Indian Football Team | Asian Games 2023: স্টিমাচের অনুরোধে নিয়ম শিথিল! এশিয়াডে যাচ্ছেন সুনীলরা, জানিয়ে দিল কেন্দ্র

Sports Ministry clears participation of Indian football teams for Asian Games 2023: দারুণ খবর চলে এল ভারতীয় ফুটবল অনুরাগীদের জন্য়। এশিয়ান গেমস খেলায় আর কোনও সমস্যা রইল না সুনীল ছেত্রীদের। কেন্দ্র দিয়ে দিল সবুজ সংকেত।

Updated By: Jul 26, 2023, 07:06 PM IST
Indian Football Team | Asian Games 2023: স্টিমাচের অনুরোধে নিয়ম শিথিল! এশিয়াডে যাচ্ছেন সুনীলরা, জানিয়ে দিল কেন্দ্র
এশিয়াডে যাচ্ছেন সুনীলরা!

 

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৯তম এশিয়ান গেমসের আসর বসতে চলেছে চিনে (Chaina)। ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত চলবে এশিয়ার সেরা ইভেন্ট। এই নিয়ে তৃতীয়বার এই গেমস আয়োজন করবে চিন। চিনের রাজধানী বেজিংয়ে ১৯৯০ সালে এশিয়াড হয়েছে। ২০২০ সালে গুয়াংঝাউতে হয়েছে। এবার এশিয়া কাপ হবে হাংঝাউতে। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক আগে জানিয়েছিল যে, ভারতীয় ফুটবল দলকে তারা এশিয়াডে পাঠাবে না। যা শুনে মন ভেঙেছিল দেশের ফুটবল অনুরাগীদের। তবে বিষণ্ণতা এখন অতীত। এবার মন ভালো করা খবর শোনালেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur)। তিনি ট্যুইট করে জানিয়ে দিলেন যে, ভারতীয় পুরুষ ও মহিলা ফুটবল দল এশিয়াড খেলতে যাচ্ছে। 

এশিয়াডে ভারতীয় ফুটবল দলকে পাঠানোর ক্ষেত্রে কেন্দ্রের নিয়ম ছিল, ক্রমতালিকায় প্রথম আটের মধ্যে থাকতে হবে কোনও দলকে। এই মুহূর্তে প্রথম আটে নেই ভারত।'ব্লু টাইগার্স'-এর র‍্যাঙ্কিং ১৮। ভারত এশিয়াডে খেলবেন না, এটা মেনে নিতে পারেননি ভারতের কোচ ইগর স্টিমাচ। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  ও কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে খোলা চিঠি লিখে ট্যুইট করেছিলেন। ক্রোয়েশিয়ার প্রাক্তন বিশ্বকাপার ভারতকে এশিয়াডে খেলতে দেওয়ার অনুরোধ করেছিলেন। এরপরেই কেন্দ্রের সুর কিছুটা নরম হয়। আর বুধের সন্ধ্যায় এশিয়াড খেলার সবুজ সংকেত পেয়ে গেলেন সুনীলরা।

আরও পড়ুন: Mohun Bagan Super Giant: মাঠে কামিন্স-থাপা-সাদিকু ম্যাজিক! বেনজির ঘটনা সবুজ-মেরুনের ড্র ম্যাচে

অনুরাগ এদিন ট্যুইটারে লেখেন, 'ভারতীয় ফুটবলপ্রেমীদের জন্য সুখবর! আমাদের জাতীয় পুরুষ ও মহিলা ফুটবল দল এবার আসন্ন এশিয়ান গেমসে অংশ নেওয়ার জন্য় তৈরি। ভারত সরকারের যুব বিষয়ক ও ক্রীড়ামন্ত্রক, উভয় দলের অংশগ্রহণের সুবিধার্থে নিয়ম শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে, যারা বিদ্যমান মানদণ্ড অনুযায়ী যোগ্যতা অর্জন করেনি। ভারতীয় দলের সাম্প্রতিক পারফরম্যান্সের কথা মাথায় রেখেই কেন্দ্র নিয়ম শিথিলের সিদ্ধান্ত নিয়েছে। আমি নিশ্চিত ভারতীয় দল এশিয়ান গেমসে তাদের সেরা পারফরম্যান্স দিয়েই আমাদের দেশকে গর্বিত করবে।' 

১৯৫১ এবং ১৯৬২ সালে এশিয়ান গেমসের ফুটবলে সোনা জিতেছিল ভারত। অথচ তারপর থেকে ফুটবল দলকে অংশগ্রহণের ছাড়পত্র দেয় না কেন্দ্র। পদক জয়ের সম্ভাবনা নেই, এমন কোনও দলকে নীতিগত ভাবে এশিয়ান গেমস বা অলিম্পিক্সের মতো প্রতিযোগিতায় পাঠানোর বিরোধী কেন্দ্র। ২০১৮ সালেও এশিয়ান গেমসে ফুটবল দল পাঠানোর অনুমতি দেয়নি সরকার। গত তিন দশক ধরেই ভারতীয় ফুটবল দলের ক্ষেত্রে এই সমস্যা হচ্ছে। এবার মোদী সরকার বাধ্য হয়েই সিদ্ধান্ত বদল করল। কারণ সম্প্রতি সুনীল ছেত্রীদের পারফরম্যান্স দুর্দান্ত। ভারত আন্তঃমহাদেশীয় কাপ, সাফ কাপ জিতেছে।

এখন প্রশ্ন, এশিয়াডে ভারতের হয়ে কারা খেলবেন, কিছুদিন আগে সংবাদসংস্থা পিটিআই এক সূত্রকে উদ্ধৃত করে বলেছিল, 'এই মুহূর্তে জাতীয় দলে সাতজন অনূর্ধ্ব-২৩ ফুটবলার রয়েছে। এশিয়াডে তিনজন বেশি বয়সি ফুটবলারের খেলার অনুমতি রয়েছে। অধিনায়ক সুনীল ছেত্রী, গোলকিপার গুরপ্রীত সিং সান্ধু ও ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গান এশিয়াড খেলার জন্য প্রস্তুত। যদি ভারত অনুমতি পায়।' ঘটনাচক্রে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন ৫০ জন অনূর্ধ্ব-২৩ প্লেয়ারদের বেছে নিয়ে তাঁদের ক্লাবকে পাঠিয়ে দিয়েছে। সূত্র মারফত জানা যাচ্ছে, ভারত আরও একটি অনূর্ধ্ব-২৩ ফুটবলারদের পুল বানাতে চায়। যাদের এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ কোয়ালিফায়ার্স ও থাইল্যান্ডে অনুষ্ঠিত হতে চলা কিংস কাপের জন্য প্রস্তুত রাখা যাবে।

আরও পড়ুন: MS Dhoni: এবার অভিনেতা ধোনির অভিষেক! চরিত্র বেছেই আপডেটের ছক্কা প্রযোজক সাক্ষীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.