সেমি ফাইনালে খেলতে পারবেন ভিদা!

রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সর্ম্পক একেবারেই ভাল নয়। কূটনৈতিক সম্পর্কও আদায়-কাঁচকলায়। কিন্তু ক্রোয়েশিয়ার সঙ্গে সুসম্পর্ক ইউক্রেনের।

Updated By: Jul 10, 2018, 03:39 PM IST
সেমি ফাইনালে খেলতে পারবেন ভিদা!

নিজস্ব প্রতিবেদন : ফিফার শাস্তির হাত থেকে এ যাত্রায় বেঁচে গেলেন ক্রোয়েশিয়ার ডিফেন্ডার দোমাগো ভিদা। ফলে বুধবার বিশ্বকাপের সেমি ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে পারবেন তিনি। শাস্তি না দিলেও ভিদাকে সর্তক করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা।

আরও পড়ুন - বিশ্বকাপে 'বন্ধুত্বে'র বার্তা রাশিয়ার

কোয়ার্টার ফাইনালে রাশিয়াকে হারানোর পর এক ভিডিও বার্তায় ভিদা বলেছিলেন, "এটি ইউক্রেনের গৌরব।" রাশিয়া বিশ্বকাপে খেলছে না ইউক্রেন। তাহলে কোথা থেকে এল ইউক্রেন? রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সর্ম্পক একেবারেই ভাল নয়। কূটনৈতিক সম্পর্কও আদায়-কাঁচকলায়। কিন্তু ক্রোয়েশিয়ার সঙ্গে সুসম্পর্ক ইউক্রেনের। আর তাই রাশিয়াকে হারিয়ে রাশিয়ারই 'শত্রু' কিন্তু ক্রোয়েশিয়ার 'বন্ধু' ইউক্রেনের নাম বলাতেই যত বিপত্তি।  ইউক্রেনের প্রসঙ্গ টেনে এনে বেশ বেকায়দায় পড়ে গিয়েছিলেন ভিদা। তাঁর ভিডিও বার্তার পর কূটনৈতিক মহলের অনেকেই মনে করেছিলেন, ফুটবলের ময়দানে রাজনীতি টেনে আনায় শাস্তির মুখে পড়তে হতে পারে ভিদাকে। এমনকী এক ম্যাচ নির্বাসিতও হতে পারেন তিনি। কারণ, ফিফা এই ধরনের বিষয়ে খুব কঠোর। ফলে ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে ভিদার খেলা নিয়ে একটা প্রশ্ন চিহ্ন ছিল!

কিন্তু ভাগ্য সুপ্রসন্ন থাকায় শাস্তির হাত থেকে রেহাই পেয়ে গেলেন ভিদা। তবে মৌখিকভাবে ভিদাকে সর্তক করে দিয়েছে ফিফা। এ প্রসঙ্গে তিনি বলেন, "জয়ের পর এত উচ্ছ্বসিত ছিলাম যে, মজাটা বেশিই হয়ে গিয়েছিল। এই জয় ইউক্রেনের নয়, ক্রোয়েশিয়ার।"

.