আইপিএলে এবার স্পেকট্রাম বিতর্কের সান টিভি

স্পেকট্রাম কেলেঙ্কারির বিতর্কের ঝড় কাটিয়ে এবার আইপিএলে পা দিল সান টিভি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ডেকান চার্জার্সের নতুন মালিকের নাম এখন সান টিভি নেটওয়ার্ক। দেশজুড়ে চলা স্পেকট্রাম কেলেঙ্কারির বিতর্কে নাম জডি়য়ে গেছিল ডিএমকে প্রধান করুনানিধির টিভি চ্যানেল সান টিভির। এই চ্যানেলের মালিক দেশের অন্যতম বড় ব্যবসায়ী স্পাইস জেটের মালিক কালান্থি মারান।

Updated By: Oct 25, 2012, 04:04 PM IST

স্পেকট্রাম কেলেঙ্কারির বিতর্কের ঝড় কাটিয়ে এবার আইপিএলে পা দিল সান টিভি। আইপিএলে নতুন দল হল সান টিভি নেটওয়ার্ক।  আইপিএলের বিডে পিভিপি ভেনচার্সকে হারিয়ে দিয়ে আইপিএলে অন্তর্ভুক্ত হল এই টেলিভিশন সংস্থা।
সান টিভি নেটওয়ার্ক আইপিএলে নতুন ফ্র্যাঞ্চাইজি হিসাবে অন্তর্ভূক্ত হল।  ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ডেকান চার্জার্সের নতুন মালিকের নাম এখন সান টিভি নেটওয়ার্ক। দেশজুড়ে চলা স্পেকট্রাম কেলেঙ্কারির বিতর্কে নাম জডি়য়ে গেছিল ডিএমকে প্রধান করুনানিধির টিভি চ্যানেল সান টিভির। এই চ্যানেলের মালিক দেশের অন্যতম বড় ব্যবসায়ী স্পাইস জেটের মালিক কালান্থি মারান। সম্পর্কে যিনি দুর্নীতির দায়ে জেলে যাওয়া প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দয়ানিধি মারানের ভাই, আর তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী এম করুনানিধির ভাগ্নে।
ডেকান চার্জার্সকে চুক্তিভঙ্গ করার জন্য আইপিএল থেকে সরিয়ে দেওয়া হয়। এরপর নতুন ফ্র্যাঞ্চাইজির জন্য টেন্ডারের বিজ্ঞপ্তি দেয় বিসিসিআই।
এশিয়ার সবচেয়ে লাভজনক টিভি চ্যানেল সান টিভি হায়দ্রাবাদ ভিত্তিক
ফ্র্যাঞ্জাইজির সাবেক স্বত্বাধিকারী ডেকান চার্জার্স হোল্ডিং লিমিটেডের
চেয়ে বেশি অর্থ দিচ্ছে। ডেকান চার্জার্স দশ বছরের জন্য ১০৭ মিলিয়ন মার্কিন
ডলারে চুক্তিবদ্ধ হয়েছিল। কিন্ত এবার নিলামে অধিক সংখ্যক বিডারকে আকৃষ্ট
করতে ৫ বছরের জন্য ভিত্তিমূল্য ৫৬ মিলিয়ন মার্কিন ডলার করা হয়। সম্পূর্ণ
তামিল ব্যক্তি মালিকানাধীন এশিয়ার বৃহত্তম টিভি নেটওয়ার্কটি নতুন
ফ্র্যাঞ্জাইজির জন্য ৭৯.৫ মিলিয়ন মার্কিন ডলার (বছর প্রতি ১৫.৯ মিলিয়ন)
দেবে বিসিসিআইকে।
চেন্নাইভিত্তিক ভারতের প্রথম তামিল
ব্যক্তিমালিকানাধীন সান টিভি নেটওয়ার্কের অধীন চারটি ভাষায় সম্প্রচারিত
৩২টি টিভি চ্যানেল রয়েছে। সংবাদপত্র ও ম্যাগাজিন ছাড়াও৪৫টি এফএম রেডিও
স্টেশন আছে সান নেটওয়ার্কের।

.