৫-০, বিশ্ব চ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশ করে ইতিহাস দক্ষিণ আফ্রিকার

অস্ট্রেলিয়ার ক্রিকেটে লজ্জা। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এই প্রথমবার কোনও দ্বিপাক্ষিখ পাঁচ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ মানে সব ম্যাচেই হারল অস্ট্রেলিয়া। কেপটাউনে সিরিজের পঞ্চম ওয়ানডে ম্যাচে অস্ট্রেলিয়াকে ৩১ রানে হারিয়ে হোয়াইটওয়াশ করল প্রোটিয়ারা। সেই সঙ্গে পাঁচ ম্যাচের সিরিজে ০-৫ হারের পর বিশ্বচ্যাম্পিয়নরা এখনও র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকলেও, দুই নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা ঘাড়ের ওপর নি:শ্বাস ফেলছে।

Updated By: Oct 13, 2016, 11:04 AM IST
৫-০, বিশ্ব চ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশ করে ইতিহাস দক্ষিণ আফ্রিকার

ওয়েব ডেস্ক: অস্ট্রেলিয়ার ক্রিকেটে লজ্জা। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এই প্রথমবার কোনও দ্বিপাক্ষিখ পাঁচ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ মানে সব ম্যাচেই হারল অস্ট্রেলিয়া। কেপটাউনে সিরিজের পঞ্চম ওয়ানডে ম্যাচে অস্ট্রেলিয়াকে ৩১ রানে হারিয়ে হোয়াইটওয়াশ করল প্রোটিয়ারা। সেই সঙ্গে পাঁচ ম্যাচের সিরিজে ০-৫ হারের পর বিশ্বচ্যাম্পিয়নরা এখনও র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকলেও, দুই নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা ঘাড়ের ওপর নি:শ্বাস ফেলছে।

আরও পড়ুন- কেন সচিনের দেওয়া BMW ফিরিয়ে দিলেন দীপা?

কেপটাউনে শেষ ওয়ানডেতে প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা নির্ধারিত ৫০ ওভারে করে ৩২৭ রান। সেঞ্চুরি করেন রিলে রোসও (১২২), ডুমিনি (৭৩)। হোয়াইটওয়াশ রুখতে নেমে ওয়ার্নার ১৩৬ বলে ১৭৩ রানের স্মরণীয় একটা ইনিংস খেলেন। কিন্তু ওয়ার্নার ছাড়া আর কোনও অসি ব্যাটসম্যানই লড়াই করতে পারেননি। অস্ট্রেলিয়া অলআউট হয়ে যায় ২৯৬ রানে। দলকে জেতাতে না পারলেও ম্যাচের সেরা হলেন ওয়ার্নার। সিরিজ সেরা রোসও। এবি ডেভিলিয়ার্স এই সিরিজে খেলেননি।

দক্ষিণ আফ্রিকা সফরে স্টিভ স্মিথের অস্ট্রেলিয়া এসেছিল ফেভারিট হিসেবে। কিন্তু পরপর পাঁচটা ম্যাচ হেরে লজ্জা নিয়ে ফিরছে অসিরা। বেশ কয়েক বছর ধরে ওয়ানডে ক্রিকেটে একচেটিয়া রাজত্বের পর এত বড় হার কী অস্ট্রেলিয়ার রাজে শেষের শুরু! সময়ই বলবে।  

এই ওয়ানডে সিরিজের পাঁচ ম্যাচের ফল এক নজরে

সেঞ্চুরিয়ানে প্রথম ওয়ানডে দক্ষিণ আফ্রিকা জয়ী ৬ উইকেটে (৮২ বল বাকি থাকতে)।

জোহানেসবার্গে দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা জয়ী ১৪২ রানে।

ডারবানে তৃতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা জয়ী ৪ উইকেটে।

পোর্ট এলিজাবেথে চতুর্থ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা জয়ী ৬ উইকেটে

কেপটাউনে পঞ্চম তথা শেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা জয়ী ৩১ রানে।