সেঞ্চুরির পর খেলেন ফিফটি প্লাস ইনিংসও (৬৫)! এখানেই শেষ নয় লাল-বলের ক্রিকেটে অভিষেকে ম্যান অফ দ্য ম্যাচও হয়েছেন তিনি। ভারতের সপ্তম ক্রিকেটার হিসাবে এই কৃতিত্ব অর্জন করেন আইয়ার। এর আগে এই তালিকায় রয়েছেন পৃথ্বী শ (ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০১৮ তে), রোহিত শর্মা (ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০১৩ তে), শিখর ধাওয়ান (অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৩ তে), রবিচন্দ্রন অশ্বিন (ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০১১ তে), আরপি সিং (পাকিস্তানের বিরুদ্ধে ২০০৬ তে), প্রবীণ আমড়ে (দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৯৯২ তে)।

আরও পড়ুন: The Ashes: প্রাণে বাঁচলেন Joe Root-এর দলের এই ক্রিকেটার! কে তিনি?

স্বপ্নের টেস্ট অভিষেকে রেকর্ডের ঝুলি উপচে পড়েছে আইয়ারের। তবুও আক্ষেপ যাচ্ছে না আইয়ারের। কানপুরে ম্যাচের পর তিনি বলেন, "অসাধারণ অনুভূতি। কিন্তু ম্য়াচটা জিততে পারলে অসাধারণ হতো। আমার মাথার মধ্যে একটাই ব্যাপার ছিল পুরো সেশন খেলতে হবে। যত বেশি পারব বল খেলব। অনেকেই বলে যে, আমি নাকি ফ্ল্যামবয়েন্ট প্লেয়ার। কিন্তু পরিস্থিতির প্রয়োজনে আমি লম্বা ইনিংস খেলতে পারি। আমি গর্বিত যে, কঠিন পরিস্থিতি থেকে আমরা ম্যাচে বেরিয়ে আসতে পেরেছি। সব মিলিয়ে এই দলটার সার্বিক পারফরম্যান্সে আমি সত্যিই খুশি।"

আইয়ার ২০১৭ তে দেশের হয়ে ওয়ানডে ও টি-২০ ক্রিকেটে অভিষেক করেন। কিন্তু টেস্ট অভিষেকের জন্য় দীর্ঘদিন অপেক্ষা করতে হল শ্রেয়সকে। দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) ব্যাটার প্রথম শ্রেণির ক্রিকেটে দুরন্ত পারফর্ম করেছেন। ৫২.১৮ এর গড়ে করেছেন ৪৫৯২ রান। ১২টি শতরান ও ২৩টি অর্ধ-শতরান করেছেন আইয়ার। মূলত কোহলি কানুপর টেস্টে না খেলায় শ্রেয়স প্রথম একাদশে এসেছেন। কিন্তু কোহলি ফিরলে আইয়ারকে যে বসতে হবে, তা একপ্রকার নিশ্চিত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)