বড় ম্যাচে চোক নয়, এবির দক্ষিণ আফ্রিকা চক দে করা শুরু করেছে

Updated By: Oct 25, 2015, 09:06 PM IST
 বড় ম্যাচে চোক নয়, এবির দক্ষিণ আফ্রিকা চক দে করা শুরু করেছে

ওয়েব ডেস্ক: যা হওয়ার ছিল, তাই হল। টি-২০ সিরিজের মতোই একদিনের ম্যাচের সিরিজেও দক্ষিণ আফ্রিকার কাছে ২-৩-এ হেরে গেল ধোনির ভারত। এবং দেশের মাঠেই।
এতদিন বলা হত, বড় ম্যাচে খেলতে পারে না প্রোটিওরা। কিন্তু এবি ডিভিলয়ার্সের এই দক্ষিণ আফ্রিকা যে অন্যরকম, সেটা বোঝা গেল ওয়াংখেড়েতে। এই দক্ষিণ আফ্রিকা বদলে যাওয়া। এই ধোনির ভারতীয় দলও যে বদলে যাওয়া!
২১৪ রানে মুম্বইতে হেরে গেল ভারত।
এদিন টস জিতে নির্দিষ্ট লক্ষ্য নিয়েই খেলতে নেমছিল প্রোটিওরা। সহজ অঙ্ক যতটা পারো, রান চাপিয়ে দাও ভারতের কাঁধে। যতটা বলে যতটা! একেবারে ৪৩৮! এই রান তাড়া করতে নেমে ভারত জিতবে, ভাবেনি অতি বড় সমর্থকও। কিন্তু একটা সম্মানজনক লড়াই আশা করা হয়েছিল টিম ইন্ডিয়ার থেকে। কিন্তু ৮৫ বল অর্থাত্‍ ১৪ ওভার ১ বল বাকি থাকতেই ম্যাচ জিতে নিলেন ডেল স্টেইন, রাবাদা, ডিকক, ডুপ্লিসিস, ডিভিলিয়ার্সরা। এদিন দক্ষিণ আফ্রিকা যা যা করেছিল প্রথমে ব্যাট করতে নেমেঃ
১) দক্ষিণ আফ্রিকার তিন-তিনজন ক্রিকেটার সেঞ্চুরি করে গেলেন একই ইনিংসে! না টেস্ট ইনিংস নয়, একদিনের ক্রিকেটে!এর আগে শ্রীলঙ্কা একবারই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এরকম করতে পেরে ছিল।
২) ডি কক করলেন ৮৭ বলে ১০৯। মারলেন ১৭টা ৪ এবং একটা ৬।
৩) ডুপ্লেসি করলেন ১১৫ বলে ১৩৩। মারলেন ৯টা ৪ এবং ৬টা ৬।
৪) এবি ডিভিলিয়ার্স করলেন ৬১ বলে ১১৯। মারলেন ৩টে ৪ এবং ১১টা ৬!
৫) ভুবনেশ্বর কুমার দিলেন ১০ ওভারে ১০৬ রান। তাঁর থেকে বেশি রান একদিনের ক্রিকেটের ইতিহাসে কেবলমাত্র একজনেরই রয়েছে।
এর জবাবে ব্যাট করতে নেমে ভারত ৪৪ রানের মধ্যেই হারিয়ে ফেলে রোহিত শর্মা এবং বিরাট কোহলির উইকেট। রোহিত করেন ১৬ রান এবং বিরাটের অবদান ৭! শিখর ধাওয়ান অনেকদিন পর বলার মতো রান পেলেন। তিনি করেন ৬০ রান। রাহানে একটা চেষ্টা করেছিলেন (৫৮ বলে ৮৭ রান)। কিন্তু ৪৩৮ তাড়া করতে এটা যথেষ্ঠ ছিল না। এরপর রায়না ১২ এবং ধোনি ২৭ আর কেউ দু অঙ্কে পৌঁছতে পারেননি।
সিরিজে সব থেকে বেশি রান করলেন এবি ডিভলিয়ার্স (৩৫৮) আর সিরিজে সবথেকে বেশি উইকেট পেলেন রাবাদা এবং স্টেইন। দুজনই পেয়েছেন ১০টি করে উইকেট।

.