Padma Shri award: কোলের মেয়ে অদিত্রিকে পুরস্কার উৎসর্গ করলেন Mouma Das

মেয়ের মা হওয়ার পর মৌমা দাসের মুকুটে যোগ হল নতুন পালক।   

Updated By: Nov 9, 2021, 09:33 PM IST
Padma Shri award: কোলের মেয়ে অদিত্রিকে পুরস্কার উৎসর্গ করলেন Mouma Das
মঙ্গলবার রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দের হাত থেকে পদ্মশ্রী পেলেন মৌমা দাস। ছবি: টুইটার

সব্যসাচী বাগচী: আনন্দের খবরটা চলতি বছর জানুয়ারি মাসেই পেয়েছিলেন। আর মঙ্গলবার যেন একটা বৃত্ত সম্পূর্ণ হল। ভারতের রাষ্ট্রপতি (The President of India) রামনাথ কোভিন্দের (Ram nath Kovind) হাত থেকে পদ্মশ্রী (Padma Shri award) পেলেন মৌমা দাস (Mouma Das)। স্বভাবতই আপ্লুত এই টেবিল টেনিস (Table Tennis) খেলোয়াড়। আর তাই মহার্ঘ্য পুরস্কার তাঁর দুই বছরের কোলের মেয়ে অদিত্রিকে উৎসর্গ করলেন মৌমা।  

মঙ্গলবার নয়াদিল্লি থেকে টেলিফোনে জি ২৪ ঘণ্টাকে মৌমা বলেন, "ছোটবেলা থেকে রাষ্ট্রপতি ভবন দেখার ইচ্ছা ছিল। সেই সাধ পূরণ হওয়ার সঙ্গে পদ্মশ্রী পেলাম। এটা আমার জীবনের অন্যতম ভাল মুহূর্ত। সবচেয়ে বড় কথা হল এমন খুশির মুহূর্তে আমার পরিবার সঙ্গে রয়েছে। এর চেয়ে বড় প্রাপ্তি একজন মানুষের কাছে আর কি হতে পারে। তবে এই পুরস্কার একইসঙ্গে আমাকে মোটিভেট করল। আবার ব্যাট নিয়ে অনুশীলন করার ভাবনাচিন্তা ঘুরপাক খাচ্ছে। সংসার সামলে খুব দ্রুত আবার খেলায় ফিরতে চাই।"
  
প্রথমে ঘরে মেয়ের আগমন। এরপর জানুয়ারি মাসে পদ্মশ্রী পাওয়ার খবর কানে এসেছিল। আপ্লুত মৌমা ফের যোগ করলেন, "সবাই বলে অদ্রিতি আমার জীবনে আসার পর অনেক উন্নতি হয়েছে। এটাও তো একটা সাফল্য। তাই এই পুরস্কার ওকেই উৎসর্গ করলাম। মেয়ে খুব ছোট। ও তো এগুলোর কিছুই বোঝে না। কিন্তু আমার হাতে পদ্মশ্রী দেখার পর ওর মুখে দারুণ হাসি দেখতে পেলাম। তবে এটাও ঠিক যে পদ্মশ্রী পাব এমন একটা খবর শোনার পর বিশ্বাস করতে পারিনি।" 

আরও পড়ুন: INDvsNZ: বিশ্রামে Virat! প্রত্যাশা মতোই ভারতের টি-টোয়েন্টি দলের পূর্ণ দায়িত্ব পেলেন Rohit Sharma

পদ্মশ্রী সম্মানের ৬৭ বছরের ইতিহাসে মৌমা দেশের মাত্র দ্বিতীয় টেবিল টেনিস খেলোয়াড় হিসেবে এই পুরস্কার পেলেন। এর আগে ২০১৯ সালে শরথ কমল প্রথম টিটি খেলোয়াড় হিসেবে এই পুরস্কার পেয়েছিলেন। এতে আরও বেশি খুশি মৌমা। বললেন, "টেবিল টেনিসে আমি মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে পদ্মশ্রী পেলাম। এই জন্যই প্রথমে বিশ্বাস হয়নি। তবে এই পুরস্কার আমাকে আরও বেশি গর্বিত করেছে।"  

১৯৯৭ সালে দেশের হয়ে বিশ্ব টেবিল টেনিসে খেলা শুরু মৌমার। ২০০৪ সালের অলিম্পিকে নেমেছিলেন। তবে দ্বিতীয় অলিম্পিকে সুযোগ পেয়েছিলেন ১২ বছর পরে ২০১৬ সালে। পরের বছর বিশ্ব টেবিল টেনিসে মণিকা বাত্রাকে নিয়ে ডাবলসের কোয়ার্টার ফাইনালে ওঠেন। ২০১৮ কমনওয়েলথ গেমসে এই জুটি দেশকে রূপো এনে দিয়েছিল। তাই শেষে মৌমা যোগ করলেন, "আন্তর্জাতিক পর্যায়ে টেবিল টেনিসে আরও সাফল্য দরকার। সেটা না হলে দেশে এই খেলাটা জনপ্রিয় হবে না।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.