The Ashes: অধিনায়ক হিসেবে অভিষেক ম্যাচেই আগুন ঝরিয়ে Kumble, Walsh-কে ছুঁলেন Pat Cummins

অজি অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টে বিশেষ কীর্তি গড়লেন প্যাট কামিন্স।   

Updated By: Dec 8, 2021, 12:46 PM IST
The Ashes: অধিনায়ক হিসেবে অভিষেক ম্যাচেই আগুন ঝরিয়ে Kumble, Walsh-কে ছুঁলেন Pat Cummins
পাঁচ উইকেট নিয়ে মাঠ ছাড়ার সময় বল দেখাচ্ছেন প্যাট কামিন্স। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: অস্ট্রেলিয়ার (Australia) অধিনায়ক হিসেবে অভিষেক ম্যাচ খেলতে নেমে গাব্বার বাইশ গজে আগুন ঝরালেন প্যাট কামিন্স (Pat Cummins)। তাঁর সেই আগুনে ১৪৭ রানে অল আউট হয়ে পুরে ছাই হয়ে গেল ইংল্যান্ডের (England) প্রথম ইনিংস। ৩৮ রানে ৫ উইকেট নিয়ে অনিল কুম্বলে (Anil Kumble), কোর্টনি ওয়ালস (Courtney Walsh), রশিদ খানের (Rashid Khan) তালিকায় নাম লেখালেন এই ডানহাতি জোরে বোলার। তবে ইংল্যান্ডের ইনিংস শেষ হওয়ার পরেই ব্রিসবেনের আকাশে বৃষ্টি নেমে এসেছে। সেই জন্য প্রথম দিনের খেলা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিলেন দুই আম্পায়ার। 

বেন স্টোকসকে ফিরিয়ে তাঁর এই যাত্রা শুরু হয়েছিল। লাঞ্চের পর আরও চারটি উইকেট নেন তিনি। কামিন্স হলেন দ্বিতীয় বোলার যিনি অধিনায়ক হিসেবে অভিষেক ম্যাচেই পাঁচ উইকেট নেওয়ার নজির গড়লেন। ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে পাঁচ উইকেট নিয়েছিলেন লেগ স্পিনার রশিদ। সেটা ছিল আফগানিস্তানের অধিনায়ক হিসেবে রশিদের অভিষেক ম্যাচ। এছাড়া অনিল কুম্বলে, কোর্টনি ওয়ালস, ড্যানিয়েল ভেত্তোরি, জো রুটও অধিনায়ক হিসেবে টেস্টে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন। 

আরও পড়ুন: On this day in 2011: দ্বিতীয় ক্রিকেটার হিসেবে Virender Sehwag-এর দ্বিশতরানের সেই মুহূর্ত

 

তবে শুধু কামিন্স নন, ব্রিসবেনের গ্রিন টপককে কাজে লাগিয়ে শুরুতেই সাহেবদের ধাক্কা দিয়েছিলেন মিচেল স্টার্ক। টসে জিতে রুট ব্যাট করার সিদ্ধান্ত নিলেও অজি পেসারদের ধাক্কায় সেটা বুমেরাং হয়ে গেল। খেলার প্রথম বলেই ররি বার্নসকে বোল্ড করেন স্টার্ক। এর পর থেকে আর মাথা তুলে দাঁড়াতে পারেনি ইংরেজদের ব্যাটিং। দাউইদ মালান ৬ রান করে জশ হ্যাজলউডের বলে আউট হন। কামিন্সের বলে স্লিপে থাকা ডেভিড ওয়ার্নারকে ক্যাচ দিয়ে খালি হাতে সাজঘরে ফেরেন রুট। 

Gabba Rain

হাসিব হামিদ ২৫ রান, জস বাটলার ৩৯ ও অলি পোপ ৩৫ রান না করলে ইংল্যান্ডের প্রথম ইনিংস আরও আগেই গুটিয়ে যেত। ৫ উইকেট নিলেন কামিন্স। স্টার্ক ও হ্যাজলউড ২টি করে ও ক্যামেরন গ্রিন ১টি উইকেট নেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)