বিশ্বকাপ জয়ের বর্ষপূর্তি: সুপার ওভারের আগে 'সিগারেট ব্রেক' নিয়েছিলেন স্টোকস!

ইংল্যান্ড সুপার ওভারে কোনও উইকেট না হারিয়ে ১৫ রান তোলে। জবাবে নিউ জিল্যান্ডও এক উইকেট হারিয়ে ১৫ রান তুলে ম্যাচ টাই করে।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jul 14, 2020, 03:59 PM IST
বিশ্বকাপ জয়ের বর্ষপূর্তি: সুপার ওভারের আগে 'সিগারেট ব্রেক' নিয়েছিলেন স্টোকস!
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: ১৪ জুলাই, ২০১৯-আজকের দিনে টান টান একটা বিশ্বকাপ ফাইনাল দেখেছিল ক্রিকেট বিশ্ব। ৫০-৫০ ওভার শেষে টাই। সুপার ওভার শেষেও টাই! কিন্তু ICC-র  নিয়ম অনুযায়ী বেশি বাউন্ডারি মারার সুবাদে নিউ জিল্যান্ডকে হারিয়ে প্রথমবার ওয়ান ডে বিশ্বকাপ জিতে নেয় ইংল্যান্ড। টান টান সেই উত্তেজনার ম্যাচে নায়কের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন ইংল্যান্ডের বেন স্টোকস। প্রথমে ৮৪ রানে অপরাজিত থাকার পর সুপার ওভারে ৩ বলে ৮ রান করেছিলেন বেন। বিশ্বকাপ জয়ের বর্ষপূর্তিতে এক অজানা রহস্য ফাঁস হল ....

মেগা ফাইনালে সুপার ওভারে স্নায়ুর চাপ ধরে রাখতে নাকি সিগারেট ব্রেক নিয়েছিলেন বেন স্টোকস।  ‘Morgan’s Men: The Inside Story of England’s Rise from Cricket World Cup Humiliation to Glory’- এই বইটিতে সেই তথ্য ফাঁস করেছেন দুই লেখক নিক হল্ট এবং স্টিভ জেমস।

জানা গিয়েছে, ফাইনালে ২ ঘণ্টারও বেশি সময় ধরে ক্রিজে থেকে ম্যাচ টাই করে। ড্রেসিংরুমে ফিরে এসে দেখেন মরগ্যান সকলকে শান্ত থাকার পরামর্শ দিচ্ছেন। এরপর সুপার ওভারের জন্য মানসিকভাবে প্রস্তুত হতে স্নান করার ফাঁকে সিগারেটে টান দেন বেন স্টোকস।

২০১৯ বিশ্বকাপ ফাইনালে প্রথমে ব্যাট করে নিউ জিল্যান্ড ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৪১ রান তোলে। নির্ধারিত ৫০ ওভারে ইংল্যান্ডও ২৪১ রান তোলে। ম্যাচ গড়ায় সুপার ওভারে।  ইংল্যান্ড সুপার ওভারে কোনও উইকেট না হারিয়ে ১৫ রান তোলে। জবাবে নিউ জিল্যান্ডও এক উইকেট হারিয়ে ১৫ রান তুলে ম্যাচ টাই করে। কিন্তু ম্যাচে বেশি বাউন্ডারি মারার সুবাদে ইংল্যান্ডকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

আরও পড়ুন - ভুবনেশ্বরে প্রস্তুতি শিবির সুনীলদের! কবে থেকে শুরু, জেনে নিন

.