বিলেতে বিরাট কীর্তি স্মৃতি মন্ধানার

২২ বছরের স্মৃতি মন্ধানা প্রথমবার ইংলিশ ক্রিকেটের ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা কিয়া সুপার লিগে অংশগ্রহণ করেছিলেন।

Updated By: Aug 29, 2018, 06:18 PM IST
বিলেতে বিরাট কীর্তি স্মৃতি মন্ধানার

নিজস্ব প্রতিবেদন: গোটা বিশ্ব জুড়েই ভারতীয় নারীদের জয় জয়কার। জাকার্তায় যখন বিদ্যুত্ স্ফুলিঙ্গ সৃষ্টি করছেন হিমা, দ্যুতিরা তখন ইংল্যান্ডে ঝড় তুলছেন ভারতীয় ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র স্মৃতি মন্ধানা। আর ঝড় যখন থামল, তখন বিলেত থেকে সেরার শিরোপা নিয়ে দেশে ফিরছেন মুম্বইয়ের এই মেয়ে। 

স্মৃতি আর সৌরভের মধ্যে মিল কোথায়, জানেন?

আপনার মনে নিশ্চয়ই বিস্ময় জাগছে, ভারতীয় ক্রিকেটার বিলেতে গিয়ে দাদাগিরি করছে! এ যাবত কালে বিরাট ছাড়া আর কোন ক্রিকেটারের কি এই ক্ষমতা আছে? এই প্রশ্নটাও মাথায় ঘুরপাক খাচ্ছে নিশ্চয়। বিস্ময়কর হলেও এটাই সত্যি, বিলেতে বিরাট ছাড়াও দাদাগিরি করলেন আরও এক ক্রিকেটার। বলা ভাল ‘দিদিগিরি’। 

দ্রুততম অর্ধশতরানের নজির গড়লেন স্মৃতি মন্ধানা

২২ বছরের স্মৃতি মন্ধানা প্রথমবার ইংলিশ ক্রিকেটের ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা কিয়া সুপার লিগে অংশগ্রহণ করেছিলেন। আর প্রথমবারেই তিনি টুর্নামেন্ট সেরার খেতাব নিয়ে দেশে ফিরছেন। এই টি-টোয়েন্টি লিগে স্মৃতির স্কোর ৪২১। গড় ১৭৪.৬৮, যা যে কোনও টি-টোয়েন্টি স্পেশ্যালিস্ট ব্যাটসম্যানকেই টক্কর দেবে। কিয়া সুপার লিগে ২১টি ছয় এবং ৪৫টি চার রয়েছে স্মৃতির। ভারতীয় এই ব্যাটসম্যানের পরই আছেন নিউ জিল্যান্ডের তারকা ব্যাটসম্যান সোফি ডিভিন। এই টুর্নামেন্টে ১৯টি ছয় রয়েছে সোফির।   

মহিলা ক্রিকেটারদের বেতন বাড়ল আড়াই গুণ

উল্লেখ্য, মেয়েদের টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম অর্ধশতরানের তালিকায় শীর্ষে রয়েছেন ভারতীয় ওপেনার স্মৃতি মন্ধানা। নিউজিল্যান্ডের সোফি ডিভাইনের সঙ্গে যুগ্ম ভাবে এই কীর্তি গড়েছেন স্মৃতি। ২০০৫ সালে ভারতের বিরুদ্ধে বেঙ্গালুরুতে এই নজির গড়েন সোফি। ইংল্যান্ডের মাটিতে সেই নজির ছুঁয়ে ফেললেন ভারতীয় ওপেনার। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড আয়োজিত কিয়া সুপার লিগের ম্যাচে ১৮ বলে হাফসেঞ্চুরি করেন স্মৃতি।