Tokyo Paralympics 2020: জ্যাভলিন ছুড়ে দেশকে সোনা এনে দিলেন Sumit Antil

ফের সোনা ভারতের!

Updated By: Aug 30, 2021, 05:30 PM IST
Tokyo Paralympics 2020: জ্যাভলিন ছুড়ে দেশকে সোনা এনে দিলেন Sumit Antil

নিজস্ব প্রতিবেদন: প্যারালিম্পিক্সে (Tokyo Paralympics 2020) দ্বিতীয় সোনা চলে এল ভারতের। সোমবার সকালে শুটিংয়ে দেশকে সোনা এনে দিয়েছিলেন অবনী লেখারা। এবার বিকালে জ্যাভলিন ছুঁড়ে দেশকে দ্বিতীয় সোনা এনে দিলেন সুমিত আন্তিল (Sumit Antil)।

এফ সিক্সটিফোর ফাইনালে ৬৮.৫৫ মিটার ছুড়ে বিশ্বরেকর্ড ও করেন সুমিত। সুমিতের বর্শায় নিজের তৈরি রেকর্ডই তিনবার ভাঙল এদিন। যা নিঃসন্দেহে অভাবনীয়। দুটি সোনা সহ চারটি রুপো ও একটি ব্রোঞ্জ নিয়ে  ভারতের ঝুলিতে এখন ৭টি প্যারালিম্পিক্স পদক চলে এল। টোকিও অলিম্পিক্সে ভারতের প্রাপ্ত পদকের সংখ্যা ছিল ৭। 

আরও পড়ুন:Tokyo Paralympics 2020: ব্রোঞ্জ জিতেও খোয়ালেন Vinod Kumar!

এদিন ছেলেদের এফ-৬৪ বিভাগের ফাইনালে প্রথম প্রচেষ্টায় সুমিত ৬৬.৯৫ মিটার জ্যাভলিন ছুড়ে মগডালে থেকেই রাউন্ড শেষ করেন। এই থ্রোতেই নিজের বিশ্ব রেকর্ড ভাঙেন তিনি। সুমিতের ক্যারিশ্মা এখানেই শুরু। সুমিত দ্বিতীয় প্রচেষ্টায় ৬৮.০৮ মিটার ছুড়ে আবার নিজের বিশ্ব রেকর্ড ভাঙেন। এরপর তৃতীয় ও চতুর্থ থ্রো-তে সুমিতের জ্যভলিন যথাক্রমে ৬৫.২৭ এবং ৬৬.৭১ মিটার অতিক্রম করে। পঞ্চম থ্রোতে সুমিত ৬৮.৫৫ মিটার নিজের করা বিশ্ব রেকর্ড ভাঙার হ্যাটট্রিক করেন। এই থ্রোয়ে সোনা সুনিশ্চিত করে ফেলেন তিনি। ছয় নম্বর থ্রোয়ে সুমিত ফাউল করে বসেন। টোকিও অলিম্পিক্সে ভারতকে এই জ্যাভলিনেই সোনা এনে দিয়েছিলেন নীরজ চোপড়া। ফের সেই জ্যাভলিনেই প্যারা অলিম্পিক্সে এল সোনা। দেখতে গেলে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ভারতের সোনার সময় চলছে।

 

.