Team India: কোহলি-রোহিতদের হেড কোচের দৌড়ে ফের অনিল কুম্বলে, জুড়ে গেল লক্ষ্মণের নাম

টিম ইন্ডিয়ার হটসিটে ফের বসতে পারেন অনিল কুম্বলে। 

Updated By: Sep 18, 2021, 02:16 PM IST
Team India: কোহলি-রোহিতদের হেড কোচের দৌড়ে ফের অনিল কুম্বলে, জুড়ে গেল লক্ষ্মণের নাম

নিজস্ব প্রতিবেদন: টি-টোয়েন্টি বিশ্বকাপের (WT20) পরই ভারতীয় দল (India) থেকে রবি শাস্ত্রী (Ravi Sastri ) যে সরে যাচ্ছেন,সেটা নিশ্চিত। শাস্ত্রী পরবর্তী কোচ হিসেবে দলের দায়িত্ব কে নেবেন? সেটা নিয়েই এখন জোর আলোচনা চলছে। সূত্র মারফত জানা গিয়েছে যে, সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) বিসিসিআই (BCCI) নাকি ভারতীয় দলের কোচ হিসেবে অনিল কুম্বলে (Anil Kumble) ও ভিভিএস লক্ষ্মণকে (VVS Laxman) প্রস্তাব দিতে চলেছে। তবে শোনা যাচ্ছে এই মুহূর্তে বোর্ডের প্রথম পছন্দ কুম্বলেই। 

এর আগে ২০১৬-১৭ সালে টিম ইন্ডিয়ার কোচ হিসেবে ছিলেন কুম্বলে। যখন কুম্বলে কোচ হয়েছিলেন সে সময়ে বিসিসিআই-এর পরামর্শদাতা কমিটিতে ছিলেন সচিন তেন্ডুলকর, সৌরভ ও লক্ষ্মণ। শাস্ত্রীর পরিবর্তে তাঁরাই কুম্বলেকে নিয়ে এসেছিলেন। তবে অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে তিক্ততার জায়গাটা এতটাই বেড়ে গিয়েছিল যে, চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হেরে যাওয়ার পর পদত্যাগ করেছিলেন কুম্বলে।

আরও পড়ুন: Virat vs Rohit: দুই মহাতারকা কোহলি-রোহিতের 'ইগো ফাইট', সমস্যায় ভারতীয় ক্রিকেট

 

শোনা যাচ্ছে, কুম্বলে ছাড়াও ভিভিএস লক্ষ্মণকেও প্রস্তাব দেওয়া হতে পারে। কয়েক বছর ধরে লক্ষ্মণ আইপিএলের ফ্র্যাঞ্চাইজি দল সানরাইজার্স হায়দরাবাদের মেন্টর হিসেবে যুক্ত রয়েছেন। এই মুহূর্তে পাঞ্জাব কিংস দলের দায়িত্বে রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। তবে কুম্বলেকে ফের একবার বিরাট কোহলি-রোহিত শর্মাদের হেড কোচ হতে হলে আইপিএল ও আইসিসি-র ক্রিকেট কমিটির দায়িত্ব থেকেও তাঁকে সরে আসতে হবে। 

এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক বিসিসিআই কর্তা বলেছেন, "সেই সময় কুম্বলে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন। কুম্বলের মতো এত বড় মাপের ক্রিকেটারের এমন অপমান প্রাপ্য ছিল না। এবার সেই জায়গাটা শোধরাতে চাইছে বিসিসিআই। কোহলির চাপে পড়ে যে ভাবে কুম্বলেকে সরানো হয়েছিল, সেটা মোটেও ভাল উদাহরণ ছিল না। তবে সবটাই নির্ভর করছে, কুম্বলে আর লক্ষ্মণ হেড কোচের পদের জন্য আবেদন করেন কিনা, তার উপর।" 

শাস্ত্রী যুগ শেষ হয়ে যাওয়ার পর বিসিসিআই অভিজ্ঞ ব্যক্তিকে কোচ হিসেবে চাইছে। কুম্বলে এবং লক্ষ্মণ দুজনেই ১০০টির উপর টেস্ট ম্যাচ খেলেছেন। ভারতীয় দলের দায়িত্ব সামলানোর সঙ্গে আইপিএল-এর দলের সঙ্গেও যুক্ত রয়েছেন কুম্বলে। লক্ষ্মণও সানরাইজার্স হায়দরাবাদের মেন্টর হিসেবে কাজ করছেন। ফলে দুজনেই কিন্তু যথেষ্ট অভিজ্ঞ।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)