নিজস্ব প্রতিবদন- এমন একটা প্রকল্প যা কি না পরিবেশের ব্যাপক ক্ষতি করতে পারে। আর সেই প্রকল্প বাস্তবায়নের জন্য অর্থ লগ্নি করেছে ভারতের আদানি গ্রুপ। তা নিয়ে এখন অস্ট্রেলিয়ায় তোলপাড়। আদানি গ্রুপের বিরুদ্ধে সরব হয়েছে অজিরা। ভারত-অস্ট্রেলিয়া সিরিজের প্রথম ম্যাচে সেই প্রতিবাদেরই ঝলক দেখা গেল। দুজন প্রতিবাদী সটান মাঠে ঢুকে পড়লেন। ফলে অস্ট্রেলিয়ার মাঠে ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে গেল। এদিকে দুই প্রতিবাদীকে মাঠ থেকে বের করতেও নিরাপত্তারক্ষীরা ঢিলেমি দেখিয়েছেন বলে অভিযোগ উঠেছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে একটি কয়লা খনির জন্য লগ্নি করেছে আদানি গ্রুপ। সেই কয়লা খনির কাজ শেষ হলে বিশ্ব উষ্ণায়ন নতুন করে সমস্যা তৈরি করবে। এমনকী গ্রেট বেরিয়ার রিফ-ও ব্যাপক ক্ষতিগ্রস্থ হবে বলে আশঙ্কা করা হচ্ছে। আদানি গ্রুপকে এই প্রকল্পের জন্য ঋণ দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এদিন ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ চলাকালীন প্রতিবাদকারী বেন বোর্ডে বলেছেন, লাখ লাখ করদাতাদের টাকা ঋণ হিসাবে একজন বিলিয়নিয়ার-এর হাতে তুলে দিচ্ছে এসবিআই। কিন্তু এই ঋণ ওদের দেওয়া উচিত নয়। এই প্রকল্প হলে পরিবেশের বড় ক্ষতি হবে। আমরা তাই প্রতিবাদের মঞ্চ হিসাবে এই ম্যাচ বেছে নিয়েছি। ভারতীয়দের জানাতে চাই, এই প্রকল্প হলে পরিবেশের অনেক সমস্যা মাথা চাড়া দিয়ে উঠবে।


আরও পড়ুন-  AUS vs IND: ৮ মাস পর রেট্রো জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে অস্ট্রেলিয়ার কাছে হারল টিম ইন্ডিয়া


এদিন মাঠে আসা প্রতিবাদীদের প্ল্যাকার্ডে লেখা ছিল, “আদানিদের এক বিলিয়ন লোন বন্ধ করা হোক।” ষষ্ঠ ওভারে নবদীপ সাইনি বোলিং করতে যাওয়ার সময় এমন ঘটনা ঘটে। মাঠে ঢুকে পড়েন প্রতিবাদী। এদিন স্টেডিয়ামের বাইরেও প্ল্যাকারড হাতে অনেক মানুষ আদানি ও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিরুদ্ধে প্রতিবাদ সামিল হয়েছিলেন।