UEFA Euro 2020, Portugal vs Hungary: দুরন্ত জয়ে অভিযান শুরু পর্তুগালের, নিজের ঐতিহাসিক ম্যাচে জোড়া গোল করলেন Ronaldo

গতবারের চ্যাম্পিয়ন টিমের ক্যাপ্টেন রোনাল্ডো একাই করলেন জোড়া গোল।

Updated By: Jun 15, 2021, 11:50 PM IST
UEFA Euro 2020, Portugal vs Hungary: দুরন্ত জয়ে অভিযান শুরু পর্তুগালের, নিজের ঐতিহাসিক ম্যাচে জোড়া গোল করলেন Ronaldo

নিজস্ব প্রতিবেদন: দুরন্ত জয়ে ইউরো কাপের (UEFA Euro 2020) অভিযান শুরু করল পর্তুগাল। মঙ্গলবার হাঙ্গেরির বুদাপেস্টে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ( Cristiano Ronaldo) অ্যান্ড কোং ৩-০ গোলে উড়িয়ে দিল হাঙ্গেরিকে। গতবারের চ্যাম্পিয়ন টিমের ক্যাপ্টেন রোনাল্ডো ঝলসে উঠলেন ফেরেন পুসকাস স্টেডিয়ামে। গোটা বিশ্বকে তিনি আবারও বুঝিয়ে দিলেন কেন তাঁকে ইউরোপিয়ান আসরে গোলের সম্রাট বলা হয়। 

এদিন পুরো ম্যাচে ৭০ শতাংশ বল পজেশন নিজেদের দখলে রাখা পর্তুগাল প্রথমার্ধে একাধিক গোলের সুযোগ নষ্ট করেছিল। চূড়ান্ত আধিপত্য নিয়ে খেলেও বিরতির আগে ফিনিশ না করার আক্ষেপ নিয়ে মাঠ ছেড়েছিল ফার্নান্দো স্যান্টোসের শিষ্যরা। বিশেষত ঠিক বিরতির আগের মুহূর্তে রোনাল্ডো যে, সিটার মিস করেছিলেন, তা চোখে দেখা যায় না। নেটমাধ্যমে ঝড় উঠে গিয়েছিল! টুইটারাত্তিরা প্রশ্ন করতে শুরু করেন যে, রোনাল্ডো কী করে এই গোল হাতছাড়া করলেন! 

আরও পড়ুন: UEFA Euro 2020, Hungary vs Portugal: মাঠে নেমেই জোড়া ইতিহাসে Cristiano Ronaldo

দ্বিতীয়ার্ধে পর্তুগাল দেখিয়ে দিল কেন তাঁরা গতবারের চ্যাম্পিয়ন। ঠিক ৮৪ মিনিটে রাফায়েল গুরেরো শট হাঙ্গেরির ডিফেন্ডারের পায়ে লেগে ডিফ্লেক্সনে গোল হতেই পর্তুগালের গোলের রাস্তা খুলে যায়। এরপর ৮৭ মিনিটে পর্তুগাল পেনাল্টি পেয়ে যায়। আর বলাই বাহুল্য রোনাল্ডো জাল ছিঁড়ে দিতে কোনও ভুলই করলেন না। অতিরিক্ত পাঁচ মিনিট সময়েও রোনাল্ডো নিজের কাজটা চালু রাখলেন, বিপক্ষের বক্সে পর্তুগাল আক্রমণের ঝড় তুলেছিল তখন। ছোট্ট ওয়ান-টু খেলে রোনাল্ডো নিজের দ্বিতীয় ও ম্যাচের তিন নম্বর গোলটা করে হাঙ্গেরির কফিনে শেষ পেরেকটা পুঁতে দেন। এরই সঙ্গে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্রথম ফুটবলার হিসেবে ১১ গোল করে মিশেল প্লাতিনির রেকর্ড ভাঙলেন তিনি। তিনিই এখন ইউরোর আসরে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা আর পর্তুগাল ইউরোর প্রথম টিম যাঁরা শেষ ১০ মিনিটে ৩ গোল করল।

এদিন বিশ্বের প্রথম ও একমাত্র ফুটবলার হিসেবে রোনাল্ডো পাঁচটি ইউরো চ্যাম্পিয়নশিপ খেলার নজির গড়লেন। ২০০৪, ২০০৮, ২০১২, ২০১৬ ইউরো কাপের পর চলতি ইউরো কাপে খেলছেন তিনি। ফুটবলের গ্রহের আর কোনও বাসিন্দা এমনটা করতে পারেননি আজও, যা করে দেখালেন সর্বকালের অন্যতম সেরা ফুটবলার। ২০১৬ সালে রোনাল্ডো দলকে চ্যাম্পিয়ন করান। ফলে এবার পর্তুগাল মাঠে নেমেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবেই। পাঁচবারের ব্যালন ডি' অর চ্যাম্পিয়ন রোনাল্ডো এদিন আরও একটি রেকর্ড করেন। এদিন দেশের হয়ে মেজর টুর্নামেন্টের (ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও বিশ্বকাপ) ৩৯ তম ম্যাচ খেলছেন রোনাল্ডো। এর আগে কোনও ইউরোপিয়ান ফুটবলার হিসেবে সেই রেকর্ড ছিল জার্মানির বাস্তিয়ান সোয়াইনস্টাইগারের। তিনি ৩৮ বার দেশের হয়ে মেজর টুর্নামেন্ট খেলেছিলেন। তাঁকেই টপকে গেলেন সিআর সেভেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)