Sourav Ganguly, BCCI AGM: বিসিসিআই-এর বার্ষিক সাধারণ সভায় উপস্থিত সৌরভ, মিলল আইসিসি যাওয়ার ছাড়পত্র?

Sourav Ganguly, BCCI AGM: মুম্বইয়ে বোর্ডের বার্ষিক সভায় যাবতীয় আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিলেন একজনই। তিনি মহারাজ। শুধু ক্রিকেটীয় মহল নয়, দেশের রাজনীতি জগতেও তীব্র আলোচনা হচ্ছে। 

Updated By: Oct 18, 2022, 01:23 PM IST
Sourav Ganguly, BCCI AGM: বিসিসিআই-এর বার্ষিক সাধারণ সভায় উপস্থিত সৌরভ, মিলল আইসিসি যাওয়ার ছাড়পত্র?
বিসিসিআই-এর ৯১তম বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে যাচ্ছেন বিদায়ী বোর্ড প্রধান সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মঙ্গলবারই ছিল বিসিসিআই সভাপতির (BCCI President) চেয়ারে সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) শেষ দিন। বোর্ডের ৯১তম বার্ষিক সাধারণ সভায় (BCCI AGM) এই দিনেই নিজের দায়িত্ব বুঝে নিয়েছেন ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী প্রাক্তন ক্রিকেটার রজার বিনি (Roger Binny)। প্রত্যাশিতভাবে তিনিই বোর্ডের মসনদে বসলেন। তবে সবচেয়ে বড় প্রশ্ন ছিল বোর্ডের তরফ থেকে কি আইসিসি-তে (ICC) সৌরভের নাম প্রস্তাব করা হবে? আট নম্বরে সেটা অ‌্যাজেন্ডাও হিসেবেও রাখা হয়েছিল। তবে সূত্র মারফত জানা গিয়েছে যে এই ইস্যু নিয়ে বোর্ড কর্তারা কোনও আলোচনাই করেননি। আইসিসি চেয়ারম‌্যানের পদে মনোনয়ন জমা দেওয়ার চূড়ান্ত সময়সীমা ২০ অক্টোবর। আইসিসি-র বোর্ড মিটিং ১১-১৩ নভেম্বর, মেলবোর্নে। ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত কেউ কেউ মনে করছেন, ভারতীয় ক্রিকেট বোর্ড নাকি এবার কারও নাম নাও পাঠাতে পারে। সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে।  

যদিও মুম্বইয়ে বোর্ডের বার্ষিক সভায় যাবতীয় আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিলেন একজনই। তিনি মহারাজ। শুধু ক্রিকেটীয় মহল নয়, দেশের রাজনীতি জগতেও তীব্র আলোচনা হচ্ছে। বলাবলি চলছে, সৌরভ রাজনীতির শিকার হয়েছেন। রাজ্যের মুখ্যমন্ত্রী (Chief Minister of West Bengal) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সোমবার এই ইস্যুতে সরব হয়েছেন। সৌরভ যাতে ভারতের হয়ে আইসিসি-তে প্রতিনিধিত্ব করতে পারেন, সেটা নিয়ে প্রধান্মন্ত্রী (Prime Minister of India) নরেন্দ্র মোদীর (Narendra Modi) কাছেও আবেদন করেছেন মুখ্যমন্ত্রী। এখন সৌরভ আইসিসি-র চেয়ারম্যান (ICC Chairman) হতে পারেন কিনা সেটাই দেখার। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

সোমবার উত্তরবঙ্গ সফরে যাওয়ার আগে সৌরভের পাশে দাঁড়িয়ে মমতা বলেছিলেন, 'আমি সারা পৃথিবীর ক্রিকেটপ্রেমীদের তরফ থেকে বলব, সৌরভ আমাদের গৌরব। সৌরভ যথেষ্ট দক্ষতার সঙ্গে মাঠেও খেলেছে, প্রশাসনও চালিয়েছে। ও বিসিসিআইয়ের সভাপতি ছিল। সুপ্রিম কোর্টের নির্দেশ সৌরভের জন্য ছিল, অমিত শাহের ছেলের জন্যও ছিল। সৌরভ নেই, কিন্তু অমিতবাবুর ছেলে থেকে গেলেন। সৌরভকে বাদ দেওয়া হল কোন উদ্দেশ্যে?' 

আরও পড়ুন: Mohammed Shami, ICC T20 World Cup 2022: বুমরার অভাব পূরণ করতে পারবেন শামি? জবাব দিলেন সচিন তেন্ডুলকর

আরও পড়ুন: Virat Kohli and Babar Azam: পাশাপাশি দুটি নেটে বল ওড়ালেন দুই চিরপ্রতিদ্বন্দী বিরাট-বাবর

আইসিসি-তে ভারতের হয়ে প্রতিনিধিত্ব কে করবেন? মঙ্গলবার বৈঠকেই সেটা ঠিক হয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। বার্ষিক সাধারণ সভায় আট নম্বরে সেটা অ‌্যাজেন্ডাও হিসেবেও রাখা হয়েছিল। আইসিসি চেয়ারম‌্যানের পদে মনোনয়ন জমা দেওয়ার চূড়ান্ত সময়সীমা ২০ অক্টোবর। আইসিসি-র বোর্ড মিটিং ১১-১৩ নভেম্বর, মেলবোর্নে। ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত কেউ কেউ মনে করছেন, ভারতীয় ক্রিকেট বোর্ড নাকি এবার প্রস্তাব করতে নাও পারে। এমনকি এই ইস্যু নিয়ে কর্তারা আলোচনাই করেননি। ফলে সৌরভের সিএবি নির্বাচনে সভাপতি পদে লড়াই করার সম্ভবনা আরও উজ্বল হল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.