close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

‘আজ তোমার কথা খুব মনে পড়ছে’, ফিল হিউজকে শ্রদ্ধার্ঘ স্মিথ, ক্লার্ক, লেম্যানের

 সত্যিই কিছু মৃত্যু ভোলা যায় না। শত চেষ্টাতেও যায় না। দিন যায়, মাস কাটে, বছর পার হয়, তবু থেকে যায় অবিস্মরণীয় স্মৃতি। ফিল হিউজ। অপরাজিত ৬৩ রানে এখনও ব্যাট করছে... 

Sourav Paul | Updated: Nov 27, 2018, 02:35 PM IST
‘আজ তোমার কথা খুব মনে পড়ছে’, ফিল হিউজকে শ্রদ্ধার্ঘ স্মিথ, ক্লার্ক, লেম্যানের
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: কিছু মৃত্যু পাখির পালকের থেকেও হালকা।  আর কিছু মৃত্যু পর্বতের মতো ভারী। সত্যিই কিছু মৃত্যু ভোলা যায় না। শত চেষ্টাতেও যায় না। দিন যায়, মাস কাটে, বছর পার হয়, তবু থেকে যায় অবিস্মরণীয় স্মৃতি। ফিল হিউজ। অপরাজিত ৬৩ রানে এখনও ব্যাট করছেন। ক্রিকেট বিশ্বের একমাত্র ক্রিকেটার যিনি তাঁর নামের পাশে ৬৩ রান রেখেই অমরত্ব পেয়ে গেলেন। যা ভাঙার সাধ্যি কাউর নেই। কেউ চায়ও না!

সাল ২০১৪। নভেম্বরের ২৭ তারিখ। ২৫ বছরের তরতাজা ছেলেটা একটু একটু করে তাঁর  ইনিংস গড়ছিল। পাঁচ, দশ, পঞ্চাশ, তেষট্টি। শেফিল্ড শিল্ড সেদিন অপেক্ষা করছিল অজি নওজওয়ানের শতরান দেখার। কে জানত, ওই তেষট্টি-তেই থামতে হবে তাঁকে! আউট না হয়েও ফিরে যেতে হবে প্যাভিলিয়নে! আর দ্বিতীয়বার ফিরে আসতে হবে সতীর্থদের কাঁধে চেপে কফিনে বন্দি হয়ে! এর আগে কোনও দিনই ক্রিকেট এই যন্ত্রণার ছবি দেখেনি। চার বছর পেরিয়েও আজও টাটকা ফিল হিউজ স্মৃতি।

একটা বাউন্সার। সব শেষ। শন অ্যাবটের একটি ডেলিভারিই যে ক্রিকেটের কলঙ্কময় অধ্যায় রচনা করে যাবে কে-ই বা জানত! ২০১৪ সালের সেই ঘটনার পর কেটে গিয়েছে চার চারটে বছর। ফিলের ক্ষত আজও ভরাট হয়নি। ফিল হিউজের মৃত্যুদিনে শোকগাথায় ভাসলেন অজি ক্রিকেটাররা। নির্বাসিত অজি অধিনায়ক স্টিভ স্মিথ টুইটারে ফিল হিউজের ছবি পোস্ট করে লিখেছেন, “আজ তোমার কথা খুব মনে পড়ছে হিউজ”।

বিশ্বকাপ জয়ী অজি অধিনায়ক মাইকেল  ক্লার্ক এখনও ভ্রাতৃসম ফিল হিউজের সঙ্গে সাক্ষাতের অপেক্ষায়। টুইটারে ফিল হিউজের সঙ্গে নিজের ছবি পোস্ট করে ক্লার্ক লিখেছেন, “তোমার সঙ্গে আবার দেখা হবে”।

হিউজ স্মরণে টুইট করেছেন প্রাক্তন অজি কোচ ড্যারেন লেম্যান-সহ প্রাক্তন অজি স্পিডস্টার মিচেল জনসন। শ্রদ্ধার্ঘ নিবেদন করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলও।